কামশক্তি কমে যায়? কারণগুলি আবিষ্কার করুন এবং এই দৃশ্যটি কীভাবে পরিবর্তন করবেন তা শিখুন

কামশক্তি কমে যায়? কারণগুলি আবিষ্কার করুন এবং এই দৃশ্যটি কীভাবে পরিবর্তন করবেন তা শিখুন


উদ্বেগ, মানসিক চাপ, বিষণ্নতা, নির্দিষ্ট ওষুধের ব্যবহার এবং দীর্ঘস্থায়ী অসুস্থতার মতো শর্তগুলি প্রায়শই এই পরিস্থিতিতে অবদান রাখে

কামশক্তি কমে যাওয়া এমন একটি ঘটনা যা তাদের জীবনের কোনো না কোনো সময়ে কাউকে প্রভাবিত করতে পারে। শারীরিক, মনস্তাত্ত্বিক এবং হরমোনজনিত কারণগুলি যৌন ইচ্ছাকে প্রভাবিত করে। উদ্বেগ, মানসিক চাপ, বিষণ্ণতা, নির্দিষ্ট ওষুধের ব্যবহার এবং দীর্ঘস্থায়ী অসুস্থতার মতো শর্তগুলি প্রায়শই এই পরিস্থিতিতে অবদান রাখে।




অসন্তুষ্ট দম্পতি

অসন্তুষ্ট দম্পতি

ছবি: depositphotos.com/Milkos/Perfil Brasil

এটা বোঝা অত্যাবশ্যক যে লিবিডো একটি একক ফ্যাক্টর দ্বারা নির্ধারিত হয় না, বরং উপাদানগুলির একটি জটিল সেট দ্বারা নির্ধারিত হয়। ফার্নান্দা পরিশোধনসাইকোলজিস্ট এবং সেক্সোলজিস্ট, সিএনএনকে বলেছেন “লিবিডো মানসিক এবং নিউরোবায়োলজিকাল উপাদানগুলির মধ্যে মিথস্ক্রিয়া থেকে পরিণত হয়, যা ব্যক্তির অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় কারণের দ্বারা প্রভাবিত হয়।”

লিবিডো কমে যাওয়ার কারণ

পুরুষদের মধ্যে টেস্টোস্টেরন এবং মহিলাদের মধ্যে ইস্ট্রোজেনের মতো হরমোন যৌন তৃপ্তিতে মৌলিক ভূমিকা পালন করে, কিন্তু কামশক্তি হ্রাসের কারণগুলি মূল্যায়ন করার সময় মনস্তাত্ত্বিক দিকগুলিকে উপেক্ষা করা যায় না।

শারীরিক কারণগুলির মধ্যে যা যৌন ইচ্ছা হ্রাস করতে পারে, নিম্নলিখিতগুলি আলাদা: দীর্ঘস্থায়ী রোগ, যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ; স্থূলতা ঘুমের ব্যাধি; আসীন জীবনধারা; এবং নিয়ন্ত্রিত ওষুধের ব্যবহার। এই উপাদানগুলি প্রতিটি ব্যক্তির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। মহিলাদের ক্ষেত্রে, বিশেষত, লিবিডোর অভাব গর্ভনিরোধক ব্যবহার, প্রসবোত্তর সময়কাল এবং মেনোপজের সাথে সম্পর্কিত হতে পারে।

অধিকন্তু, বেশ কিছু মনস্তাত্ত্বিক কারণও লিবিডোকে প্রভাবিত করতে পারে, যেমন: চাপ; মানসিক ওভারলোড; উদ্বেগ বিষণ্নতা; আত্মসম্মান সমস্যা; আঘাতমূলক অভিজ্ঞতা; এবং সম্পর্কের ক্ষেত্রে অসুবিধা, যেমন যোগাযোগ এবং ঘনিষ্ঠতার অভাব। এই ক্ষেত্রে, মানসিক স্বাস্থ্য পেশাদারদের সাহায্য, যেমন মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞ, যৌন ইচ্ছাকে প্রভাবিত করে এমন মানসিক কারণগুলি সনাক্ত ও চিকিত্সা করার জন্য অপরিহার্য হতে পারে।

লিবিডো কমে যাওয়ার এই সমস্যাটি কীভাবে কাটিয়ে উঠবেন?

দ্বিতীয় তালিথা পাভারিণীনার্স এবং সমন্বিত অনুশীলনের বিশেষজ্ঞ, সিএনএনকে বলেছেন, “যৌন স্বাস্থ্যকে সাধারণ স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে দেখা প্রয়োজন, সহানুভূতি এবং মনোযোগের সাথে বিষয়টির দিকে এগিয়ে যাওয়া।”

স্বাস্থ্যকর অভ্যাস গ্রহণ করুন

একটি সুষম খাদ্য বজায় রাখা এবং নিয়মিত ব্যায়াম যৌন ইচ্ছা বৃদ্ধিতে ইতিবাচক অবদান রাখতে পারে। তদ্ব্যতীত, হরমোনের মাত্রা নিরীক্ষণ এবং ধ্যান এবং সাইকোথেরাপির মতো স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশলগুলি ব্যবহার করা কার্যকর পদ্ধতি।

অ্যারোমাথেরাপি ব্যবহার

পাভরিণী সেই পরামর্শ দেন “অ্যাফ্রোডিসিয়াক এসেনশিয়াল অয়েল, যেমন ইলাং ইলাং (কানাঙ্গা গডোরাটা), জেসমিন (জেসমিনাম সাম্বাক), প্যাচৌলি (পোগোস্টেমন ক্যাবলিন), আদার এসেনশিয়াল অয়েল (জিনজিবার অফিসিনেল) এবং চাইনিজ দারুচিনি (সিনামোম ক্যাসিয়া), কামশক্তি বাড়াতে সাহায্য করতে পারে”।

একজন পেশাদারের সাথে পরামর্শ করুন

লিবিডো হ্রাসের সম্ভাব্য কারণগুলি তদন্ত এবং চিকিত্সা করার জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া অপরিহার্য। প্রযোজ্য হলে, যৌন আকাঙ্ক্ষাকে প্রভাবিত করতে পারে এমন পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে পেশাদার নির্দেশনার অধীনে ওষুধগুলি সামঞ্জস্য করা সম্ভব।



Source link