কানাডা প্রত্যাহার: লিস্টেরিয়া কি প্রত্যাহার বাড়ছে?

কানাডা প্রত্যাহার: লিস্টেরিয়া কি প্রত্যাহার বাড়ছে?


সম্ভাব্য লিস্টেরিয়া দূষণের আশঙ্কায় শত শত হিমায়িত ওয়াফেল পণ্য ফিরিয়ে আনার পরে কানাডার গ্রাহকদের তাদের ফ্রিজার পরীক্ষা করতে বলা হচ্ছে। স্বেচ্ছাসেবী প্রত্যাহার উত্তর আমেরিকার লিস্টেরিয়া-সম্পর্কিত প্রত্যাবর্তনের একটি স্ট্রিংয়ের সর্বশেষতম ঘটনা।

ইউএস-ভিত্তিক প্রস্তুতকারক রুটিন পরীক্ষার সময় সম্ভাব্য লিস্টেরিয়া দূষণ খুঁজে পাওয়ার পরে, ট্রিহাউস ফুডস দ্বারা প্রাতঃরাশের খাবার প্রত্যাহার শুরু করা হয়েছিল।

কানাডায়, সেই ব্র্যান্ডগুলির মধ্যে রয়েছে গ্রেট ভ্যালু, কমপ্লিমেন্টস এবং নো নেম।

ম্যাকমাস্টার ইউনিভার্সিটির একজন মাইক্রোবায়োলজিস্ট এবং অধ্যাপক লরি বারোজ বলেছেন, “এটি তরল ব্যাটারের মাধ্যমে পাইপ করা হচ্ছে কে জানে কত মিটার এবং কত মিটার পাইপিং করা হয়েছে”। “শেষ জীবাণুর নিচে এই ধরনের সিস্টেম পরিষ্কার করা খুব কঠিন।”

এই প্রত্যাহারটি উত্তর আমেরিকায় লিস্টেরিয়া-সম্পর্কিত পণ্য সমনগুলির একটি স্ট্রিংয়ের সর্বশেষতম। জুলাই মাসে, বেশ কিছু উদ্ভিদ-ভিত্তিক পানীয় প্রত্যাহার করা হয়েছিল যখন লোকেরা সেবন করার পরে অসুস্থ হয়ে পড়েছিল। কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি বলছে অন্তত ২০টি লিস্টেরিয়া সংক্রমণ দূষিত পানীয়ের সাথে যুক্ত ছিল। পনের জনকে হাসপাতালে ভর্তি করা হয় এবং তিনজন মারা যায়।

ওয়াফলের ক্ষেত্রে, কোনও অসুস্থতার খবর পাওয়া যায়নি এবং পরীক্ষার সময় সম্ভাব্য লিস্টেরিয়া দূষণ পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন যে এটি প্রমাণ যে জায়গায় রাখা সুরক্ষাগুলি কাজ করছে।

“এখানেই আমরা খাদ্য নিরাপত্তা সংক্রান্ত প্রবিধান কার্যকর করার জন্য আমাদের সরকারের উপর নির্ভর করি,

বারোজ বলেছেন। “কত ঘন ঘন এবং কতটা ভালভাবে গাছপালা স্যানিটাইজ করা হয় এবং নিয়মিত পরিদর্শন করা গুরুত্বপূর্ণ কারণ আপনাকে লোকেদের জবাবদিহি করতে হবে।”

তবে অন্যরা বলছেন, একটি আদর্শ বিশ্বে, পণ্যগুলি কারখানা ছেড়ে যাওয়ার আগে দূষণ খুঁজে পাওয়া উচিত।

“এটি এখনও ঘোড়াটি পালিয়ে যাওয়ার পরে শস্যাগারের দরজা বন্ধ করার মতো কিছুটা,” বলেছেন লরেন্স গুডরিজ, গুয়েলফ বিশ্ববিদ্যালয়ের ফুড সেফটির জন্য কানাডিয়ান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক৷ তিনি যোগ করেন যে কোম্পানিগুলির জন্য কেবল প্রবিধান মেনে চলাই যথেষ্ট নয়।

“যদি খাদ্য উৎপাদনকারীরা কেবল প্রবিধানগুলি অনুসরণ করে কারণ তাদের প্রবিধানগুলি অনুসরণ করতে হয় তবে এটি একটি সূচক, সম্ভবত সমস্যা হতে পারে,” তিনি বলেছেন। “খাদ্য উৎপাদনকারীদের খাদ্য নিরাপত্তার সংস্কৃতি গড়ে তুলতে হবে।”

যদিও এই বছরের জন্য ডেটা এখনও আসছে, গুডরিজ বলেছেন লিস্টেরিয়ার প্রাদুর্ভাব বাড়ছে বলে মনে হচ্ছে।

“কাল্পনিকভাবে, মনে হচ্ছে আরও লিস্টেরিয়ার প্রাদুর্ভাব ঘটেছে,” তিনি বলেছেন।

লিস্টেরিয়ার প্রত্যাহার এবং প্রাদুর্ভাব ক্রমবর্ধমান হওয়ার অনেক কারণ রয়েছে – একটি আন্তঃসংযুক্ত সরবরাহ শৃঙ্খল, প্রক্রিয়াজাত খাবারের বেশি ব্যবহার এবং উত্পাদন সুবিধাগুলিতে উচ্চ কর্মীদের টার্নওভার, গুডরিজ ব্যাখ্যা করেছেন। খাদ্য উৎপাদন একটি সহজ কাজ নয় এবং নতুন কর্মীদের প্রশিক্ষণে ফাঁক থাকতে পারে।

গুডরিজ বলেছেন, “এটি কখনই কেবল একটি জিনিস নয় যা একটি প্রাদুর্ভাবের দিকে পরিচালিত করে।”

এটাও হতে পারে যে জনসাধারণ তাদের সম্পর্কে আরও শুনছে।

নর্থইস্টার্ন ইউনিভার্সিটির ফুড সেফটি অ্যাডভাইজার এবং প্রফেসর ড্যারিন ডেটউইলার বলেছেন, “উন্নত রিপোর্টিং এবং ট্রেসিং” আছে। “খাবার জন্য প্রস্তুত এবং রেফ্রিজারেটেড পণ্যগুলি পরিচালনা সহ খাদ্য সরবরাহ শৃঙ্খলের জটিলতা, দূষণের ঝুঁকি বাড়ায়, বিশেষ করে যখন কোল্ড চেইন ব্যবস্থাপনা বা স্যানিটেশন প্রোটোকলগুলিতে ফাঁক থাকে।”

লিস্টেরিওসিস হল একটি খাদ্যজনিত ব্যাকটেরিয়াজনিত অসুখ যা গুরুতর, সম্ভাব্য মারাত্মক, ছোট শিশু, দুর্বল বা বয়স্ক ব্যক্তিদের এবং দুর্বল প্রতিরোধ ব্যবস্থা সহ অন্যদের সংক্রমণ ঘটাতে পারে। সংক্রমণের ফলে গর্ভপাত এবং মৃতপ্রসবও হতে পারে।

সুস্বাস্থ্যের সংক্রামিত ব্যক্তিরা কম গুরুতর, স্বল্পমেয়াদী লক্ষণগুলি অনুভব করতে পারে যার মধ্যে রয়েছে উচ্চ জ্বর, গুরুতর মাথাব্যথা, শক্ত হওয়া, বমি বমি ভাব, পেটে ব্যথা এবং ডায়রিয়া।

প্রভাবিত পণ্য আছে যে কেউ হয় তাদের বাইরে ফেলে দিতে বা সম্পূর্ণ ফেরতের জন্য তাদের ফেরত দিতে উত্সাহিত করা হয়.



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।