আইসিপিসি যথাযথ এজেন্সি খুব ডার্কম্যান, বব্রিস্কি সাগাকে মোকাবেলা করতে, টিটি বলেছেন

আইসিপিসি যথাযথ এজেন্সি খুব ডার্কম্যান, বব্রিস্কি সাগাকে মোকাবেলা করতে, টিটি বলেছেন


আইনজীবী এবং মানবাধিকার কর্মী, ফ্রাঙ্ক টাইটি বলেছেন, মার্টিন্স ওটসে (ভেরিডার্কম্যান) এবং ইদ্রিস ওকুনেয়ের (বব্রিস্কি) মধ্যে ঘুষের বিতর্ক পরিচালনা করার জন্য স্বাধীন দুর্নীতিবাজ অনুশীলন কমিশন (আইসিপিসি) উপযুক্ত সংস্থা।

টিটি সোমবার আইসিপিসিকে সম্বোধন করা একটি পিটিশনে এটি জানিয়েছে, যার একটি অনুলিপি পাঠানো হয়েছিল হুইসলার সিটিজেনস অ্যাডভোকেসি ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক রাইটস (CASER) এর পক্ষ থেকে

তিনি যুক্তি দিয়েছিলেন যে আইসিপিসি ভাইরাল ভিডিও থেকে প্রবাহিত পরিণতিমূলক সমস্যাগুলির তদন্ত করার জন্য সর্বোত্তম অবস্থানে রয়েছে, এর স্বাধীনতা, নিরপেক্ষতা এবং এই জাতীয় বিষয়ে পেশাদারিত্বের ট্র্যাক রেকর্ডের কারণে।

প্রচলনে একটি ভাইরাল ভিডিও স্মরণ করুন, যা ভেরিডার্কম্যান দ্বারা প্রকাশ করা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে যে বব্রিস্কি কারাগারে ছিলেন না কারণ তিনি কয়েক মাসের জন্য কারাগারের আধিকারিকদের অর্থ দিয়েছিলেন যে তাকে দেশের মুদ্রা, নাইরাকে অবজ্ঞা করার জন্য জেলে পাঠানো হয়েছিল।

ভিডিওটিতে অর্থনৈতিক ও আর্থিক অপরাধ কমিশনের (EFCC) কিছু কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগও রয়েছে।

Tietie যিনি CASER-এর নির্বাহী পরিচালক, তিনি বলেন, ICPC তাদের অফিস ব্যবহার করে অডিও রেকর্ডিং-এর দাবির তদন্ত করতে পারে।

ICPC-তে CASER জমা দেওয়া একটি পিটিশনে, এটি ভাইরাল অডিও রেকর্ডিংয়ে থাকা দাবিগুলি তদন্ত করার জন্য কমিশনকে আহ্বান জানিয়েছে।

পিটিশনে বলা হয়েছে, একটি সুশীল সমাজ সংস্থা হিসেবে যার দুর্নীতি বিরোধী এবং সুশাসনের ওকালতি ন্যায়বিচারের সঠিক প্রশাসন এবং কিছু আইন প্রয়োগকারী সংস্থা, বিশেষ করে EFCC-এর উপর অনেক বেশি নির্ভর করে, ভাইরাল অডিওতে উত্থাপিত সমস্যাগুলির মূলে যাওয়া গুরুত্বপূর্ণ। রেকর্ডিং

গোষ্ঠীটি পিটিশনে যুক্তি দিয়েছিল যে “বব্রিস্কির সাম্প্রতিক ঘোষণা যে উল্লিখিত অডিও রেকর্ডিংটি একটি AI-উত্পাদিত ভয়েস মড্যুলেশন ছিল তা এই বিষয়ে ICPC-এর ফরেনসিক তদন্ত ক্ষমতা প্রয়োগ করার জন্য জরুরিতা বাড়িয়েছে”।

“বব্রিস্কি বা ভেরিডার্কম্যান বা অন্য যে কেউ জড়িত হোক না কেন এই গল্পের প্রধান পক্ষগুলিকে ভাইরাল অডিও রেকর্ডিং সম্পর্কিত সমস্ত তথ্যের বিষয়ে আইসিপিসিকে পরিষ্কার স্তন তৈরি করার জন্য ধারা 63(1) আইসিপিসি অ্যাক্ট 2000 এর সুবিধা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। .

“আমাদের দেশের প্রতিষ্ঠান এবং শাসনের মানকে বর্তমান বিপর্যয়কর পতন থেকে বাঁচানোর কাজটি একটি সম্মিলিত কাজ এবং ভাইরাল অডিও রেকর্ডিংয়ের এই কেসটিকে অবশ্যই তার যৌক্তিক উপসংহারে দেখতে হবে,” গ্রুপটি বলেছে।

গোষ্ঠীটি আরও বলেছে যে এটি “গভীর উদ্বেগের সাথে দেখেছে যে কীভাবে মার্টিন্স ওটসের (ভেরিডার্কম্যান) সাম্প্রতিক সোশ্যাল মিডিয়া প্রকাশগুলি নাইজেরিয়ার অপরাধমূলক বিচার ব্যবস্থার কিছু উল্লেখযোগ্য দিক চিত্রিত করেছে৷

“এই প্রকাশগুলি ঘুষ, পক্ষপাতিত্ব, ন্যায়বিচারের বাধা এবং নগ্ন দুর্নীতির একটি ভূগর্ভস্থ ব্যবস্থা দ্বারা ক্ষতিগ্রস্ত একটি ব্যবস্থার চিত্র এঁকেছে, যা এর সততাকে মারাত্মকভাবে ক্ষুণ্ন করেছে।

“কথিত মার্টিন্স ওটসে একটি অডিও রেকর্ডিং প্রকাশ করেছে যা সর্বজনীনভাবে ভাইরাল হয়েছে। এই রেকর্ডিং, একজন ইদ্রিস ওকুনেই ওরফে বব্রিস্কির একটি বর্ণনা বলে দাবি করা হয়েছে, বিশদ বিবরণ দেওয়া হয়েছে যে কীভাবে N15m ঘুষের বিনিময়ে EFCC-এর কিছু কর্মকর্তা তার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ তুলেছিলেন।”

দলটি দাখিল করেছে যে “উক্ত ভাইরাল অডিও রেকর্ডিংয়ে উত্থাপিত সমস্যাগুলি গুরুতর জাতীয় উদ্বেগের বিষয়” আইসিপিসিকে “গল্পটি সঠিকভাবে তদন্ত করার জন্য স্বাধীন হওয়ার ক্ষমতার আহ্বান জানানোর জন্য”।

গোষ্ঠী জোর দিয়েছিল যে “ভাইরাল অডিও রেকর্ডিং বর্তমানে নাইজেরিয়ার ফৌজদারি বিচার ব্যবস্থাকে একটি বিশাল রসিকতা হিসাবে চিত্রিত করছে, যা আমরা বেশ অগ্রহণযোগ্য বলে মনে করি।”

এই গোষ্ঠীটি EFCC, NCS, বা স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের দ্বারা পরিচালিত তদন্তকে সন্দেহ করে “এই ফেডারেল সরকারী সংস্থাগুলির উদ্বেগজনক দায়বদ্ধতার কারণে, যারা তাদের কর্মকর্তা এবং এজেন্টদের দ্বারা রিপোর্ট করা অপব্যবহার এবং অপব্যবহার প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছে।”

এই সংস্থাগুলি ন্যায্য, ন্যায্য এবং নিরপেক্ষ তদন্তের একই কর্তৃত্ব প্রয়োগ করতে পারে না, CASER ICPC এর কাছে তার আবেদনে বলেছে যার একটি অনুলিপি প্রাপ্ত হয়েছিল হুইসলার.

একই শিরায়, গোষ্ঠীটি বলেছে যে হাউস অফ রিপ্রেজেন্টেটিভস এর সংশ্লিষ্ট ব্যক্তিদের এবং সংস্থাগুলির নেতৃত্বকে তলব করে সমস্যাগুলি তদন্ত করার প্রচেষ্টা অত্যন্ত অবিশ্বাস্য কারণ ইস্যুগুলির সাথে জড়িত অপরাধী উপাদানগুলির কারণে।

“ভাইরাল অডিও রেকর্ডিংয়ে থাকা বিষয়গুলির অপরাধমূলক মাত্রার পরিপ্রেক্ষিতে,” CASER যুক্তি দিয়েছিল যে “এটি নিছক উইন্ডো ড্রেসিং এবং গ্যালারিতে বাজানো বলে মনে হতে পারে যদি হাউস অফ রিপ্রেজেন্টেটিভের শুনানির শুনানির কিছু বিবেচনা করা হয়৷

“এটি আমাদের মতামত যে আইসিপিসি এর প্রতিষ্ঠা আইনের বিধান অনুসারে এর প্রকৃতি আরও উপযুক্ত। এটি নাইজেরিয়ার ফেডারেল রিপাবলিক অফ নাইজেরিয়ার সংবিধানের 88 ধারার অধীনে তদন্ত চালানোর জন্য জাতীয় পরিষদের ক্ষমতার প্রতি কোনো বাধা ছাড়াই।”

যাইহোক, এটি উল্লেখ করেছে যে ন্যাশনাল অ্যাসেম্বলির একটি আইন রয়েছে যা বাধ্যতামূলক করে যে আইসিপিসি বিশেষভাবে ঘুষ এবং দুর্নীতির এই ধরনের কাজগুলির সাথে মোকাবিলা করে, যদি আইসিপিসি তদন্তটি গ্রহণ করে তবে এটি জাতীয় স্বার্থে হবে।

শুধুমাত্র একটি স্বাধীন ও নিরপেক্ষ দুর্নীতিবিরোধী সংস্থা আইসিপিসির মতো অধ্যবসায়ের ট্র্যাক রেকর্ড এবং আইনি ও পেশাগত মান মেনে চলার মাধ্যমে এই সমস্যাগুলির মূলে যেতে পারে এবং সামাজিক অবক্ষয় থেকে জাতীয় পুনরুদ্ধারের একটি পথ তৈরি করতে পারে যা ভাইরালগুলির বিষয়বস্তু। অডিও রেকর্ডিং টাইপ করা হয়েছে, CASER বলেন.

গোষ্ঠীটি বলেছে যে এটি “আমাদের জাতীয় জীবনের এই সময়ে সবচেয়ে প্রাসঙ্গিক বলে মনে করে যে দুর্নীতির ব্যাপক প্রবণতাকে বিপরীত করার জন্য সমন্বিত প্রচেষ্টা করা উচিত। ন্যায়বিচার প্রদানকে অতিক্রম করার অনুমতি দেওয়া হলে, এখন এবং ভবিষ্যতে একটি সামাজিক এবং অর্থনৈতিকভাবে স্থিতিশীল নাইজেরিয়ার জন্য কোন আশা থাকতে পারে না।”



Source link