এএফএন উইনিপেগে ৪টি হত্যাকাণ্ডের স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে

এএফএন উইনিপেগে ৪টি হত্যাকাণ্ডের স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে


প্রবন্ধ বিষয়বস্তু

ওটাওয়া — অ্যাসেম্বলি অফ ফার্স্ট নেশনস চায় ম্যানিটোবা উইনিপেগে চার আদিবাসী মহিলার হত্যার একটি স্বাধীন তদন্ত করুক।

বিজ্ঞাপন 2

প্রবন্ধ বিষয়বস্তু

ওয়ার লেক ফার্স্ট নেশনের প্রধান বেটসি কেনেডি বুধবার মন্ট্রিলে এএফএন-এর বার্ষিক সাধারণ সমাবেশে একটি প্রস্তাব পেশ করেন যাতে ম্যানিটোবার লেফটেন্যান্ট-গভর্নরকে পুলিশ এবং মামলার প্রাদেশিক প্রতিক্রিয়া মূল্যায়নের জন্য তদন্ত কমিশন গঠনের আহ্বান জানানো হয়।

প্রধানরা রেজোলিউশনের পক্ষে ভোট দিয়েছেন, যা জেরেমি স্কিবিকির শিকারদের পরিবারগুলিও সমর্থন করেছিল।

স্কিবিকি মর্গান হ্যারিস, মার্সেডিস মাইরান, রেবেকা কন্টোইস এবং একজন অজ্ঞাত মহিলাকে হত্যা করার স্বীকার করেছেন একটি আদিবাসী তৃণমূল সম্প্রদায় যাকে মাশকোড বিঝিকিকওয়ে বা বাফেলো ওমেন হিসাবে উল্লেখ করেছে।

একজন ম্যানিটোবার বিচারক বৃহস্পতিবার ফৌজদারি মামলার রায় দেবেন বলে আশা করা হচ্ছে। স্কিবিকি হত্যার কথা স্বীকার করলেও, তার আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে মানসিক অসুস্থতার কারণে তাকে অপরাধমূলকভাবে দায়ী করা উচিত নয়।

প্রবন্ধ বিষয়বস্তু

বিজ্ঞাপন 3

প্রবন্ধ বিষয়বস্তু

2022 সালের এই মামলাটি নিয়ে দেশব্যাপী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল, যেখানে নিহতদের মধ্যে দুজনের দেহাবশেষের জন্য একটি ল্যান্ডফিল অনুসন্ধানের দাবি ছিল।

ম্যানিটোবার প্রাক্তন প্রগতিশীল রক্ষণশীল সরকার অনুসন্ধানের জন্য অর্থ প্রদান করতে অস্বীকার করেছিল, বলেছিল যে এটি খুব ব্যয়বহুল ছিল এবং এটি গত শরতের প্রাদেশিক নির্বাচনে একটি প্রধান ইস্যু হয়ে ওঠে।

প্রচারাভিযানের সময়, এনডিপি প্রিমিয়ার ওয়াব কিনিউ প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি অনুসন্ধানে অর্থ প্রদান করবেন। তার দল নির্বাচনে জিতেছে, এবং এই আসন্ন পতন শুরু করার জন্য অনুসন্ধান চলছে।

বুধবার পাস হওয়া এএফএন তদন্ত রেজোলিউশনে বলা হয়েছে যে ফার্স্ট নেশনস কমিশনারদেরই তদন্ত চালানো এবং সেই অনুসন্ধান প্রচেষ্টার মূল্যায়ন করা উচিত।

এটি তদন্তের সমর্থনে ম্যানিটোবার লেফটেন্যান্ট-গভর্নরের কাছে একটি চিঠি লেখার জন্য জাতীয় প্রধান সিন্ডি উডহাউস নেপিনাককে এবং এএফএন-এর জন্য ম্যানিটোবা চিফসের প্রস্তাবিত তদন্তের সুযোগকে সমর্থন করার জন্য আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন 4

প্রবন্ধ বিষয়বস্তু

প্রস্তাবিত সুযোগ প্রমাণ সংরক্ষণের জন্য প্রোটোকল অনুসরণ করা নিশ্চিত করবে। এটি কীভাবে পদ্ধতিগত পক্ষপাতগুলি সম্ভাব্যভাবে মামলার ফলাফলকে প্রভাবিত করতে পারে তা তদন্ত করার চেষ্টা করবে।

মরগান হ্যারিসের মেয়ে ক্যামব্রিয়া হ্যারিস বলেন, একটি “দুঃখজনক, দুঃখজনক নজির” স্থাপন করা হয়েছিল যখন সরকারগুলি ল্যান্ডফিল অনুসন্ধান করতে অস্বীকার করেছিল যেখানে তার মাকে সমাধিস্থ করা হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

“দুই বছর আগে, আমি এখানে এএফএন-এ বসেছিলাম এবং আমি আমার মাকে খুঁজে বের করার এবং খোঁজার জন্য সরকারের সকল স্তরের কাছে ভিক্ষা করছিলাম এবং কাঁদছিলাম,” তিনি বলেছিলেন।

“এবং এখন, আমি অবশেষে বলতে পারি যে আমরা এটি করছি।”

প্রস্তাবটি পাস হলে, হ্যারিস এবং মহিলার পরিবারের অন্যান্য সদস্যরা তাদের কান্নার মধ্য দিয়ে হাসতে হাসতে জড়িয়ে ধরে।

বিচারক মামলার রায় দেওয়ার পর বৃহস্পতিবার ওই নারীর পরিবার সমাবেশে বক্তব্য দেবেন বলে আশা করা হচ্ছে।

প্রবন্ধ বিষয়বস্তু



Source link