কোয়ারা সিনেটরের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সিনেট এনডিএলইএ বসকে তলব করেছে, প্যানেল সেট করেছে

কোয়ারা সিনেটরের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সিনেট এনডিএলইএ বসকে তলব করেছে, প্যানেল সেট করেছে


ডেপুটি সিনেট নেতা, সেনেটর ওয়েলোলা আশিরু, (এপিসি-কোয়ারা সাউথ) এর বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিষয়ে সিনেট জাতীয় মাদক আইন প্রয়োগকারী সংস্থা (এনডিএলইএ) এর চেয়ারম্যান বুবা মারওয়াকে তলব করেছে।

উচ্চকক্ষ সিনেটরের বিরুদ্ধে এনডিএলইএ দ্বারা উত্থাপিত অভিযোগের সাথে জড়িত সবাইকে আমন্ত্রণ জানাতে ছয় সদস্যের একটি প্যানেলও গঠন করেছে।

প্রত্যাহার সিনেটর আশিরু গত সপ্তাহে এনডিএলইএকে অবৈধ পদার্থের বিস্তার ও ব্যবহার রোধে তার আদেশে ব্যর্থ হওয়ার জন্য অভিযুক্ত করেছিলেন।

তিনি যুক্তি দিয়েছিলেন যে এটির ব্যর্থতার জন্য, যখন তিনি পূর্ণাঙ্গের সময় ‘ন্যাশনাল ইনস্টিটিউট ফর ড্রাগ অ্যাওয়ারনেস অ্যান্ড রিহ্যাবিলিটেশন প্রতিষ্ঠার জন্য একটি আইনের জন্য বিল’ নিয়ে বিতর্কে অবদান রাখছিলেন তখন ড্রাগ-সম্পর্কিত আরেকটি সংস্থা তৈরি করার প্রয়োজন ছিল।

তিনি বলেন, “ন্যাশনাল ড্রাগ ল এনফোর্সমেন্ট এজেন্সি দুর্নীতিগ্রস্ত এবং আপসহীন, তাই আমি মাদক সচেতনতা ও পুনর্বাসনের জন্য জাতীয় ইনস্টিটিউট গঠনকে সমর্থন করি।”

তিনি দেশে মাদক পাচারের উচ্চ হারের জন্য এনডিএলইএকে দায়ী করে আরেকটি মাদকবিরোধী এজেন্সি গঠনের জন্য জোর দেন।

কিন্তু সোমবার, এনডিএলইএ মেঝেতে সিনেটরের অবদানের জবাব দিয়ে বলেছে যে তার মন্তব্য “কোনও পরোপকারী উদ্দেশ্য বা জাতীয় স্বার্থের উপর ভিত্তি করে প্রতিহিংসা থেকে জন্মগ্রহণ করেছে।”

এনডিএলইএর মুখপাত্র ফেমি বাবাফেমি, যিনি সিনেটরের উত্থাপিত সমস্যাগুলি সমাধানের জন্য একটি সংবাদ সম্মেলন করেছিলেন, তিনি বলেছিলেন, “যদিও আমরা সেনেটের ক্ষমতাকে দোষ দিতে পারি না, তবুও উচ্চ কক্ষের একজন সদস্যের পক্ষে এমন একটি ভিত্তিহীন করা এবং এজেন্সির বিরুদ্ধে অযৌক্তিক সুস্পষ্ট বিবৃতি আমাদের ভিতরের দিকে তাকাতে পরিচালিত করেছিল যে এই জাতীয় কার্পেটিং সাধারণ বিবৃতির জন্য কী দায়ী হতে পারে।

“আমরা যা পেয়েছি তা হতবাক, এবং আমরা উপসংহারে পৌঁছেছি যে তার বিবৃতি প্রতিহিংসার জায়গা থেকে এসেছে এবং অবশ্যই জনস্বার্থ বা কোনো পরোপকারী উদ্দেশ্য থেকে নয়।

“কোয়ারা রাজ্যের রাজধানী জিআরএ ইলোরিনে সিনেটরের ব্যক্তিগত বাড়িতে সাম্প্রতিক অতীতে অভিযান চালানো হয়েছিল, যেখানে মাদক ও অবৈধ পদার্থ উদ্ধার করা হয়েছিল এবং তার দুই সহযোগী: ইব্রাহিম মোহাম্মদ এবং মুহাম্মদ ইয়াহায়াকে গ্রেপ্তার করা হয়েছিল।

“বিশ্বাসযোগ্য গোয়েন্দা তথ্য এবং নজরদারির ভিত্তিতে যা নিশ্চিত করেছে যে সিনেটরের বাড়িটি মাদক ব্যবসায়ী এবং ব্যবহারকারীদের জন্য মাদকের যৌথ হিসাবে ব্যবহার করা হচ্ছে, আমাদের কর্মীরা 4 ফেব্রুয়ারী, 2024-এ দুপুর 1:30 টায় বাড়িতে অভিযান চালায়, যে সময় দুই সহযোগী ছিল। গ্রেপ্তার করা হয়েছে, এবং তৃতীয় সন্দেহভাজন গ্রেপ্তার থেকে পালিয়েছে।”

মঙ্গলবার পূর্ণাঙ্গের সময় সিনেটর আশিরুর একটি পয়েন্ট অফ অর্ডার অনুসরণ করে, রেড চেম্বারকে সেনেটর এনিন্নায়া আবারিবে, (এপিজিএ-আবিয়া সাউথ) এর সভাপতিত্বে একটি প্যানেল সেট করতে বাধ্য করা হয়েছিল।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সিনেটর কাকা শেহু, এপিসি, বোর্নো সেন্ট্রাল; সিনেটর এডে ড্যাফিনোন, এপিসি, ডেল্টা সেন্ট্রাল; সিনেটর ইরেতি কিঙ্গিবে, এলপি, এফসিটি; সিনেটর আফলাবি শাইবু, এপিসি, ওগুন সেন্ট্রাল; এবং সিনেটর লওয়াল উসমান, পিডিপি, কাদুনা সেন্ট্রাল।

সেনেট স্ট্যান্ডিং অর্ডারের অর্ডার 42-এর অধীনে আসা আশিরু, গত সপ্তাহে NDLEA-এর একটি বিলের উপর বিতর্কের সময় তার মন্তব্যের প্রতিক্রিয়া কীভাবে তার সততাকে প্রভাবিত করেছিল তা ব্যাখ্যা করেছেন।

তিনি বলেছিলেন যে তিনি জল ছাড়া অ্যালকোহল বা কার্বনেটেড পানীয় গ্রহণ করেন না এবং অনুরোধ করেছিলেন যে বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে নেওয়া উচিত।

ফলস্বরূপ, একটি রুদ্ধদ্বার অধিবেশন থেকে ফিরে আসার পরে, সিনেট অভিযোগ এবং পাল্টা অভিযোগের তদন্তের জন্য একটি প্যানেলকে আমন্ত্রণ জানানোর জন্য ভোট দেয়।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।