অ্যাজোরস: সমুদ্রের 30% অংশে সামুদ্রিক সুরক্ষিত এলাকা। এটি উত্তর আটলান্টিকের বৃহত্তম নেটওয়ার্ক | জীববৈচিত্র্য

অ্যাজোরস: সমুদ্রের 30% অংশে সামুদ্রিক সুরক্ষিত এলাকা। এটি উত্তর আটলান্টিকের বৃহত্তম নেটওয়ার্ক | জীববৈচিত্র্য


এর সৃষ্টি সামুদ্রিক সুরক্ষিত এলাকা দ্বীপপুঞ্জের সমুদ্রের 30% অংশ আজোরসের স্বায়ত্তশাসিত অঞ্চল দ্বারা অনুমোদিত হয়েছিল, এই শুক্রবার, জাতিসংঘের সম্মেলন শুরুর দুই দিন আগে জীববৈচিত্র্য (COP16), যা 21শে অক্টোবর থেকে কলম্বিয়ার ক্যালিতে অনুষ্ঠিত হয়।

আঞ্চলিক সরকারের প্রেসিডেন্সি থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “উত্তর আটলান্টিকের সামুদ্রিক সুরক্ষিত এলাকার বৃহত্তম নেটওয়ার্ক” প্রতিষ্ঠার লক্ষ্যে বিদ্যমান আইনের একটি সংশোধনীর অনুমোদনের বিষয়টি রয়েছে।

সম্প্রতি অনুমোদিত ডিপ্লোমা নয়টি আগ্নেয় দ্বীপ নিয়ে গঠিত দ্বীপপুঞ্জকে ঘিরে থাকা সমুদ্রের 30% সুরক্ষা নির্ধারণ করে, যার মোট এলাকা 287 হাজার বর্গকিলোমিটার, “যার অর্ধেক সম্পূর্ণরূপে সুরক্ষিত, যেখানে কোনও নিষ্কাশন বা ধ্বংসাত্মক নেই। কার্যক্রম অনুমোদিত”, ডকুমেন্ট বলে। অন্য অংশ উচ্চ সুরক্ষা সাপেক্ষে হবে.

এই আঞ্চলিক সিদ্ধান্তের সাথে সামঞ্জস্যপূর্ণ মেটা 30×30যা জন্য উপলব্ধ করা হয় সুরক্ষা 2030 সালের মধ্যে প্রাসঙ্গিক স্থলজ এবং সামুদ্রিক এলাকার 30%। মনে রাখবেন, এই আন্তর্জাতিক উদ্দেশ্যটি একীভূত করে গ্লোবাল বায়োডাইভারসিটি ফ্রেমওয়ার্ক কুনমিং-মন্ট্রিল (জিবিএফইংরেজিতে এর সংক্ষিপ্ত রূপ) অনুমোদিত কানাডার মন্ট্রিলে 2022 সালে 196টি দেশ।


নতুন ডিপ্লোমা সামুদ্রিক প্রজাতির জন্য একটি অভয়ারণ্য তৈরির অনুমতি দেবে
জো লেপুর/ডিআর

“আজোরদের নেতৃত্ব অনুপ্রেরণাদায়ক, এটি বিবেচনা করে 3% এর কম বিশ্বের মহাসাগর সম্পূর্ণরূপে বা অত্যন্ত সুরক্ষিত,” প্রেস রিলিজ বলে। আজোরস সাগর প্রায় 1,000,000 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে, যা পর্তুগিজ আঞ্চলিক জলের অর্ধেকেরও বেশি (এবং ইউরোপীয় জলের প্রায় 15%) এর সাথে মিলে যায়।

আইনি কাঠামো যা সামুদ্রিক সুরক্ষিত এলাকার নেটওয়ার্ক নির্ধারণ করে তা পরিযায়ী প্রজাতি, মাছ এবং তাদের জন্য একটি অভয়ারণ্য তৈরি করতে দেয়। প্রবাল গভীর জলের এবং অবশেষে, এর অনন্য বাস্তুতন্ত্র হাইড্রোথার্মাল ভেন্ট.

ট্যুর অপারেটররা সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন

আজোরসের মেরিটাইম অপারেটরদের অ্যাসোসিয়েশন নতুন ডিপ্লোমাকে স্বাগত জানিয়েছে, “একচেটিয়াভাবে নিষ্কাশনযোগ্য মডেল” থেকে অন্য একটি “টেকসই ভিত্তি সহ” রূপান্তর অর্জন করা “অত্যাবশ্যক” বিবেচনা করে, লুসার উদ্ধৃত একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

“সমুদ্র জেলেদের অন্তর্গত নয় যেমনটি গতকাল বলা হয়েছিল [quinta-feira]. বিহীন a বাস্তুতন্ত্র স্বাস্থ্যকর, প্রাণবন্ত এবং টেকসই এই দ্বীপগুলিতে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন হবে, এটি সামুদ্রিক-পর্যটন খাতের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা ইতিমধ্যেই আঞ্চলিক জিডিপিতে, যোগ্য কর্মসংস্থান সৃষ্টিতে এবং অঞ্চলগুলিতে সংহতির জন্য উল্লেখযোগ্য অবদান রাখে” , নথিটি পড়ে।

সোমবার, প্রজাতন্ত্রের সরকার ঘোষণা করেছে যে এটি আজোরসের জেলেদের 100% ক্ষতিপূরণ দেবে সুরক্ষিত সামুদ্রিক অঞ্চল তৈরির কারণে আয়ের ক্ষতির জন্য, লুসা অনুসারে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।