ফ্রাঙ্ক স্ট্রোনাচের নাতনি অভিযোগের সাথে সম্পর্কিত কোম্পানির নথি খুঁজছেন

ফ্রাঙ্ক স্ট্রোনাচের নাতনি অভিযোগের সাথে সম্পর্কিত কোম্পানির নথি খুঁজছেন


বিলিয়নেয়ার ব্যবসায়ী ফ্রাঙ্ক স্ট্রোনাচের নাতনি একটি অন্টারিও আদালতকে পারিবারিক ব্যবসাকে তার বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগ এবং অভিযোগকারীদের জড়িত মীমাংসার সাথে সম্পর্কিত যেকোন নথি প্রকাশ করার নির্দেশ দিতে বলছে।

একটি সাম্প্রতিক আদালতে ফাইলিংয়ে, সেলিনা স্ট্রোনাচ তার পিতামহের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের মিডিয়া কভারেজের যুক্তি দেখিয়েছেন যে এটি সম্ভবত “কর্পোরেট পরিবেশে সংঘটিত এবং কর্পোরেট সম্পদের অপব্যবহার অন্তর্ভুক্ত” অভিযুক্ত অসদাচরণ হতে পারে৷

দ্য স্ট্রনাচ গ্রুপের ব্যবস্থাপনা এবং পরিবারের সম্পদ নিয়ে চলমান আইনি লড়াইয়ের মধ্যে ফাইলিংটি সর্বশেষ।

2019 সালে সেলেনা স্ট্রোনাচের দ্বারা চালু করা একটি মামলার অভিযোগ তার খালা, বেলিন্ডা স্ট্রোনাচ — ফ্রাঙ্ক স্ট্রোনাচের মেয়ে এবং কোম্পানির চেয়ারওম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রেসিডেন্ট — এবং অন্যরা তাদের নিজেদের সুবিধার জন্য পরিবারের সম্পদ ধারণ করা ট্রাস্টগুলিকে অব্যবস্থাপনা করেছে৷

বেলিন্ডা স্ট্রোনাচের আইনজীবী বা স্ট্রনাচ গ্রুপ কেউই মন্তব্যের অনুরোধে অবিলম্বে প্রতিক্রিয়া জানায়নি।

কোম্পানি গত মাসে ফ্রাঙ্ক স্ট্রোনাচের বিরুদ্ধে অভিযোগ স্বীকার করে একটি বিবৃতি জারি করেছে এবং উল্লেখ করেছে যে তিনি “কয়েক বছর ধরে কোনো আনুষ্ঠানিক ভূমিকা পালন করেননি বা কোম্পানির কার্যক্রমের সাথে জড়িত ছিলেন না।”

স্ট্রনাচ গ্রুপ সেই সময়ে বলেছিল যে এটি আদালতের মামলার বরাত দিয়ে ফৌজদারি অভিযোগের বিষয়ে আর মন্তব্য করবে না।

ফ্রাঙ্ক স্ট্রোনাচের বিরুদ্ধে গত মাসে তিনজন অভিযোগকারীকে জড়িত পাঁচটি যৌন-সম্পর্কিত অপরাধের জন্য প্রথম অভিযুক্ত করা হয়েছিল, শীঘ্রই সাতজন অভিযোগকারীকে জড়িত করে আরও আটটি অভিযোগ আনা হয়েছিল।

আদালতের নথিগুলি দেখায় যে অভিযোগগুলির মধ্যে রয়েছে ধর্ষণ, ধর্ষণের চেষ্টা, অশ্লীল আক্রমণ, জোরপূর্বক বন্দী রাখা এবং যৌন নিপীড়ন এবং 1977 সাল থেকে এবং এই বছরের মতো সাম্প্রতিক সময়ের কথিত ঘটনাগুলির সাথে সম্পর্কিত।

স্ট্রোনাচের আইনজীবী, ব্রায়ান গ্রিনস্প্যান বলেছেন যে তার ক্লায়েন্ট তার বিরুদ্ধে সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন এবং “জোরালোভাবে” তার খ্যাতি রক্ষা করার পরিকল্পনা করেছেন।

ফৌজদারি মামলাটি অক্টোবরের শুরুতে ব্রাম্পটন, অন্ট., আদালতে ফিরে আসার কথা।

স্ট্রোনাচ, 91, অটো পার্টস জায়ান্ট ম্যাগনার প্রতিষ্ঠাতা হিসাবে কানাডার অন্যতম ধনী ব্যক্তি হয়ে ওঠেন, একটি কোম্পানি যা তিনি 1957 সালে তার গ্যারেজে শুরু করেছিলেন।

তিনি দ্য স্ট্রনাচ গ্রুপও প্রতিষ্ঠা করেন, একটি কোম্পানি যেটি ঘোড়দৌড়ের ক্ষেত্রে বিশেষজ্ঞ, এবং 2018 সালে স্ট্রনাচ ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠা করেন, একটি সংস্থা যা জৈব খাবার এবং “মাইক্রো-ইলেকট্রিক গতিশীলতা” এর উপর দৃষ্টি নিবদ্ধ করে।

স্ট্রোনাচ 2011 সালে ম্যাগনার চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন এবং তার পরের বছর অস্ট্রিয়াতে তার নিজস্ব রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন।

সেলেনা স্ট্রোনাচের দ্বারা শুরু করা মামলায় বলা হয়েছে যে ফ্র্যাঙ্ক স্ট্রোনাচ 2013 সালে অস্ট্রিয়াতে অফিসে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য স্ট্রনাচ গ্রুপ থেকে এক ধাপ পিছিয়েছিলেন।

তার মেয়ে ফলস্বরূপ ব্যবসা পরিচালনার সাথে আরও জড়িত হয়ে পড়ে, এবং পরিবারের সম্পদ ধারণ এবং আত্মীয়দের কাছে সম্পদ বিতরণের জন্য “প্রাথমিক যান হিসাবে কাজ করে” এমন সমস্ত বা বেশিরভাগ ট্রাস্টের জন্য ট্রাস্টি করা হয়েছিল, এটি বলে।

“বছর ধরে, আসামীরা তাদের বিশ্বস্ত বাধ্যবাধকতাগুলিকে বারবার উপেক্ষা করেছে এবং লঙ্ঘন করেছে এবং ট্রাস্টগুলিতে তার উপকারী স্বার্থ থাকা সত্ত্বেও সেলিনার জন্য কোনও বিবেচনা ছাড়াই সম্পদগুলি পরিচালনা ও বিতরণ করেছে,” মামলার অভিযোগ করা হয়েছে৷

প্রতিরক্ষার একটি বিবৃতি অস্বীকার করেছে সেলেনা স্ট্রোনাচের সাথে দুর্ব্যবহার করা হয়েছে বা পরিবারের আর্থিক বিষয়ে অন্ধকারে রাখা হয়েছে।

“টিএসজির অব্যবস্থাপনা, তহবিলের অপব্যবহার, তথ্যের অভাব এবং বিশ্বস্ত দায়িত্ব লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ সেলেনার বিরুদ্ধে ভিত্তিহীন,” এটি বলে।

সেলেনা স্ট্রোনাচের কাছ থেকে মোশনের নোটিশে বলা হয়েছে যে জুনের শুরুতে তার দাদার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের পরে কোম্পানির বিবৃতি তার বিরুদ্ধে “অভিযোগের পূর্ব জ্ঞান অস্বীকার করেনি”।

“টিএসজি থেকে অস্বীকারের অনুপস্থিতির কারণে, সম্ভবত এমন রেকর্ড রয়েছে যা মিঃ স্ট্রোনাচের অসদাচরণের একটি প্যাটার্ন প্রকাশ করে যাতে কর্পোরেট জ্ঞান এবং সম্ভাব্যভাবে, সুবিধা এবং কভারআপ অন্তর্ভুক্ত থাকে।”

অভিযোগগুলো এখনো আদালতে পরীক্ষা করা হয়নি। ডিসক্লোজার মোশনের ওপর শুনানি আগামী মাসের শুরুতে হবে।


কানাডিয়ান প্রেসের এই প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল 10 জুলাই, 2024 সালে।



Source link