নাইজেরিয়ান যুবকরা জনগণের ম্যান্ডেটে টিনুবুকে বিতরণের অনুমতি দেওয়ার জন্য পরিকল্পিত প্রতিবাদ বন্ধ করে দিয়েছে


একটি আশ্চর্যজনক পদক্ষেপে, নাইজেরিয়ার যুবকরা তাদের পরিকল্পিত প্রতিবাদ এবং অনশন প্রত্যাহার করেছে, দেশটির চ্যালেঞ্জ মোকাবেলায় রাষ্ট্রপতি বোলা টিনুবুর প্রতিশ্রুতি উল্লেখ করে।

বুধবার রাতে যুব গোষ্ঠীগুলির দ্বারা জারি করা একটি বিবৃতি প্রকাশ করেছে যে আবুজায় জাতিগত যুব গোষ্ঠী, ধর্মীয় যুব সংগঠন এবং সম্প্রদায়-ভিত্তিক সংস্থাগুলির প্রতিনিধিদের মধ্যে অনুষ্ঠিত একটি বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তারা তাদের অভিযোগের সমাধানের জন্য রাষ্ট্রপতির প্রচেষ্টাকে স্বীকার করেছে এবং প্রয়োজনীয় পরিবর্তনগুলি বাস্তবায়নের জন্য তাকে আরও সময় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

1 আগস্টের পরিকল্পিত বিক্ষোভকে অপ্রয়োজনীয় বলে মনে করা হয়েছিল, কারণ সরকার যুবকদের উদ্বেগের কথা বিবেচনা করেছে এবং তাদের সমাধান করার জন্য কাজ করছে।

সিনেটের রাষ্ট্রপতি গডসউইল আকপাবিওর উপকারী আইন ত্বরান্বিত করার প্রতিশ্রুতিও স্বীকৃত হয়েছিল, সংলাপে জড়িত হওয়ার সিদ্ধান্তকে আরও দৃঢ় করে।

রাষ্ট্রদূত সলোমন আডোডো, ইউনাইটেড নাইজেরিয়ার জন্য রাইজিং-আপের আহ্বায়ক, রাষ্ট্রপতির সাথে ক্রমাগত সংলাপ এবং সহযোগিতার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

তিনি বলেন যে প্রতিবাদ বন্ধ করে, যুবকরা নাইজেরিয়ার চ্যালেঞ্জ নেভিগেট করার জন্য সরকারের সাথে অংশীদারিত্বের জন্য তাদের ইচ্ছা প্রকাশ করেছে।

বিবৃতিতে লেখা হয়েছে, “রাইজিং-আপ ফর এ ইউনাইটেড নাইজেরিয়া সারা দেশের যুব গোষ্ঠীগুলির সাথে একটি গুরুত্বপূর্ণ সভা আহ্বান করেছে। এই সমাবেশে জাতিগত যুব গোষ্ঠী, ধর্মীয় যুব সংগঠন এবং সম্প্রদায়-ভিত্তিক সংগঠনের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত ছিল। ব্যাপক আলোচনার পর, বর্তমান আর্থ-সামাজিক-রাজনৈতিক জলবায়ু এবং পরিকল্পিত প্রতিবাদের বিষয়ে একটি সম্মিলিত রেজুলেশনে পৌঁছেছে।

“আমরা স্বীকার করি যে রাষ্ট্রপতি বোলা টিনুবু নাইজেরিয়ানদের উদ্বেগ এবং অভিযোগের প্রতি প্রতিক্রিয়াশীল ছিলেন। এই সমস্যাগুলি সমাধানের জন্য তার চলমান প্রচেষ্টার আলোকে, এটি নির্ধারণ করা হয়েছে যে 1 আগস্টের জন্য নির্ধারিত আরও বিক্ষোভ বা রাস্তার বিক্ষোভগুলি অপ্রয়োজনীয় এবং বিপরীতমুখী। এই সন্ধিক্ষণে এই ধরনের যেকোনো কার্যক্রম গঠনমূলক প্রতিবাদের পরিবর্তে দাঙ্গায় পরিণত হতে পারে, কারণ অসন্তুষ্টির অভিব্যক্তি যথাযথভাবে উল্লেখ করা হয়েছে এবং তার উপর কাজ করা হচ্ছে।

“তাছাড়া, আমরা জনগণের জন্য উপকারী সমস্ত আইনী ক্রিয়া ত্বরান্বিত করা নিশ্চিত করার জন্য সিনেটের রাষ্ট্রপতি গডসউইল আকপাবিওর প্রতিশ্রুতি স্বীকার করি। এর ভিত্তিতে দেশব্যাপী যুব কাঠামো পরিকল্পিত দেশব্যাপী অনশন বিক্ষোভ থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে।

“আমরা, বিশিষ্ট যুব সংগঠনগুলি, রাষ্ট্রপতি বোলা টিনুবুর নেতৃত্বের প্রতি আমাদের আস্থা পুনঃনিশ্চিত করি এবং নাইজেরিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সময় এবং সহায়তা প্রদানের সংকল্প করেছি৷ আমরা রাষ্ট্রপতির সাথে ক্রমাগত সংলাপ এবং সহযোগিতার জন্য একটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেছি, যা আমাদেরকে জাতির অগ্রগতির জন্য ধারণা এবং সমাধানগুলি অবদান রাখতে সক্ষম করে।

“আমরা রাষ্ট্রপতি টিনুবুর প্রতি সহানুভূতি প্রকাশ করি, তিনি যে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হন তা বুঝতে পেরে। এই কঠিন সময়ে নেভিগেট করার জন্য তার সাথে অংশীদারি করা আমাদের সম্মিলিত দায়িত্ব, আরও প্রতিবাদের মাধ্যমে পরিস্থিতি আরও বাড়িয়ে তোলার পরিবর্তে।

“একসঙ্গে, আমরা একটি ঐক্যবদ্ধ ও সমৃদ্ধ নাইজেরিয়ার দিকে কাজ করতে বিশ্বাস করি।”



Source link