প্রধান রুট হিসাবে গিনি উপসাগর তদন্ত করছে – রিবাডু

প্রধান রুট হিসাবে গিনি উপসাগর তদন্ত করছে – রিবাডু


জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ড (NSA), মালাম নুহু রিবাদু, বলেছেন যে ফেডারেল সরকার গিনি উপসাগর (GoG) নাইজেরিয়ায় অস্ত্র পাচারের একটি প্রধান পথ হিসাবে তদন্ত করছে।

রিবাডু আবুজায় মঙ্গলবার জলবায়ু পরিবর্তন এবং গিনি উপসাগরে অস্ত্র বিস্তার এবং নিরাপত্তাহীনতার পরিবর্তনশীল গতিবিদ্যা: দৃষ্টিকোণে নাইজেরিয়া বিষয়ক দুই দিনের সেমিনারে এই কথা জানান।

ন্যাশনাল সেন্টার ফর দ্য কন্ট্রোল অফ স্মল আর্মস অ্যান্ড লাইট ওয়েপন্স (NCCSALW), গ্লোবাল নেটওয়ার্ক ফর হিউম্যান ডেভেলপমেন্টের সাথে সহযোগিতায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কার্যালয় দ্বারা সেমিনারের আয়োজন করা হয়।

রিবাডুর প্রতিনিধিত্ব করেন ডিরেক্টর অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স, অফিস অফ দ্য ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার (ওএনএসএ), ইব্রাহিম বাবানি।

তিনি বলেন, GoG-এর প্রচুর প্রাকৃতিক সম্পদ এবং ভূগর্ভস্থ খনিজ সঞ্চয় রয়েছে যা আনুমানিক 24 বিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেলের রিজার্ভের গর্ব করে, যা বিশ্বব্যাপী অপরিশোধিত শৃঙ্খলে দৈনিক প্রায় পাঁচ মিলিয়ন ব্যারেল অবদান রাখে।

তার মতে, এই অঞ্চলটি নাইজেরিয়া সহ 16 টি দেশ নিয়ে গঠিত, এর প্রায় 6,000 কিলোমিটার অবিচ্ছিন্ন উপকূলরেখা বরাবর বিস্তৃত।

“এটি আফ্রিকা এবং বাকি বিশ্বের মধ্যে সামুদ্রিক প্রবেশদ্বার। যাইহোক, প্রাকৃতিক সম্পদ, জাহাজ চলাচল এবং সংশ্লিষ্ট অর্থনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্রে GoG-এর লাভজনক প্রকৃতি অদ্ভুত বেডফেলো এবং আন্ডারওয়ার্ল্ডের পুরুষদেরকে আকৃষ্ট করে, যারা গোজি-তে ঘৃণ্য কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।

“সংগঠিত অপরাধ সিন্ডিকেট বিভিন্ন ধ্বংসাত্মক অপরাধের সাথে জড়িত, উল্লেখযোগ্যভাবে; মাদক পাচার, মানব পাচার, তেল চুরি, জাহাজের ক্রুদের অপহরণ ও জিম্মি করা, জলদস্যুতা, নিষিদ্ধ পণ্যের চোরাচালান।

“এই বিভাগে আন্তর্জাতিক অপরাধ সিন্ডিকেট দ্বারা ছোট অস্ত্র এবং হালকা অস্ত্রের চোরাচালান রয়েছে।

“যদিও সামুদ্রিক সেক্টরের মাধ্যমে এসএএলডব্লিউ-এর বিস্তারের বিষয়ে রিপোর্ট পাওয়া গেছে, সরকার অস্ত্র পাচারের একটি প্রধান পথ হিসাবে জিওজিকে আরও জিজ্ঞাসাবাদ করতে আগ্রহী,” তিনি বলেছিলেন।

এনএসএ বলেছে যে জলবায়ু পরিবর্তন, সশস্ত্র সহিংসতা এবং জিওজি-র দেশগুলির মধ্যে অস্ত্রের বিস্তারের মধ্যে সম্পর্ক নিয়ে অতিরিক্ত জিজ্ঞাসাবাদের প্রয়োজন রয়েছে।

তিনি বলেছিলেন যে SALWগুলিকে দীর্ঘকাল ধরে বিশ্বব্যাপী নিরাপত্তাহীনতার মূল কারণ এবং সক্ষমকারী হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

তার মতে, নন-স্টেট অ্যাক্টর এবং আন্তর্জাতিক অপরাধ সিন্ডিকেটের হাতে তাদের প্রাপ্যতার কারণে সৃষ্ট হুমকি দেশগুলোকে চ্যালেঞ্জ মোকাবিলায় সমাধান খুঁজে বের করতে নামাঙ্কিত করেছে।

তিনি বলেছিলেন যে 2023 সালে ক্রু সদস্যদের অপহরণের 14টি রিপোর্ট এবং 75 শতাংশ ক্রু সদস্যদের জিম্মি করা হয়েছে জিওজিতে।

“অতিরিক্ত, দুই ক্রু সদস্য আহত হয়েছেন, যা সমুদ্রযাত্রীদের জন্য বিশ্বাসঘাতক জল হিসাবে GoG এর খ্যাতিকে শক্তিশালী করেছে।

“একই প্রতিবেদন অনুসারে, এই সামুদ্রিক হুমকিটি তেলের কার্গো লুট এবং হাইজ্যাকিং থেকে সমুদ্রযাত্রীদের অপহরণ পর্যন্ত বিবর্তিত হয়েছে, সমস্যার মূল কারণটিকে তীব্রভাবে ফোকাসে নিয়ে এসেছে,” তিনি যোগ করেছেন।

তার বক্তব্যে, মহাপরিচালক NCCSALW ডিআইজি জনসন কোকুমো (অব.) বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বিভিন্ন অঞ্চলে, বিশেষ করে গিনি উপসাগরে স্থানচ্যুতি এবং অস্থিতিশীলতার জন্য একটি উল্লেখযোগ্য অবদানকারী হয়ে উঠেছে।

কোকুমো বলেছেন যে এটি বিশ্বের অস্থিতিশীলতা এবং সংঘাতের একটি উল্লেখযোগ্য চালক ছিল অপরাধী নেটওয়ার্কগুলি পরিস্থিতিকে কাজে লাগিয়েছে।

তাঁর মতে, এই অস্থিতিশীলতা অস্ত্রের চাহিদা বাড়িয়েছে, ছোট অস্ত্র ও হালকা অস্ত্রের বিস্তারে ভূমিকা রেখেছে।

তিনি বলেন, 2 দিনের সেমিনার জটিল সংযোগগুলি পরীক্ষা করার একটি অমূল্য সুযোগ প্রদান করবে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।