সোকোটো সম্প্রদায়ের বাসিন্দারা সাপের দয়ায় বাস করে

সোকোটো সম্প্রদায়ের বাসিন্দারা সাপের দয়ায় বাস করে


প্রখর রোদে, আলিউ সিদি, একজন 47 বছর বয়সী কৃষক তার কৃষি জমিতে কাজ করছিলেন যখন তিনি তার বাম পায়ে তীব্র ব্যথা অনুভব করেছিলেন।

“এটি এত দ্রুত ঘটেছিল, আমি বুঝতে পারিনি যে আমি আমার কোদাল ফেলে দিয়েছি,” তিনি বর্ণনা করেছিলেন।

“আমি নিচের দিকে তাকাতেই দেখলাম একটি কালো কোবরা সাপ, যা স্থানীয়ভাবে 'কুবুবুওয়া' নামে পরিচিত, ঘাসের মধ্য দিয়ে চলে যাচ্ছে।”

“হাসপাতালে যাওয়ার আগে আমি আমার শার্টটি আক্রান্ত স্থানে বেঁধে দিয়েছিলাম, কিন্তু দুর্ভাগ্যবশত, আমি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে সঠিক চিকিৎসা নিতে পারিনি,” তিনি বলেন।

সাপের কামড় ইসার ড্যান জাঙ্কে গ্রামে একটি স্থায়ী সমস্যা, যেখানে অর্থোডক্স চিকিৎসার সীমিত অ্যাক্সেস রয়েছে। এটি আলিয়ুর মতো ভুক্তভোগীদের বিকল্প ভেষজ প্রতিকার চাইতে বাধ্য করে।

কিন্তু আলিউ, বাল্কিসু ইসার বিপরীতে, 43-বছর-বয়সী গৃহবধূর একটি আরও করুণ গল্প শেয়ার করার জন্য রয়েছে, মনে করে যে কীভাবে তিনি হাসপাতালে সঠিকভাবে যত্ন না নেওয়ার ফলে সাপের কামড়ে তার স্বামীকে হারিয়েছিলেন।

তার গল্পটি সোকোটোতে গ্রামীণ স্বাস্থ্য সুবিধাগুলিতে অপর্যাপ্ত চিকিৎসা পরিচর্যার বিধ্বংসী পরিণতি তুলে ধরে, এমন একটি রাজ্য যেখানে কিছু সম্প্রদায়ের মানসম্পন্ন স্বাস্থ্যসেবার দুর্বল অ্যাক্সেস বাসিন্দাদের রোগের প্রাদুর্ভাব সহ দুর্বলতার মুখোমুখি করেছে।

কীভাবে তিনি তার প্রিয় স্বামীকে সাপের কামড়ে হারিয়েছিলেন তার হৃদয় বিদারক কাহিনী বর্ণনা করার সময় তার চোখ অশ্রুতে ভেসে ওঠে।

“আমরা তাকে হাসপাতালে নিয়ে গিয়েছিলাম, সাহায্যের জন্য মরিয়া হয়েছিলাম, কারণ সে ইতিমধ্যেই বমি করছিল এবং অসহ্য যন্ত্রণা করছিল,” সে বলেছিল, আবেগে তার কণ্ঠস্বর ক্র্যাক করছিল।

“কিন্তু তার প্রয়োজনীয় জরুরী যত্ন পাওয়ার পরিবর্তে, আমরা একটি বিধ্বংসী বিলম্বের মুখোমুখি হয়েছিলাম। হাসপাতালের কর্মীরা আমাদের বলেছিলেন যে এটি অনেক দেরি হয়ে গেছে, এবং তার সাথে দেখা করার জন্য কোনও ডাক্তার পাওয়া যায়নি।”

দুর্বল সুযোগ-সুবিধা ছাড়াও, রাজ্যে ক্রমবর্ধমান দস্যুদের আক্রমণের কারণে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে অ্যাক্সেসও ব্যাহত হয়েছে, যখন সাপের কামড় এখনও একটি সাধারণ মারাত্মক হুমকি।

বাল্কিসুর স্বামীর মর্মান্তিক মৃত্যু স্বাস্থ্যসেবার উন্নত অ্যাক্সেসের প্রয়োজনীয়তা এবং গ্রামীণ বাসিন্দাদের মধ্যে জরুরি পরিস্থিতিতে সময়মত চিকিৎসা মনোযোগের গুরুত্বের একটি প্রখর অনুস্মারক হিসাবে কাজ করে।

বাল্কিসু আরও বলেন, 'আমরা ঘণ্টার পর ঘণ্টা উদ্বিগ্নভাবে অপেক্ষা করেছিলাম, দেখছিলাম আমার স্বামীর অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। পরের দিন দুপুর 12টার দিকে শেষ পর্যন্ত একজন ডাক্তার তাকে দেখতে আসেন।

“তারপর এটা খুব দেরি হয়ে গেছে। আমার স্বামী রক্ত ​​বমি করছিল, এবং ডাক্তারের প্রচেষ্টা সত্ত্বেও, নির্দেশিত ইনজেকশন তাকে বাঁচাতে পারেনি।

“তিনি আমাদের কাছ থেকে দূরে সরে গেলেন, আমাকে এবং আমাদের সন্তানদের অসহ্য শোকের মধ্যে রেখে।”

বিলকিসুর মতো একই ধরনের ঘটনার ফলে ঈসা সম্প্রদায়ের স্থানীয়রা নিয়মিতভাবে সাপের কামড়ের জন্য ভেষজ প্রতিকারের জন্য এর অ্যাক্সেসযোগ্যতা এবং ভারনন নিরাময়ের কার্যকারিতার জন্য অনুসন্ধান করে।

ড্যান জাঙ্কে গ্রামের স্থানীয় ভেষজবিদ গারবা আদামু বলেন, তিনি সপ্তাহে অন্তত তিনজন সাপের কামড়ের রোগী পান।

আদমু বলল হুইসলার ঘন ঘন সাপের কামড়ের ঘটনা এতটাই উদ্বেগজনক যে তিনি স্থানীয়দের পরিবেশে রসুন ফেলার মতো প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ এবং ঝোপঝাড় এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেন।

তিনি তার রোগীদের সাথে কীভাবে আচরণ করেন জানতে চাইলে তিনি বলেছিলেন, “আপনি দেখেন আমি আমার বাবার কাছ থেকে এই চাকরিটি উত্তরাধিকার সূত্রে পেয়েছি এবং আমি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জানি।

“সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল রোগীকে সময়মতো নিয়ে আসা, শরীরের অন্যান্য অংশে বিষ ছড়িয়ে পড়ার আগে।”

আদামু আত্মবিশ্বাসের সাথে বলেছিলেন যে তিনি কামড়ের ক্ষতের উপর ভিত্তি করে সাপের ধরন সনাক্ত করতে পারেন, তিনি যোগ করেন যে কিছু সাপ অন্যদের তুলনায় কম মারাত্মক বা বিষাক্ত।

সাপের কামড় মানবদেহে বিধ্বংসী প্রভাব ফেলতে পারে, যার ফলে ব্যাথা এবং ফোলা, টিস্যুর ক্ষতি, রক্তপাত এবং শ্বাসযন্ত্রের ব্যর্থতা সহ বিভিন্ন পদ্ধতিগত প্রভাব দেখা দিতে পারে।

সোকোটো রাজ্যের একজন চিকিত্সক আবুবকর ইউসুফ আহমেদ বলেছেন, সাপের কামড় মারাত্মক হতে পারে বা দ্রুত চিকিৎসা না করলে গুরুতর স্বাস্থ্য জটিলতা হতে পারে।

“কিছু ক্ষেত্রে, সাপের কামড় এমনকি কিডনির ক্ষতি হতে পারে,” তিনি বলেছিলেন।

ইউসুফ ঐতিহ্যবাহী ভেষজ উদ্ভিদের উপর নির্ভর না করে যথাযথ চিকিৎসার যত্ন নেওয়ার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, উল্লেখ করেছেন যে এই ভেষজগুলির মধ্যে কিছু মানবদেহের সিস্টেমে প্রতিক্রিয়াশীল এবং কিছু ক্ষেত্রে কিছু সঠিক ডোজ ছাড়াই পরিচালিত হয়।

“সাপের কামড়ের চিকিত্সার প্রথম লাইন হল অ্যান্টিভেনিন পরিচালনা করা, যা সাপের দ্বারা নির্গত বিষকে নিরপেক্ষ করবে।

“তবে, অত্যধিক রক্তপাত, কিডনি ক্ষতি, বা পক্ষাঘাতের মতো জটিলতার ক্ষেত্রে আরও ব্যাপক চিকিত্সা প্রয়োজন,” তিনি পরামর্শ দেন।

ইউসুফ পুনর্ব্যক্ত করেছেন যে গুরুতর জটিলতা এবং দীর্ঘমেয়াদী প্রভাব প্রতিরোধে সময়মত চিকিৎসা মনোযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

“আপনাকে সাপে কামড়ালে অবিলম্বে চিকিৎসা সহায়তা নেওয়া অপরিহার্য, কারণ দ্রুত চিকিত্সা গুরুতর পরিণতির ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে,” তিনি বলেছিলেন।

রিলওয়ান সাবো, সোকোটো ভিত্তিক জনস্বাস্থ্য বিশ্লেষক উল্লেখ করেছেন যে সাপের কামড় মূলত সমাজের সবচেয়ে দুর্বল সদস্যদের প্রভাবিত করে – প্রায়শই যারা প্রত্যন্ত গ্রামীণ এলাকায় বসবাস করে।



Source link