নাইজেরিয়ায় শেট্টিমা উওস বিনিয়োগকারী

নাইজেরিয়ায় শেট্টিমা উওস বিনিয়োগকারী


বৃহস্পতিবার সুইডেনে ভাইস প্রেসিডেন্ট কাশিম শেট্টিমা নাইজেরিয়ার ক্রমবর্ধমান অনুকূল ব্যবসায়িক পরিবেশে বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছেন।

এপিসেন্টার, স্টকহোম, যেখানে তিনি বর্তমানে দু’দিনের কাজের সফরে রয়েছেন, সেখানে বক্তব্য রেখে বলেন, নাইজেরিয়া এখন গুরুতর বিনিয়োগের জন্য সীমাহীন সুযোগ প্রদান করে।

তিনি বলেন, নাইজেরিয়ায় ডিজিটাল অর্থনীতি, কৃষি, নবায়নযোগ্য শক্তি এবং MSME সহ অন্যান্য সুযোগ-সুবিধা রয়েছে, জোর দিয়ে যে জাতি এখন “একটি উচ্চাভিলাষী জাতি, চতুর্থ শিল্প বিপ্লবের সীমাহীন সম্ভাবনার দ্বারা আবদ্ধ।”

“মহামান্য রাষ্ট্রপতি বোলা আহমেদ টিনুবুর নেতৃত্বে, নাইজেরিয়ান সরকার সাহসী আর্থিক সংস্কার চালু করেছে, যার মধ্যে বিনিময় হার একীকরণ এবং জ্বালানি ভর্তুকি অপসারণ রয়েছে। যদিও চ্যালেঞ্জিং, এই সংস্কারগুলি টেকসই প্রবৃদ্ধির জন্য অর্থনীতির পুনর্গঠনের প্রয়োজনীয় পদক্ষেপ।

“সরকারের ‘রিনিউড হোপ এজেন্ডা’ একটি প্রতিযোগিতামূলক ব্যবসায়িক পরিবেশ তৈরির উপর জোর দেয় যা বিদেশী এবং দেশীয় উভয় বিনিয়োগকে আকর্ষণ করে। সমান্তরালভাবে, আমাদের আর্থিক খাতের সংস্কার, যেমন সংশোধিত ক্যাশলেস নীতি এবং ওপেন ব্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক, ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে, আর্থিক অন্তর্ভুক্তি প্রচার করেছে এবং উদ্ভাবনী আর্থিক পণ্য সরবরাহ করেছে।

“বিশিষ্ট অতিথিগণ, ভদ্রমহিলা ও ভদ্রলোকগণ, নাইজেরিয়া এবং সুইডেনের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার অপার সম্ভাবনা রয়েছে।

“অর্থ, নবায়নযোগ্য শক্তি, ডিজিটাল উদ্ভাবন, কৃষি বা শিক্ষা যাই হোক না কেন, আমাদের অংশীদারিত্ব উভয় দেশের জন্য প্রচুর সুবিধার প্রতিশ্রুতি রাখে।

“আমি সুইডিশ বিনিয়োগকারীদের নাইজেরিয়াতে সুযোগগুলিকে কাজে লাগাতে এবং একটি সমৃদ্ধ এবং টেকসই ভবিষ্যত গড়তে আমাদের সাথে কাজ করার জন্য অনুরোধ করছি,” তিনি বলেন।

ভাইস প্রেসিডেন্ট বলেন, নাইজেরিয়া এবং সুইডেনের সহযোগিতার ইতিহাস বিশেষ করে বাণিজ্য, প্রযুক্তি এবং টেকসই উন্নয়নে রয়েছে।

তিনি বলেন, নাইজেরিয়া এবং সুইডেনের মধ্যে বাণিজ্য 2022 সালে 30% বৃদ্ধি পেয়েছে, যা উভয় দেশের মধ্যে গভীর সহযোগিতার আরও বেশি প্রয়োজনের কথা জানায়।

“এই গতি আমাদেরকে একত্রিত হতে এবং একটি অনুকূল (পণ্য ও পরিষেবার সম্প্রসারণের জন্য ব্যবসায়িক পরিবেশ তৈরি করার আহ্বান জানায়, ডিজিটালাইজেশন থেকে বিশেষজ্ঞদের অ্যাক্সেস পর্যন্ত,” তিনি বলেন, “নাইজেরিয়ার আর্থিক খাত আফ্রিকার অন্যতম পরিশীলিত, সাম্প্রতিক বছরগুলিতে উল্লেখযোগ্য স্থিতিস্থাপকতা দেখাচ্ছে।”

তিনি আফ্রিকার বৃহত্তম হিসাবে নাইজেরিয়ার জনসংখ্যার উপর জোর দিয়ে বলেছেন, দেশটির “কৌশলগত সুবিধা শুধুমাত্র বৃহত্তম আইসিটি বাজার বা আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ হওয়ার উপর ভিত্তি করে নয়” বরং যুব জনসংখ্যার সৃজনশীলতা এবং জ্ঞান ভাগ করে নেওয়ার উপরও, যা তিনি বর্ণনা করেছেন। দেশের অর্থনীতির প্রকৃত ইঞ্জিন হিসেবে।

তিনি বলেন নাইজেরিয়া লিঙ্গ ব্যবধান বন্ধ করার জন্য কঠোর পরিশ্রম করছে, বিশেষ করে STEM ক্ষেত্রে যেখানে মহিলাদের অংশগ্রহণ উদ্ভাবন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ, বিশ্ব অর্থনৈতিক ফোরামের ঘোষণার উদ্ধৃতি দিয়ে যে লিঙ্গ সমতা উন্নত করা 2025 সালের মধ্যে নাইজেরিয়ার অর্থনীতিতে $229 বিলিয়ন যোগ করতে পারে।

ভাইস প্রেসিডেন্ট MSMEs কে নাইজেরিয়ার অর্থনীতির মেরুদন্ড হিসাবে বর্ণনা করেছেন, 96% ব্যবসা এবং 84% এরও বেশি কর্মসংস্থানের জন্য দায়ী।

“তবুও, তারা পুঁজি এবং বাজারে সীমিত অ্যাক্সেস সহ উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি। সুইডিশ কোম্পানি এবং বিনিয়োগকারীরা নাইজেরিয়ার এমএসএমইকে এই বাধাগুলি অতিক্রম করতে বিশেষ করে প্রযুক্তির অ্যাক্সেস এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি, কৃষি এবং ডিজিটাল অর্থায়নে দক্ষতার মাধ্যমে সাহায্য করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে,” তিনি বলেছিলেন।

তিনি বলেন, নাইজেরিয়ার ডিজিটাল অর্থনীতি আফ্রিকার সবচেয়ে দ্রুত বর্ধনশীল খাতগুলির মধ্যে একটি, যা জিডিপিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখছে, ফ্লুটারওয়েভ এবং পেস্ট্যাকের মতো কোম্পানিগুলির নেতৃত্বে দেশটির ফিনটেক ইকোসিস্টেম বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করছে।

ভাইস প্রেসিডেন্ট সুইডিশ বিনিয়োগকারীদের নাইজেরিয়ার স্টার্ট-আপের সাথে সহযোগিতা করার জন্য প্রযুক্তি এবং উদ্ভাবনে তাদের দক্ষতা নিয়োজিত করার জন্য, বৃদ্ধির চালনা এবং কর্মসংস্থান সৃষ্টি করার জন্য আহ্বান জানান।

তিনি বলেন, নাইজেরিয়া যখন এই খাতের আধুনিকীকরণের জন্য কাজ করছে, তখন কৃষি প্রযুক্তিতে সুইডিশ দক্ষতা উৎপাদনশীলতা এবং খাদ্য নিরাপত্তার উন্নতির লক্ষ্যে নির্ভুল চাষ, যান্ত্রিকীকরণ এবং মান-শৃঙ্খল উন্নয়নে বিনিয়োগের মাধ্যমে জাতিকে এটি অর্জনে সহায়তা করতে পারে।

এপিসেন্টারের চেয়ারম্যান/অংশীদার এবং উপদেষ্টা প্রধান, এডগার লুজাক বলেছেন, ভবিষ্যৎ ডিজিটাল এবং টেকসই।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।