হোয়াটসঅ্যাপ কীভাবে অর্থ উপার্জন করে যদি এটি ব্যবহারের জন্য বা বিজ্ঞাপনের জন্য চার্জ না করে?

হোয়াটসঅ্যাপ কীভাবে অর্থ উপার্জন করে যদি এটি ব্যবহারের জন্য বা বিজ্ঞাপনের জন্য চার্জ না করে?





শীর্ষ বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশন সব বিনামূল্যে. তাহলে তারা কিভাবে অর্থ উপার্জন করবে?

শীর্ষ বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশন সব বিনামূল্যে. তাহলে তারা কিভাবে অর্থ উপার্জন করবে?

ছবি: Getty Images/BBC News Brasil

গত 24 ঘন্টায় আমি হোয়াটসঅ্যাপে 100 টিরও বেশি বার্তা লিখেছি।

খুব উত্তেজনাপূর্ণ কিছুই না. আমি আমার পরিবারের সাথে পরিকল্পনা করেছি, সহকর্মীদের সাথে প্রকল্প নিয়ে আলোচনা করেছি এবং কিছু বন্ধুদের সাথে খবর এবং গসিপ শেয়ার করেছি।

এমনকি আমার নিস্তেজ বার্তাগুলিও ডিফল্টরূপে এনক্রিপ্ট করা হয়েছিল এবং হোয়াটসঅ্যাপের শক্তিশালী সার্ভারগুলি ব্যবহার করা হয়েছিল, বেশ কয়েকটিতে ইনস্টল করা হয়েছিল তথ্য কেন্দ্র বিশ্বজুড়ে

এটি একটি সস্তা অপারেশন নয়, এবং তবুও আমি বা যাদের সাথে আমি গতকাল কথা বলেছিলাম তাদের কেউই অ্যাপটি ব্যবহার করার জন্য একটি পয়সাও বের করেনি। প্ল্যাটফর্মটির বিশ্বব্যাপী প্রায় তিন বিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

তাহলে, কীভাবে হোয়াটসঅ্যাপ – বা জ্যাপজ্যাপ, ডাকনাম এটি ব্রাজিলে লাভ করে – অর্থ উপার্জন করে?

এটি অবশ্যই সাহায্য করে যে হোয়াটসঅ্যাপ এর পিছনে একটি বড় মূল কোম্পানি রয়েছে, মেটা, যা ফেসবুক এবং ইনস্টাগ্রামেরও মালিক।

আমার মতো ব্যক্তিগত, ব্যক্তিগত WhatsApp অ্যাকাউন্টগুলি বিনামূল্যে কারণ WhatsApp কর্পোরেট গ্রাহকদের কাছ থেকে অর্থ উপার্জন করে যারা আমার মতো ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে চায়৷

গত বছর থেকে, কোম্পানিগুলি বিনামূল্যে হোয়াটসঅ্যাপ চ্যানেল তৈরি করতে সক্ষম হয়েছে, যেখানে তারা তাদের গ্রহণ করতে বেছে নেওয়া প্রত্যেককে বার্তা পাঠাতে পারে।

তারা যেটির জন্য অর্থ প্রদান করে তা হল অ্যাপের মাধ্যমে পৃথক গ্রাহকদের সাথে কথোপকথন এবং লেনদেন উভয় ক্ষেত্রেই যোগাযোগের অ্যাক্সেস।

উদাহরণস্বরূপ, ভারতের ব্যাঙ্গালোর শহরে, এখন বাসের টিকিট কেনা এবং আপনার আসন বেছে নেওয়া সম্ভব, সবই হোয়াটসঅ্যাপের মাধ্যমে৷

“আমাদের দৃষ্টিভঙ্গি, যদি সবকিছু ঠিকঠাক হয় তবে একটি কোম্পানি এবং একজন গ্রাহককে বার্তার মাধ্যমে ব্যবসা করতে সক্ষম হওয়া উচিত,” নিকিলা শ্রীনিবাসন বলেছেন, ভাইস প্রেসিডেন্ট ব্যবসা বার্তা ডা মেটা।

“এর মানে হল যে আপনি যদি একটি টিকিট রিজার্ভ করতে চান, যদি আপনি একটি রিটার্ন শুরু করতে চান, যদি আপনি একটি অর্থপ্রদান করতে চান, আপনি চ্যাটটি ছেড়ে না দিয়েই তা করতে পারেন। এবং তারপরে আপনার অন্য সমস্ত চ্যাটে ফিরে যান কথোপকথন আপনার জীবন।”

ব্যবসাগুলি এখন এমন একটি লিঙ্কের জন্য অর্থপ্রদান করতেও বেছে নিতে পারে যা ফেসবুক বা ইনস্টাগ্রামে একটি পৃথক অ্যাকাউন্টের বিজ্ঞাপন থেকে একটি নতুন হোয়াটসঅ্যাপ চ্যাট শুরু করে। নিকিলা আমাকে বলেছিলেন যে এটিই এখন প্রযুক্তি জায়ান্টের জন্য “কয়েক বিলিয়ন ডলার” উৎপন্ন করে।



মেটা থেকে নিকিলা শ্রীনিবাসন বলেছেন, ব্যবসার উদ্দেশ্য হল হোয়াটসঅ্যাপের মাধ্যমে তাদের গ্রাহকদের সাথে ক্রমবর্ধমানভাবে যোগাযোগ করা

মেটা থেকে নিকিলা শ্রীনিবাসন বলেছেন, ব্যবসার উদ্দেশ্য হল হোয়াটসঅ্যাপের মাধ্যমে তাদের গ্রাহকদের সাথে ক্রমবর্ধমানভাবে যোগাযোগ করা

ছবি: মেটা/বিবিসি নিউজ ব্রাজিল

অন্যান্য মেসেজিং অ্যাপগুলি বিভিন্ন পথ অনুসরণ করেছে।

সিগন্যাল, বার্তা আদান-প্রদানের জন্য তার নিরাপত্তা প্রোটোকলের জন্য স্বীকৃত একটি প্ল্যাটফর্ম, যা শিল্পের মান হয়ে উঠেছে, একটি অলাভজনক সংস্থা। তিনি বলেছেন যে তিনি কখনও বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ নেননি (টেলিগ্রামের বিপরীতে, যা তাদের উপর নির্ভর করে)।

পরিবর্তে, এটি অনুদানের উপর চলে — যার মধ্যে একটি 2018 সালের $50 মিলিয়ন ডলার ইনজেকশন ব্রায়ান অ্যাক্টন, WhatsApp-এর অন্যতম সহ-প্রতিষ্ঠাতা।

“আমাদের লক্ষ্য হল যতটা সম্ভব ছোট দাতাদের দ্বারা সম্পূর্ণ অর্থায়নের কাছাকাছি যাওয়া, যারা সিগন্যালের বিষয়ে যত্নশীল তাদের কাছ থেকে প্রচুর পরিমাণে শালীন অবদানের উপর নির্ভর করে,” কোম্পানির প্রেসিডেন্ট মেরেডিথ হুইটেকার গত বছর একটি ব্লগ পোস্টে লিখেছেন।

ডিসকর্ড, একটি মেসেজিং অ্যাপ যা তরুণরা ব্যাপকভাবে ব্যবহার করে গেমারএর একটি ফ্রিমিয়াম মডেল রয়েছে – এটিতে যোগদান করা বিনামূল্যে, তবে গেমগুলিতে অ্যাক্সেসের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি একটি মূল্যে আসে৷ এটি নাইট্রো নামে একটি অর্থপ্রদানের সাবস্ক্রিপশনও অফার করে, যার মধ্যে উচ্চ-মানের ভিডিও স্ট্রিমিং এবং কাস্টম ইমোজি সহ সুবিধা রয়েছে, যার মাসিক খরচ $9.99।

স্ন্যাপ, স্ন্যাপচ্যাটের পিছনের সংস্থা, এই মডেলগুলির মধ্যে কয়েকটিকে একত্রিত করে৷ এটি বিজ্ঞাপন প্রদর্শন করে, 11 মিলিয়ন অর্থপ্রদানকারী গ্রাহক রয়েছে (আগস্ট 2024 পর্যন্ত) এবং এছাড়াও Snapchat স্পেকটেক্স অগমেন্টেড রিয়েলিটি চশমা বিক্রি করে।

এবং উপরন্তু, ফোর্বস ওয়েবসাইট অনুসারে, 2016-2023 এর মধ্যে, কোম্পানিটি প্রায় 300 মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। কিন্তু Snap-এর আয়ের প্রধান উৎস হল বিজ্ঞাপন, যা বছরে $4 বিলিয়নেরও বেশি আয় করে৷



অন্যান্য মেসেজিং অ্যাপগুলি নিজেদের সমর্থন করার জন্য বিভিন্ন উপায় খুঁজে পেয়েছে, যার মধ্যে দান, অর্থপ্রদানের পরিষেবা এবং সদস্যতা অন্তর্ভুক্ত থাকতে পারে

অন্যান্য মেসেজিং অ্যাপগুলি নিজেদের সমর্থন করার জন্য বিভিন্ন উপায় খুঁজে পেয়েছে, যার মধ্যে দান, অর্থপ্রদানের পরিষেবা এবং সদস্যতা অন্তর্ভুক্ত থাকতে পারে

ছবি: Getty Images/BBC News Brasil

যুক্তরাজ্য-ভিত্তিক কোম্পানি এলিমেন্ট তার নিরাপদ মেসেজিং সিস্টেম ব্যবহার করার জন্য সরকার এবং বড় সংস্থাগুলিকে চার্জ করে। গ্রাহকরা আপনার প্রযুক্তি ব্যবহার করে, কিন্তু তারা নিজেরাই নিজেদের সার্ভারে চালায়। সহ-প্রতিষ্ঠাতা ম্যাথিউ হজসন বলেছেন, 10 বছর বয়সী কোম্পানির “লক্ষ আয়, দুই অঙ্কে” এবং “লাভের কাছাকাছি”।

তিনি বিশ্বাস করেন যে মেসেজিং অ্যাপের জন্য সবচেয়ে জনপ্রিয় ব্যবসায়িক মডেলটি বহুবর্ষজীবী ডিজিটাল প্রিয়, বিজ্ঞাপন।

“মূলত [muitas plataformas de mensagem] লোকেরা কী করে, কার সাথে কথা বলে তা পর্যবেক্ষণ করে এবং তারপরে সেরা বিজ্ঞাপন দিয়ে তাদের লক্ষ্য করে বিজ্ঞাপন বিক্রি করুন,” তিনি বলেছেন।

ধারণাটি হল যে, এনক্রিপশন এবং বেনামি থাকলেও, অ্যাপ্লিকেশনগুলিকে তাদের ব্যবহারকারীদের সম্পর্কে অনেক কিছু বোঝার জন্য আদান-প্রদান করা বার্তাগুলির আসল বিষয়বস্তু দেখতে হবে না এবং এই ডেটা বিজ্ঞাপন বিক্রি করতে ব্যবহার করা যেতে পারে।

“এটি সেই পুরানো গল্প – যদি আপনি, ব্যবহারকারী, অর্থ প্রদান না করেন, তাহলে সম্ভাবনা আপনিই পণ্য,” হজসন যোগ করেন।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।