ব্লিঙ্কেন যুদ্ধের অবসান ঘটাতে হামাস নেতার মৃত্যু ব্যবহার করতে ইসরাইলকে চাপ দেয় | মধ্য প্রাচ্য

ব্লিঙ্কেন যুদ্ধের অবসান ঘটাতে হামাস নেতার মৃত্যু ব্যবহার করতে ইসরাইলকে চাপ দেয় | মধ্য প্রাচ্য


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন এই মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে চাপ দেন হামাস নেতার মৃত্যুকে পুঁজি করে ৭ই অক্টোবরের হামলা থেকে জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে এবং যুদ্ধের অবসান ঘটাতে। গাজায়।

ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতির জন্য বারবার ব্যর্থ প্রচেষ্টার পর, ব্লিঙ্কেন গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যে তার 11 তম সফর করেছিলেন – এবং এই অঞ্চলের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতি পরিবর্তন করতে পারে এমন রাষ্ট্রপতি নির্বাচনের আগে শেষ।

ব্লিঙ্কেন লেবাননে ইসরায়েল এবং ইরান-সমর্থিত হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ক্রমবর্ধমানতা নিয়ন্ত্রণ করার উপায়গুলিও খুঁজছিলেন, যেখানে বৈরুতের কাছে ইসরায়েলি বিমান হামলায় রাতারাতি চার শিশুসহ কমপক্ষে 18 জন নিহত হয়েছিল এবং 60 জন আহত হয়েছিল। প্রধান সরকারি হাসপাতাল।

ব্লিঙ্কেন উভয় ফ্রন্টে একটি চড়াই লড়াইয়ের মুখোমুখি হয়েছিল। মার্কিন কূটনীতির প্রধান হামাসের নেতার মৃত্যুতে মার্কিন আশার কথা তুলে ধরেছেন, ইয়াহিয়া সিনওয়ার – গত বছরের 7 অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে গাজা থেকে মারাত্মক হামলার পরিকল্পনা করে এক বছরের ধ্বংসাত্মক যুদ্ধের সূত্রপাতের জন্য দায়ী – শান্তির জন্য একটি নতুন সুযোগ প্রদান করে৷

“সেক্রেটারি অফ স্টেট ইয়াহিয়া সিনওয়ারকে বিচারের আওতায় আনার জন্য ইসরায়েলের সফল পদক্ষেপের উপর জোর দিয়েছিলেন, সমস্ত জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে এবং গাজায় সংঘাতের অবসান ঘটাতে এবং ইসরায়েলি এবং ফিলিস্তিনি উভয়ের জন্য স্থায়ী নিরাপত্তা প্রদান করে।” জেরুজালেম বৈঠকের বিষয়ে এক বিবৃতিতে একথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।

তার কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, সিনওয়ারের নির্মূল “জিম্মিদের প্রত্যাবর্তন, যুদ্ধের সমস্ত লক্ষ্য অর্জন এবং যুদ্ধের পরের দিনগুলিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।”

কিন্তু এক বছরের যুদ্ধের পর সম্ভাব্য যুদ্ধবিরতির কোন উল্লেখ ছিল না যেখানে হামাসের সামরিক সক্ষমতা ব্যাপকভাবে ক্ষয়প্রাপ্ত হয়েছিল এবং গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল, এর 2.3 মিলিয়ন অধিবাসীদের অধিকাংশই বাস্তুচ্যুত হয়েছিল।

ইসরায়েলের পশ্চিমা মিত্ররা গত সপ্তাহে সিনওয়ারের মৃত্যুকে একটি সম্ভাব্য অগ্রগতি হিসাবে বিবেচনা করে, নেতানিয়াহু সরকারকে গাজায় তার উদ্দেশ্যগুলি অর্জিত হয়েছে দাবি করার জন্য রাজনৈতিক আবরণ দেয়। তবে ইসরায়েল বলেছে যে গাজায় একটি সামরিক শক্তি এবং শাসক সত্তা হিসেবে হামাসকে সম্পূর্ণরূপে ধ্বংস না করা পর্যন্ত তারা যুদ্ধ বন্ধ করবে না।

তার অংশ জন্য, হামাস গাজায় ইসরায়েলের আক্রমণে বন্দী হওয়া কয়েক ডজন জিম্মিকে মুক্তি দিতে অস্বীকার করে, ইসরাইল যুদ্ধ শেষ করার এবং ভূখণ্ড থেকে প্রত্যাহার করার প্রতিশ্রুতি ছাড়াই।

হিজবুল্লাহ আলোচনা বাদ দেয়

স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে ব্লিঙ্কেন এবং নেতানিয়াহু ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে শেষ যুদ্ধের পরে পাস করা 2006 সালের জাতিসংঘের একটি প্রস্তাব বাস্তবায়নের উপায় নিয়েও আলোচনা করেছেন যা ইসরায়েল-লেবানিজ সীমান্তে নিরাপত্তা এবং শান্ত পুনরুদ্ধার করবে এবং উভয় পক্ষের বেসামরিকদের ফিরে যাওয়ার অনুমতি দেবে তাদের বাড়িতে।

যাইহোক, ব্লিঙ্কেন ইসরায়েলি নেতাদের সাথে দেখা করার সময়, হিজবুল্লাহ ইসরায়েলের সাথে লড়াই চালিয়ে যাওয়ার সময় আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছিল এবং দায় স্বীকার করেছিল। আক্রমণ সাধারণ ড্রোন শনিবার নেতানিয়াহুর অবকাশকালীন বাড়ির বিরুদ্ধে।

তার বিবৃতিতে, ইসরায়েলের প্রধানমন্ত্রী আরও বলেছেন যে লেবাননের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতির পরিবর্তন করা প্রয়োজন যাতে ইসরায়েলিরা নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে পারে, যা ক্ষতিগ্রস্ত হয়েছিল। রকেট হিজবুল্লাহ করবেন।

হিজবুল্লাহ মঙ্গলবার ইসরায়েলি লক্ষ্যবস্তুতে কয়েক ডজন হামলার ঘোষণা দিয়েছে, যার মধ্যে হাইফা এবং তেল আবিবের কাছে ইসরায়েলি সামরিক স্থাপনা ছিল বলে দাবি করেছে, এর ক্ষমতা কয়েক দশকের শত্রুতার মধ্যে ইসরায়েলের সবচেয়ে বড় আক্রমণ থেকে বেঁচে গেছে।

এখনও পর্যন্ত, ইসরাইল গাজা এবং লেবাননে তার প্রচারণা কমানোর কোন লক্ষণ দেখায়নি, এমনকি হামাস এবং হিজবুল্লাহ নেতাদের হত্যা করার পরেও, 27 সেপ্টেম্বর একটি বিমান হামলায় তার শক্তিশালী সেক্রেটারি-জেনারেল হাসান নাসরাল্লাহকে হারিয়েছে।

কূটনীতিকরা বলছেন যে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মধ্যে 5 নভেম্বরের নির্বাচনের পরে একটি নতুন মার্কিন প্রশাসন ক্ষমতা গ্রহণের আগে ইসরায়েল একটি শক্তিশালী অবস্থান বজায় রাখতে চায়।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।