এমটিএন নাইজেরিয়া সিইও টেলিকম সেক্টরের সংকট সম্পর্কে সতর্ক করেছেন, ট্যারিফ বৃদ্ধির আহ্বান জানিয়েছেন


MTN নাইজেরিয়া, দেশের বৃহত্তম টেলিযোগাযোগ অপারেটর, টেলিকম সেক্টরের অবনতিশীল আর্থিক স্বাস্থ্যের জন্য একটি শঙ্কা বাজিয়েছে, মুনাফা পুনরুদ্ধারের জন্য অবিলম্বে সংস্কারের আহ্বান জানিয়েছে।

ইবেজু-লেক্কি, লাগোসে MTN এর সুবিধাগুলির সাম্প্রতিক সফরের সময়, প্রধান নির্বাহী কর্মকর্তা কার্ল টোরিওলা সেক্টরটিকে টিকিয়ে রাখার জন্য ক্রমবর্ধমান পরিচালন ব্যয় এবং শুল্ক সমন্বয়ের জরুরি প্রয়োজনের উপর জোর দিয়েছিলেন।

টোরিওলা, যিনি আনুমানিক 78 মিলিয়ন গ্রাহকদের তত্ত্বাবধান করেন, জোর দিয়েছিলেন যে শিল্পটি পুঞ্জীভূত লোকসানের সাথে ঝাঁপিয়ে পড়েছে, এমটিএন এর রিজার্ভের সাথে টিকে আছে।

“আমাদের অবশ্যই শিল্পকে লাভজনকতায় ফিরিয়ে দিতে হবে,” তিনি ঘোষণা করেছেন, বর্তমান আর্থিক পরিস্থিতির অস্থিতিশীল প্রকৃতির উপর আন্ডারলাইন করে।

টোরিওলার মতে, ক্ষতির একটি প্রাথমিক চালক হল ডিজেলের ক্রমবর্ধমান খরচ, যা এমটিএন-এর বেস ট্রান্সসিভার স্টেশনগুলিকে শক্তি দেয়৷ এটি, নাইরার সাম্প্রতিক অবমূল্যায়ন এবং উচ্চ মূল্যস্ফীতির হারের সাথে মিলিত, কোম্পানির আর্থিক অবস্থাকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে।

এই বছরের শুরুতে, MTN 2024 সালের প্রথমার্ধে N519.1 বিলিয়ন লোকসানের কথা জানিয়েছে, যা মূলত বৈদেশিক মুদ্রার ক্ষতির জন্য দায়ী

টেলিকমিউনিকেশন শিল্পের বিশেষজ্ঞরা তোরিওলার উদ্বেগের প্রতিধ্বনি করেন। আর্থিক বিশ্লেষক আদেবায়ো ওলাদিপো বলেছেন, “টেলিকম শিল্প অত্যন্ত ব্যয়ের চাপের মধ্যে কাজ করছে, এবং শুল্ক সমন্বয় ছাড়া, অপারেটররা কীভাবে লাভজনকতা এবং পরিষেবার মান উভয়ই বজায় রাখতে পারে তা দেখা কঠিন।”

ওলাদিপো উল্লেখ করেছেন যে MTN এর অপারেটিং মডেল, রিজার্ভের উপর নির্ভর করে, দীর্ঘমেয়াদে টেকসই নয়।

এর আগে 2024 সালে, MTN এবং Airtel সহ টেলিকম অপারেটররা এই ক্রমবর্ধমান খরচগুলি মোকাবেলায় 11 বছরের মধ্যে প্রথম শুল্ক বৃদ্ধির আহ্বান জানিয়েছিল।

“অবকাঠামো বজায় রাখার খরচ আকাশচুম্বী হয়েছে, এবং এখনও শুল্কগুলি মূলত অপরিবর্তিত রয়েছে৷ সামঞ্জস্য না হলে, খাতটি আর্থিক পতনের ঝুঁকিতে রয়েছে,” বলেছেন টেলিকম শিল্প পরামর্শক, ফানমি অ্যাডেওল।

MTN-এর সংগ্রাম নাইজেরিয়ার টেলিকম শিল্পে বৃহত্তর চ্যালেঞ্জ প্রতিফলিত করে। অন্যান্য অপারেটর, যেমন 9mobile এবং Globacom, একই জনসাধারণের যাচাই-বাছাইয়ের সম্মুখীন হয়নি, কিন্তু তারা একইভাবে অর্থনৈতিক চাপ দ্বারা প্রভাবিত হয়, যদিও তারা সর্বজনীনভাবে তালিকাভুক্ত নয় এবং আর্থিক ফলাফল প্রকাশ করে না।

অপারেশনাল খরচের বাইরে, MTN-এর সমস্যাগুলি ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে প্রসারিত৷ টোরিওলা প্রকাশ করেছে যে নাইজেরিয়ান ব্যাঙ্কগুলি টেলিকম অপারেটর N250 বিলিয়ন অবৈতনিক আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা (USSD) ফি পাওনা রয়েছে৷

এমটিএন এই ব্যাংকিং পরিষেবাগুলি বন্ধ করার কথা বিবেচনা করছে যদি না ঋণের সমাধান করা হয় এবং শুল্ক বৃদ্ধির জন্য নিয়ন্ত্রক অনুমোদন না দেওয়া হয়। “কোন বিভ্রম থাকা উচিত নয়; যদি শুল্ক না বাড়ে, আমরা বন্ধ করে দেব,” তোরিওলা সতর্ক করে দিয়েছিলেন।

তবে আশার আলো আছে। টোরিওলা আশাবাদ ব্যক্ত করেছেন যে নবনিযুক্ত সেন্ট্রাল ব্যাংক অফ নাইজেরিয়ার গভর্নর ইয়েমি কার্ডোসো এবং নাইজেরিয়ান কমিউনিকেশন কমিশনের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান ডঃ আমিনু মাইদা এই সেক্টরের আর্থিক সংকট সমাধানে হস্তক্ষেপ করতে পারেন।

টেলিকম শিল্পের স্টেকহোল্ডাররা নাইজেরিয়ান সরকার এবং নিয়ন্ত্রকদের দ্রুত কাজ করার জন্য অনুরোধ করছে।

“টেলিকম সেক্টর নাইজেরিয়ার অর্থনীতির মেরুদণ্ড, প্রয়োজনীয় পরিষেবা এবং কর্মসংস্থান প্রদান করে। এর আর্থিক দুরবস্থাকে উপেক্ষা করা দেশের অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য সুদূরপ্রসারী পরিণতি হতে পারে,” বলেছেন অর্থনীতিবিদ ওলুফুনসো বালোগুন।

যেহেতু MTN এই আর্থিক হেডওয়াইন্ডগুলি নেভিগেট করে, কোম্পানির ভবিষ্যত এবং নাইজেরিয়ার টেলিকম শিল্প ক্রমবর্ধমান খরচ মোকাবেলা এবং লাভজনকতা উন্নত করার জন্য সিদ্ধান্তমূলক নীতি পদক্ষেপের উপর নির্ভর করবে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।