ম্যাকডোনাল্ডের ই. কোলাই প্রাদুর্ভাব: রাষ্ট্রপতি বলেছেন খাবার খাওয়া নিরাপদ

ম্যাকডোনাল্ডের ই. কোলাই প্রাদুর্ভাব: রাষ্ট্রপতি বলেছেন খাবার খাওয়া নিরাপদ


নিউ ইয়র্ক –


সম্পাদকের দ্রষ্টব্য: ম্যাকডোনাল্ডস কানাডা CTVNews.ca কে বলে, “আমরা আমাদের কানাডিয়ান অতিথিদের আশ্বস্ত করতে চাই যে কিছু নির্দিষ্ট মার্কিন রাজ্যের ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁকে প্রভাবিত করে এমন পরিস্থিতি আমাদের কানাডিয়ান রেস্তোরাঁ বা মেনু আইটেমগুলিকে প্রভাবিত করে না।”

মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম অংশে কোয়ার্টার পাউন্ডার্সের সাথে আবদ্ধ ই. কোলাই প্রাদুর্ভাবে একজনের মৃত্যু এবং 10 জন হাসপাতালে ভর্তি হওয়ার একদিন পর, ম্যাকডোনাল্ডস সম্পূর্ণ ক্ষতি-নিয়ন্ত্রণ মোডে প্রবেশ করে।

“আমরা খুব আত্মবিশ্বাসী যে আপনি ম্যাকডোনাল্ডে যেতে পারবেন এবং আমাদের ক্লাসিকগুলি উপভোগ করতে পারবেন,” ম্যাকডোনাল্ডস ইউএসএ প্রেসিডেন্ট জো এরলিংগার এনবিসি-এর “টুডে” বুধবার বলেছেন। “আমি আমাদের ভোক্তাদের বলতে চাই যে আজ আপনি আত্মবিশ্বাসের সাথে ম্যাকডোনাল্ডসে যেতে পারেন।”

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জারি করেছে একটি খাদ্য নিরাপত্তা সতর্কতা মঙ্গলবার, 10 টি রাজ্য জুড়ে কমপক্ষে 49 টি অসুস্থতার রিপোর্ট করা হয়েছে। বেশিরভাগ অসুস্থতা কলোরাডো এবং নেব্রাস্কায়, এবং যারা অসুস্থ হয়ে পড়েছিলেন তাদের বেশিরভাগই ম্যাকডোনাল্ডসে কোয়ার্টার পাউন্ডার খেয়েছিলেন।

“আমরা গতকাল আমাদের মেনু থেকে কোয়ার্টার পাউন্ডার অপসারণের জন্য দ্রুত পদক্ষেপ নিয়েছি,” এরলিংগার বলেছেন। “যদি আমাদের সাপ্লাই চেইনের মধ্যে দূষিত পণ্য থাকে, তবে সম্ভবত এটি ইতিমধ্যেই সেই সাপ্লাই চেইনের মাধ্যমে কাজ করেছে।”

ম্যাকডোনাল্ডের স্টক প্রিমার্কেট ট্রেডিংয়ে 7 শতাংশ কমেছে – 12 মার্চ, 2020 এর পর থেকে সবচেয়ে খারাপ দিনের গতিতে, যখন বিশ্ব কোভিড লকডাউনে চলে গিয়েছিল।

Chipotle এর E coli সংগ্রাম

ঘটনাটি — এবং বিনিয়োগকারীদের তাৎক্ষণিকভাবে প্রস্থানের দিকে ধাবিত হওয়া — 2015 সালের গ্রীষ্মে শুরু হওয়া একাধিক স্থানে ই. কোলি এবং নোরোভাইরাস প্রাদুর্ভাবের সাথে চিপোটলের বছরের দীর্ঘ যুদ্ধের কথা স্মরণ করে। একবার উচ্চ-উড়ন্ত স্টকটি তার মূল্যের দুই-তৃতীয়াংশ হারান, crated.

চিপোটল শেষ পর্যন্ত ন্যূনতম জরিমানার মুখোমুখি হয়েছিল – 2020 সালে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছ থেকে 25 মিলিয়ন মার্কিন ডলার – তবে এটি গ্রাস-আউট গ্রাহকদের ফিরে পেতে লড়াই করেছিল। সংস্থাটি অবশেষে একজন নতুন সিইও, ব্রায়ান নিকোলকে নিয়োগ করেছে, যিনি গত মাসে স্টারবাকসে একটি নতুন কর্মকাণ্ড শুরু করেছিলেন। নিরাপত্তার প্রচারের জন্য কোম্পানির ফুড হ্যান্ডলারদের পুনরায় প্রশিক্ষণ দিয়ে 2018 সালে চিপোটলকে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছিল Niccol। সংস্থাটি কর্মীদের খাদ্য নিরাপত্তার মান পরীক্ষা করেছে।

নিকোল শুরু হওয়ার এক বছর পর, কোম্পানির স্টক তার তিন বছরের প্রাদুর্ভাবের দুঃস্বপ্ন থেকে সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করে।

Chipotle এর প্রাদুর্ভাব হল যে কোন রেস্টুরেন্ট চেইনের জন্য সবচেয়ে খারাপ পরিস্থিতি, এবং ম্যাকডোনাল্ডের ই. কোলাই পরিস্থিতি অন্তত আপাতত সরবরাহের সমস্যায় সীমিত বলে মনে হচ্ছে। Slivered পেঁয়াজ সম্ভবত দূষণের উৎস ছিল, US Food and Drug Administration পাওয়া গেছে, এবং McDonald’s বিভিন্ন রাজ্যে পেঁয়াজ এবং কোয়ার্টার-পাউন্ড গরুর মাংসের প্যাটি ব্যবহার করা বন্ধ করে দিয়েছে, CDC বলে।

তবুও, তদন্ত অব্যাহত রয়েছে এবং বিনিয়োগকারীরা প্রান্তে রয়েছে। সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে যে এটি প্রাদুর্ভাবের বিস্তার রোধ করতে দ্রুত এবং সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিচ্ছে।

“ম্যাকডোনাল্ডস সিস্টেম জুড়ে, প্রতিটি একক রেস্তোরাঁয় গ্রাহকদের নিরাপদে পরিবেশন করা, প্রতিটি দিন, আমাদের শীর্ষ অগ্রাধিকার এবং এমন কিছু যা আমরা কখনই আপস করব না,” কোম্পানি বলেছে৷

ম্যাকডোনাল্ডের কেলেঙ্কারির ইতিহাস

ম্যাকডোনাল্ডস খাদ্য-সম্পর্কিত কেলেঙ্কারির জন্য অপরিচিত নয়। 2003 সালের ডিসেম্বরে, ম্যাকডোনাল্ডের একজন সরবরাহকারীকে পাগলা গরুর রোগের একটি ঘটনা পাওয়া যায়, যার ফলে স্টকটি মুহূর্তের জন্য নিমজ্জিত হয়। কোম্পানিটি সেই মাসের শেষের দিকে বলেছিল যে গ্রাহকরা সেই বিচ্ছিন্ন ঘটনার কারণে রেস্তোরাঁর চেইন এড়াচ্ছেন এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।

2004 সালে, চলচ্চিত্র নির্মাতা মরগান স্পুরলকের স্ম্যাশ-হিট ডকুমেন্টারি “সুপার সাইজ মি” অস্বাস্থ্যকর খাবার পরিবেশনের জন্য ম্যাকডোনাল্ডসের তীব্র সমালোচনা করে। ফিল্ম এবং এর বিষয়বস্তু মিডিয়ার উল্লেখযোগ্য মনোযোগ অর্জন করে এবং সেই বছরের শেষের দিকে ম্যাকডোনাল্ডস তার সুপারসাইজ মেনু বিকল্পগুলিকে বাদ দেয়। কিন্তু বিনিয়োগকারীরা অপ্রস্তুত ছিল: সেই বছর প্রায় এক চতুর্থাংশ স্টক বেড়েছে।

2011 সালে, কোম্পানিটি “গোলাপী স্লাইম” নামে পরিচিত এক ধরণের গরুর মাংস ব্যবহার করেছে, যা অ্যামোনিয়াম হাইড্রোক্সাইড নামে পরিচিত একটি রাসায়নিক দিয়ে চিকিত্সা করা হয়েছিল। কোম্পানিটি পরের বছর ঘোষণা করেছিল যে এটি আর গোলাপী স্লাইম ব্যবহার করবে না, কিন্তু ক্রমাগত ব্যবহারের গুজব কোম্পানিকে এক দশক ধরে জর্জরিত করে — এবং ম্যাকডোনাল্ডসকে প্রকাশ করতে হয়েছিল আরেকটি বিবৃতি 2021 সালে রেকর্ডটি সোজা করতে।

কিন্তু ম্যাকডোনাল্ডের সবচেয়ে বিখ্যাত খাদ্য-সম্পর্কিত কেলেঙ্কারি ছিল 1992 সালের গরম কফি মামলা, যেখানে একজন মহিলা তার কোলে কফি ছিটিয়েছিলেন এবং তৃতীয়-ডিগ্রী পোড়ার শিকার হন। আমেরিকান মিউজিয়াম অফ টর্ট ল অনুসারে, একটি জুরি তার বিতর্কের সাথে একমত হয়েছিল যে কফিটি অযৌক্তিকভাবে গরম ছিল, যা ছিল। কফি “অন্যান্য কোম্পানির পরিবেশিত কফির তুলনায় 30 থেকে 40 ডিগ্রি বেশি গরম ছিল,” আইন জাদুঘর বলেছে। সেই মামলার বাদীকে প্রাথমিকভাবে প্রায় 3 মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেওয়া হয়েছিল, কিন্তু তিনি একটি আপিলের পরে প্রায় 480,000 মার্কিন ডলারের কম টাকায় নিষ্পত্তি করেছিলেন।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।