ইউরোপীয় থিয়েটার নেটওয়ার্ক: দূর-ডান অগ্রিম সৃজনশীল স্বাধীনতাকে হুমকি দেয় | কলা

ইউরোপীয় থিয়েটার নেটওয়ার্ক: দূর-ডান অগ্রিম সৃজনশীল স্বাধীনতাকে হুমকি দেয় | কলা


ইউরোপের সর্বজনীনভাবে অর্থায়নকৃত থিয়েটারগুলির বৃহত্তম নেটওয়ার্কের নেতা, পর্তুগিজ ক্লাউডিয়া বেলচিওর, চরম ডানপন্থীদের ক্ষমতায় উত্থানের কারণে শিল্পীদের বরখাস্ত করার বিষয়ে লুসাকে রিপোর্ট করেছিলেন, যা তিনি সৃজনশীল স্বাধীনতার জন্য হুমকি হিসাবে বর্ণনা করেছিলেন। বেলচিওর লুসার সাথে কথা বলেছে হংকংযেখানে তিনি হংকংয়ে অংশগ্রহণ করছেন পারফর্মিং আর্টস এক্সপো, পারফর্মিং আর্ট পেশাদারদের জন্য একটি সম্মেলন যা এই শুক্রবার শেষ হবে।

ইউরোপীয় থিয়েটার কনভেনশনের (ইটিসি), যা পর্তুগালের চারটি সহ 31টি দেশের 63টি থিয়েটারকে একত্রিত করে, বলেছেন যে সমস্যাটি ইতালি, পোল্যান্ড, স্লোভাকিয়া, অস্ট্রিয়াতে অনুভূত হয়েছিল এবং “জার্মানিতে বাড়তে শুরু করেছে”।

1লা সেপ্টেম্বর, থুরিঙ্গিয়া, দেশের পূর্বে, হয়ে ওঠে প্রথম ফেডারেল রাষ্ট্র যেখানে জার্মানির বিকল্প (Alternative für Deutschland – AfD), একটি অতি-ডানপন্থী দল, প্রধান সংসদীয় শক্তি। এর কিছুক্ষণ পরে, দ 30 ডি এসএকজন সদস্যঅস্ট্রিয়া প্রথম ইউরোপীয় দেশ হয়ে ওঠে যেখানে একটি উগ্র ডানপন্থী দল – ফ্রিডম পার্টি (অস্ট্রিয়ার ফ্রিডম পার্টি, FPÖ), প্রাক্তন নাৎসিদের দ্বারা প্রতিষ্ঠিত – দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে একটি জাতীয় নির্বাচনে সর্বাধিক ভোট পেয়েছে, একটি বিজয় যা এখনও পরবর্তী সরকারে দলের প্রবেশের নিশ্চয়তা দেয় না।

তিনি বলেন, ইউরোপীয় থিয়েটার, আর্ট গ্যালারি এবং পাবলিক মিউজিয়ামে “উগ্র ডানপন্থীদের জাতীয় ও আঞ্চলিক কর্তৃপক্ষ অত্যন্ত গুরুতর মনোভাব পোষণ করেছে” ক্লডিয়া বেলচিওর. “আমাদের উল্লেখযোগ্য সংখ্যক সহযোগী রয়েছে যাদেরকে বরখাস্ত করা হচ্ছে, কারণ তাদের কাছে এই মুহূর্তে তাদের আগ্রহের জাতীয়তাবাদী ভাষা নেই”, ফান্ডাকাও সেন্ট্রো কালচারাল ডি বেলেমের শৈল্পিক উপদেষ্টা দুঃখ প্রকাশ করেছেন।

“এমন কিছু থিয়েটার আছে যেখানে, খুব সহজভাবে, একটি অনন্য, জাতীয়তাবাদী ভাষার একটি সংগ্রহশালা রাখার জন্য ভাণ্ডারগুলিকে বাদ দেওয়া হয়েছিল এবং এটি আমাদের গণতন্ত্রের জন্য অত্যন্ত বিপজ্জনক”, তিনি সতর্ক করেছিলেন। নেতা হাইলাইট করেছেন যে, কেবলমাত্র সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলি বন্ধ করার পরিবর্তে, চরম ডানপন্থীরা “মানুষকে প্রায় বলপ্রয়োগ করে, তাদের কর্মক্ষেত্র থেকে অপসারণ করতে পছন্দ করেছে যাতে অন্যদের দ্বারা প্রতিস্থাপিত হয় যাদের সাংস্কৃতিক প্রচারের এজেন্ডা রয়েছে”।

এই ক্রিয়াগুলি ঘটে কারণ এই আন্দোলনগুলি “অনুভূতি করে যে সংস্কৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ”, তিনি বলেছেন বেলচিওরযিনি যুক্তি দিয়েছিলেন যে ঘটনাটি ইউরোপে মত প্রকাশের স্বাধীনতা এবং শৈল্পিক সৃষ্টিকে ঝুঁকির মধ্যে ফেলেছে। কর্মকর্তা আরও বলেন যে 1988 সালে প্রতিষ্ঠিত ETC ইতিমধ্যে ইউরোপীয় কমিশনকে তার উদ্বেগ জানিয়ে দিয়েছে। “এটি অতীতে ব্যবহার করা হয়েছে, এটি নতুন কিছু নয়, তবে আমরা খুব উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছি এবং আমরা খুব ঘুমিয়ে আছি, আমাদের চোখ বন্ধ করে কিছুটা।”

ক্লাউডিয়া বেলচিওর স্মরণ করেন যে, গত বছর, ইতালি সরকার, যার নেতৃত্বে অতি-ডানপন্থী পার্টি জর্জিয়া মেলোনিএর পরিচালকদের ঘোষণা জাদুঘর এবং অন্যান্য সাংস্কৃতিক প্রতিষ্ঠান তারা ইতালীয় হতে হবে. “আমাদের ইতালীয় সহকর্মীরা, দুর্ভাগ্যবশত তাদের অনেকেই কথা বলেননি, তারা ভয় পেয়েছিলেন। ভয়ের সংস্কৃতি আছে: ‘আমি যদি কথা বলি, আমি রাস্তায় নামব’, নেতা হুঁশিয়ারি দেন।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।