‘2030 সালের মধ্যে, ব্রাজিলে আর ল্যান্ডফিল থাকবে না’, অরিজনের সিইও বলেছেন

‘2030 সালের মধ্যে, ব্রাজিলে আর ল্যান্ডফিল থাকবে না’, অরিজনের সিইও বলেছেন


মিল্টন পিলাওর জন্য, ‘বর্জ্য পুনর্ব্যবহার করা হচ্ছে গ্রহের যত্ন নেওয়া হচ্ছে’ এবং বর্জ্য চিকিত্সা করা ‘কেতাদুরস্ত’

মাত্র এক দশক আগে ব্যবসায়ী ড মিল্টন পিলাও তিনি যখন ওয়ারেন বাফেট, বিল গেটস এবং স্টিভ জবসের মতো উদ্যোক্তাদের দ্বারা বিদেশে বক্তৃতা দিতেন তখন তিনি এক ধরনের উদ্ঘাটন করেছিলেন। সে চেষ্টা করে শিখেছে বর্জ্য এটি একটি প্রতিশ্রুতিশীল বাজার এবং খুব কম সংকট প্রবণ। সর্বোপরি, দেশে ল্যান্ডফিলের পরিমাণ কেবল বাড়ছে।




মিল্টন পিলাওর জন্য, ল্যান্ডফিলগুলি 'উন্মুক্ত পরিবেশ অপরাধ' প্রতিনিধিত্ব করে

মিল্টন পিলাওর জন্য, ল্যান্ডফিলগুলি ‘ওপেন-এয়ার পরিবেশগত অপরাধ’ প্রতিনিধিত্ব করে

ছবি: ডিসক্লোজার/অরিজন/এস্টাডাও

ব্রাজিলে ফিরে আসার পর, তিনি দেখতে পান যে এখানে ইতিমধ্যেই জল এবং পয়ঃনিষ্কাশনের মতো অংশে কোম্পানি রয়েছে, এখানে সুপ্রতিষ্ঠিত। যাইহোক, কিছু কোম্পানি ইচ্ছুক ছিল ট্র্যাশ পুনর্ব্যবহার করুন. যে বলে, তিনি ব্যবসার উপর তার চিপ বাজি. “আমি বিশ্বাস করি এটি একটি খুব বুদ্ধিমান সিদ্ধান্ত ছিল”, বলেছেন সিইও দিগন্তএকটি কোম্পানি যা 2013 সালে আবির্ভূত হয়েছিল এবং এখন 12টি রাজ্যে উপস্থিত রয়েছে, 17টি ইকোপার্ক রয়েছে এবং কমপক্ষে 40 মিলিয়ন ব্রাজিলিয়ানদের বর্জ্য পুনর্ব্যবহার করে৷ এই পথ ধরে, সেক্টরে একটি দেউলিয়া কোম্পানী কেনার পর – এটি R$700 মিলিয়ন পাওনা -, এটি প্রকাশ্যে এসেছে এবং নতুন ইউনিট সম্প্রসারণের জন্য R$1 বিলিয়ন বিনিয়োগ করছে৷

Pilão-এর জন্য, 2014 সালে প্রণীত একটি আইন অনুসারে, শক্তির রূপান্তর শেষ পর্যন্ত ল্যান্ডফিলগুলির শেষ হওয়া উচিত। শহর”, তিনি বলেন। নিচে Cenários-এর সাথে সাক্ষাৎকারের উদ্ধৃতি দেওয়া হল।

বর্জ্য পুনর্ব্যবহার করা আজ কতটা গুরুত্বপূর্ণ?

পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য আমাদের গ্রহের যত্ন নিচ্ছে। এবং সম্ভবত সেই কারণেই বিষয়টি আরও ফ্যাশনেবল হয়ে উঠেছে। লোকেরা আমাকে জিজ্ঞাসা করে: ‘আরে, ট্র্যাশ কি ফ্যাশনে?’ এটা যে বর্জ্য ফ্যাশন হয় না, বর্জ্য চিকিত্সা যত্ন নেওয়া বাকি আছে কি, গ্রহের যত্ন নেওয়া হয়. জনসংখ্যা যে সাম্প্রতিক চরম পর্বের মধ্য দিয়ে যাচ্ছে, তা অযৌক্তিক তাপ, খরা, বৃষ্টিপাত হোক না কেন, আমাদের সকলের জীবনকে প্রভাবিত করে।

Orizon 2013 সালে আবির্ভূত হয়। কী আপনাকে অনুপ্রাণিত করেছে, কী আপনাকে বুঝতে পেরেছে যে বর্জ্য পুনর্ব্যবহার করা একটি কার্যকর অর্থনৈতিক দিক হবে?

2010 সালে, যখন আমি এই ব্যবসায় প্রবেশ করার সিদ্ধান্ত নিয়েছিলাম, তখন দুটি জিনিস আমাকে অনুপ্রাণিত করেছিল। প্রথমত, আমি বিদেশে গিয়েছিলাম কিছু বক্তৃতায় অংশ নিতে, শুনেছিলাম কিছু মহান উদ্যোক্তা গুরু, বিল গেটস, (ওয়ারেন) বাফেট, (জর্জ) সোরোস, এবং আমি দেখতে শুরু করলাম যে এই লোকেরা বলছে যে, ভবিষ্যতে, জল, বর্জ্য এবং শক্তির চিকিত্সা এমন একটি ব্যবসা হবে যার দীর্ঘায়ু হবে এবং একটি ক্রমবর্ধমান চাপের প্রয়োজন হবে। তাই আমি ভাবলাম, “ওহো, এখানে আমাদের একটি সুযোগ আছে।” তদুপরি, আমি ব্রাজিলে ফিরে এসে দেখেছি যে শক্তির দিক থেকে, দেশটি ইতিমধ্যেই খুব পরিপক্ক, খুব ভাল অবস্থানে থাকা ব্যবসায়ীদের সাথে। পানি ও নর্দমার বাজারেও একই অবস্থা। ট্র্যাশের জন্য, এটির কোনো উল্লেখ ছিল না। সুতরাং, আমি সেখানে কী করা হচ্ছে তা দেখেছিলাম, আমি এই সিদ্ধান্তে পৌঁছেছিলাম যে আমার একটি দুর্দান্ত সুযোগ ছিল এবং আমি এটির উপর বাজি ধরেছিলাম। আমি বিশ্বাস করি এটি একটি খুব বুদ্ধিমান বাজি ছিল.

আপনি যখন সিদ্ধান্ত নিয়েছেন যে এই বাজারটি আকর্ষণীয় ছিল তখন আপনি কী মূল্যায়ন করেছিলেন?

এই বাজারে স্ক্র্যাচ থেকে শুরু করা খুব কঠিন ছিল। এরপর সুযোগ আসে রাসটেক নামে একটি কোম্পানি কেনার। সেখানে বিশাল টোল না দিয়ে বাজারে প্রবেশের সুযোগ দেখলাম।

আপনি একটি দেউলিয়া কোম্পানি কিনেছেন, R$700 মিলিয়ন পাওনা, এবং আজ, 11 বছর পরে, আমরা দেখছি Orizon বড়, সুস্থ এবং R$1 বিলিয়ন বিনিয়োগ করতে ইচ্ছুক। এই গল্প সম্পর্কে একটু বলুন.

2021 সালের ফেব্রুয়ারিতে, আমরা প্রকাশ্যে গিয়েছিলাম। আমরা দেখিয়েছি যে আমরা কীভাবে এটি করতে জানি এবং অপারেশনটি আমাদেরকে কোম্পানির আকারকে বিনিয়োগ এবং গুণ করার জন্য আর্থিক হাতিয়ার দেবে। আজ কোম্পানিটি নতুন প্ল্যান্টে R$1 বিলিয়ন বিনিয়োগ করছে, এবং এটি বায়োমিথেন এবং এনার্জি প্ল্যান্টে বিনিয়োগের এই হার বজায় রাখবে, আমাদের ইকোপার্কের মধ্যে আগামী বছরগুলিতে এর সমস্ত দিক।

আজ পুনর্ব্যবহৃত বর্জ্যকে কী বিভাজন করা হয়?

বর্জ্যের অর্ধেক খাদ্য এবং বাকি 30% পুনর্ব্যবহারযোগ্য। মূলত, এই খাবারটিই গ্যাস এবং শক্তি উৎপন্ন করে। অন্য অংশ, যা পুনর্ব্যবহৃত হয়, সেখানে অন্য ধরনের যান্ত্রিক শিল্প রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে প্লাস্টিক, কাগজ, কঠিন পদার্থ, বর্জ্য যা শিল্প বাজারে ফেরত যেতে পারে তা আলাদা করবে। আরেকটি উদ্ভিদ আছে যেটি পয়ঃনিষ্কাশনের অবশিষ্টাংশ সংগ্রহ করে, একটি কাদা যা আমরা যখন আবর্জনা শোধন করি তখন উৎপন্ন হয়। আজ, আমাদের ইতিমধ্যেই একটি শিল্প রয়েছে যা এই স্লাজ গ্রহণ করে এবং সবুজ সার তৈরি করে এবং আমরা এটিকে সবুজ কৃষি সার হিসাবে বিক্রি করি।

ব্রাজিল কি কখনও এই ল্যান্ডফিল থেকে মুক্ত হবে?

আমার কোন সন্দেহ নেই যে ল্যান্ডফিল শেষ হবে। আইন, আসলে, বলে যে এই ডাম্পগুলি ইতিমধ্যে বন্ধ করা উচিত ছিল। আজ, ব্রাজিলে, জনসংখ্যা দ্বারা উত্পন্ন বর্জ্যের 35% এখনও ল্যান্ডফিলগুলিতে পাঠানো হয়। পৃথিবীর কোনো দেশেই এর অস্তিত্ব নেই। এটি একটি উন্মুক্ত পরিবেশগত অপরাধ। একটি ল্যান্ডফিলের একটি বিশাল পরিবেশগত এবং সামাজিক প্রভাব রয়েছে। অপরিশোধিত বর্জ্য পানির টেবিলে পৌঁছে যা নদী ও বাঁধ সরবরাহ করে। এমন তথ্য রয়েছে যা দেখায় যে 70% রোগের কিছু কারণ জল দূষণের সাথে যুক্ত। কিন্তু আমি হিসাব করি যে 2030 সালের মধ্যে ব্রাজিলে আর ল্যান্ডফিল থাকবে না। এটি শহরগুলির মধ্যে আজ প্রধান পরিবেশগত সমস্যা।

এখানে আমি একজন সফল ব্যাঙ্কারের বাক্যাংশটি পুনরাবৃত্তি করছি: ‘প্রত্যেকটি প্রকল্প আমি মূল্যায়ন করি, আমি প্রথমে তাকাই না কী কাজ করতে পারে। এবং হ্যাঁ, কি ভুল হতে পারে? আপনার এই প্রচেষ্টা, কি ভুল হতে পারে?

আমি সবসময় বলি যে কোম্পানির আজ সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং এই পথে সবচেয়ে বড় বিপদ হল ‘বাহু’। ‘বাহু’ কি? এটা মানুষ. এগুলি হল নতুন প্রক্রিয়া যা আমরা নিয়ে এসেছি, আমরা অনুলিপি করি এবং প্রায়শই এমন প্রযুক্তি আমদানি করি যা ইতিমধ্যেই ব্রাজিলের বাইরে ব্যবহৃত হয়, কিন্তু এখানে যে কর্মীবাহিনী রয়েছে তারা এতে অভ্যস্ত নয়। আপনি কি এমন একটি কোম্পানি কল্পনা করতে পারেন যেখানে সাড়ে তিন বছর আগে পাঁচটি ইকোপার্ক ছিল এবং আজ 17টি আছে? তাই আমাদের চ্যালেঞ্জ প্রশিক্ষণ।

এটা কি এমন একটি খাত যেখানে সংকট নেই?

কোনো সংকট নেই। মহামারী চলাকালীন, আমাদের বর্জ্য উত্পাদন বৃদ্ধি পেয়েছিল। কেন? লোকেরা বাড়িতেই থাকল, অনলাইনে সবকিছু অর্ডার করতে শুরু করল, প্যাকেজের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। তাই, আমি বলি যে আমাদের একটি ব্যবসা রয়েছে যা বহুবর্ষজীবী, সেখানে সামান্য অস্থিরতা নেই কারণ বর্জ্য সর্বদা সেখানে থাকে।



মিল্টন পিলাওর জন্য, ল্যান্ডফিলগুলি 'উন্মুক্ত পরিবেশ অপরাধ' প্রতিনিধিত্ব করে

মিল্টন পিলাওর জন্য, ল্যান্ডফিলগুলি ‘ওপেন-এয়ার পরিবেশগত অপরাধ’ প্রতিনিধিত্ব করে

ছবি: ডিসক্লোজার/অরিজন/এস্টাডাও



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।