চিলিতে 2019 সালের বিক্ষোভের অপূর্ণ প্রতিশ্রুতি

চিলিতে 2019 সালের বিক্ষোভের অপূর্ণ প্রতিশ্রুতি


পাঁচ বছর আগে, হাজার হাজার চিলিবাসী একটি উন্নত সমাজের দাবিতে রাস্তায় নেমেছিল, পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে। দুটি ব্যর্থ উপাদান প্রক্রিয়া পরে, যা ছিল তা হল যে সান্তিয়াগো দে চিলির বাসিন্দাদের জন্য, অক্টোবর 2019 শুরু হয়েছিল যে পাতাল রেলের টিকিট প্রায় 4% বৃদ্ধি পাবে। ছোট হওয়া সত্ত্বেও, উত্থান একটি ক্ষিপ্ত প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল, সম্ভবত তৎকালীন অর্থনীতি মন্ত্রী, জুয়ান আন্দ্রেস ফন্টেইন দ্বারা প্ররোচিত হয়েছিল, যিনি জনসংখ্যাকে আগে জেগে উঠার সুপারিশ করেছিলেন, কারণ সান্তিয়াগো মেট্রো সকাল 7 টার আগে সস্তা ছিল।




বিক্ষোভ শুরু হওয়ার দুই মাস পরে, 2019 সালের ডিসেম্বরে সান্টিয়াগোতে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়েছে

বিক্ষোভ শুরু হওয়ার দুই মাস পরে, 2019 সালের ডিসেম্বরে সান্টিয়াগোতে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়েছে

ছবি: DW/ডয়চে ভেলে

বৃদ্ধির খবর এবং ফন্টেইনের বিবৃতি, যা শ্রমিক শ্রেণীকে উপহাস করার অনেক উপায় দ্বারা বিবেচনা করা হয়, 18 অক্টোবর, 2019-এ চিলিতে কী বিস্ফোরণ ঘটেছিল তা বোঝার জন্য দুটি নির্ধারক উপাদান, যা 1990 সালে চিলিতে গণতন্ত্রে ফিরে আসার পর থেকে সবচেয়ে গুরুতর সংকট হিসাবে বিবেচিত হয়।

হাইস্কুল এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সাবওয়ে ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ করতে রাস্তায় নেমেছিল এবং অন্যান্য নাগরিকরা অসন্তোষের বিক্ষোভে যোগ দেয়। সেখানে পুলিশের সঙ্গে সংঘর্ষ, বিশৃঙ্খলা ও লুটপাটের ঘটনা ঘটে।

এটি তথাকথিত “এস্টালিডো সোশ্যাল” (সামাজিক বিস্ফোরণ) এর সূচনা – অক্টোবর 2019 এবং মার্চ 2020 এর মধ্যে সান্তিয়াগোতে শুরু হওয়া এবং আরও তীব্রতার সাথে সারা দেশে ছড়িয়ে পড়া বিক্ষোভ এবং গোলযোগের একটি সিরিজ।

“এটি এমন একটি আন্দোলন যা সেই সময়ের শাসকদের বিরুদ্ধে অর্থনীতি এবং একটি গণতান্ত্রিক সংস্কৃতির বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ নিয়ে এসেছিল যেখানে মানুষকে কেবল শোনাই হয়নি, তাদের দৈনন্দিন জীবনও লঙ্ঘন করা হয়েছিল”, বলেছেন জর্জ সাভেড্রা, অধ্যাপক সান্তিয়াগোর ডিয়েগো পোর্টালেস ইউনিভার্সিটিতে যোগাযোগ ও পত্রের অনুষদ এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগে ডক্টরেট।

“এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে সংঘবদ্ধকরণের মূল ধারণাগুলির মধ্যে একটি ছিল মর্যাদা। মানুষ লঙ্ঘন বোধ করতে ক্লান্ত ছিল”, তিনি উল্লেখ করেন।

“বেদনা এবং ভিলেন থাকাটাই যথেষ্ট ছিল”

ক্রিস্টোবাল বেলোলিও, রাষ্ট্রবিজ্ঞানী এবং চিলির রাজধানী অ্যাডলফো ইবনেজ ইউনিভার্সিটির অধ্যাপক, বিস্ফোরণটি ছিল একটি “জনপ্রিয় মুহূর্ত”।

“রাজনৈতিক দল এবং ব্যবসায়ীদের বিশ্বের দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে একটি সাধারণ প্রতিবাদ ছিল – অভিজাতরা দোষী, কোনোভাবে, চিলির অগ্রগতি হাইজ্যাক করার জন্য,” তিনি বলেছেন। “নিপীড়িত বা প্রান্তিক বিভিন্ন গোষ্ঠীর জোটের জনগণের সংবিধানের সাথেও এই ক্ষোভের সম্পর্ক রয়েছে।”

বেলোলিও দাবির বিস্তৃত পরিসরকে বোঝায় যা বিক্ষোভে স্থান পেয়েছে। বিক্ষোভগুলি হাইওয়ে টোলের বিরোধীদের, আদিবাসী মাপুচে জনগণের দাবির রক্ষক, তৎকালীন রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগের আহ্বানকারী, আবাসন দাবিকারী দলগুলিকে একত্রিত করেছিল।

“প্রতিশোধের এই মুহুর্তে অংশ নেওয়ার জন্য একটি বেদনা এবং খলনায়ক থাকা যথেষ্ট ছিল”, বিশেষজ্ঞ মন্তব্য করেছেন, যিনি বিস্ফোরণটিকে “গণতান্ত্রিক সাম্যের দাবি” এর সংমিশ্রণ হিসাবে সংজ্ঞায়িত করেছেন।

“গঠন এবং মর্যাদা লঙ্ঘন শুধুমাত্র বেতন সম্পর্কে নয়। এটি একটি দৈনন্দিন অস্তিত্ব এবং ক্ষমতার সাথে একটি সম্পর্ক যেখানে লোকেরা বুঝতে পারে যে তারা পরিত্যাগ করা হচ্ছে – যা তারা সহ্য করতে পারে – কিন্তু অপব্যবহার একটি সংবেদনশীল বিষয়”, সাভেদ্রা বিশ্লেষণ করে।

“চিলির মডেল মানুষকে তাদের নিজস্ব ডিভাইসে ত্যাগ করেছিল, কিন্তু একই সময়ে, ব্যক্তিগত প্রচেষ্টার বক্তৃতাটি প্রাধান্য পেয়েছে। এইভাবে, মানুষ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কাজ করা এবং সবকিছুর জন্য অর্থ প্রদান করার ক্ষেত্রে একটি নির্দিষ্ট গর্ব বোধ করে। কিন্তু যা রাগ জাগিয়েছিল তা ছিল উপলব্ধি। মৌলিক পরিষেবার জন্য অতিরিক্ত ফি, পড়াশোনার জন্য চাঁদাবাজি করে, দারিদ্র্যকে উপহাসকারী মন্ত্রীদের দ্বারা অপব্যবহার করা হচ্ছে”, তিনি বলেছেন।

নিষ্ক্রিয় যুবক

পাঁচ বছর পর, কোথায় সেই তরুণরা যারা 2019 সালের আন্দোলনের মূল চালিকাশক্তি ছিল? “আজকে আমি কোন দিক থেকে তরুণদের সংঘবদ্ধতা দেখতে পাচ্ছি না, শুধুমাত্র অনুষ্ঠান দেখা বা লিঙ্গ সংক্রান্ত সমস্যাগুলি ছাড়া। যে কারণগুলি আজ ছাত্রদের একত্রিত করত সেগুলি তাদের একত্রিত করে না”, বলেছেন সাভেদ্রা৷

অধ্যাপক বিশ্বাস করেন যে নতুন বিশ্ববিদ্যালয়ের প্রজন্ম, সম্ভবত তাদের বিনামূল্যে শিক্ষার কারণে (অধিকাংশ অংশে), পরিবহন যার দাম বেশিরভাগ হিমায়িত রয়ে গেছে, খাদ্য ব্যবস্থা ছাড়াও, বর্তমান পরিস্থিতির সাথে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করছে।

“আমি মনে করি আজকের হতাশার সাথে এই বিষয়টির সম্পর্ক রয়েছে যে তারা চিলিকে এক ধাপ পিছিয়ে যেতে, সহিংস ও অশান্ত সময় সহ্য করতে বলেছিল, এই আশায় যে এটি তখন দুই ধাপ এগিয়ে যাবে। সমস্যাটি হল মহামারী এসেছে, এবং আমরা এগিয়ে যাই না সেখানে একটি পুঞ্জীভূত হতাশা রয়েছে, কারণ প্রত্যেকের জন্য বিস্ফোরণের অর্থ ভবিষ্যতের জন্য এমন কিছু ত্যাগ করা যা শেষ পর্যন্ত আসেনি”, বেলোলিও উল্লেখ করেছেন, দুটি উপাদান প্রক্রিয়ার ব্যর্থ অভিজ্ঞতার কথা উল্লেখ করেছেন যার সাথে তারা চেষ্টা করেছিল। অস্থিরতা ধারণ করতে।

রাজনৈতিক বিজ্ঞানী অবশ্য বিশ্বাস করেন যে চিলি যে রাজনৈতিক মুহূর্তের মধ্য দিয়ে যাচ্ছিল তার জন্য সাংবিধানিক সমাধান ছিল সঠিক পাঠ, “কারণ এটি ধ্বংসাত্মক শক্তিকে গঠনমূলক শক্তিতে অনুঘটক করেছে।”

2023 সালের ডিসেম্বরে, চিলিবাসীরা একটি গণভোটে, একটি নতুন সংবিধানের দ্বিতীয় প্রস্তাব প্রত্যাখ্যান করে এবং অগাস্টো পিনোচেটের (1973-1990) একনায়কত্ব থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বর্তমানটি বজায় রাখার সিদ্ধান্ত নেয়। 2022 সালের সেপ্টেম্বরে, প্রথম প্রস্তাবটি, একটি বামপন্থী সংখ্যাগরিষ্ঠ কনভেনশন দ্বারা লিখিত যা চিলির প্রতিষ্ঠানগুলির একটি আমূল রূপান্তরের প্রস্তাব করেছিল, একটি তীব্র প্রত্যাখ্যানের সম্মুখীন হয়েছিল।

“উল্লেখযোগ্যভাবে কিছুই পরিবর্তন হয়নি”

আজ, 2019 বিক্ষোভের কেন্দ্রস্থল একটি নতুন মুখ নিচ্ছে। সান্তিয়াগোর প্লাজা ইতালিয়া, প্রতিবাদের সময় উত্সাহের সাথে “প্লাজা ডিগনিদাদ” নামে পরিচিত, আবার ঘাস এবং ফুল রয়েছে। আশেপাশের দোকানগুলি ধীরে ধীরে তাদের কার্যক্রম পুনরায় শুরু করছে এবং কর্তৃপক্ষ অক্টোবর 2019 এর চিহ্নগুলি মুছে ফেলার চেষ্টা করছে৷

“আমরা এমন একটি পর্যায়ে রয়েছি যেখানে দৃষ্টিভঙ্গির সাথে যা ঘটেছে তা দেখা সম্ভব এবং আমরা বলতে পারি যে, উল্লেখযোগ্যভাবে, কিছুই পরিবর্তিত হয়নি। কিন্তু আমরা জানি যে ‘সবকিছুই পরিবর্তন হবে’ যে প্রতিশ্রুতি সমর্থিত সেক্টর দ্বারা গ্রহণ করা সম্ভব নয়। , ঠিক যেমন ডানদিক থেকে প্রতিশ্রুতি যে ‘আমরা খুব পরিবর্তনের প্রবণ হতে যাচ্ছি’ বিশ্বাসযোগ্য নয়”, বলেছেন সাভেদ্রা।

অধ্যাপকের জন্য, দেশ পাঁচ বছর আগের ক্ষোভের কিছু দাবিসহ মৌলিক বিষয়ে এগোতে না পারলে ‘ক্ষোভ আবার রাজপথে নামবে’, তা উড়িয়ে দেওয়া যায় না।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।