উইংস | ক্রনিকল | পাবলিক

উইংস | ক্রনিকল | পাবলিক


সামাজিক, নৈতিক এবং ঐতিহাসিক পেন্ডুলামের চিত্রের জন্য অনেক ব্যবহার রয়েছে। কারণ এবং এজেন্ডাগুলি কখনও কখনও সমর্থন পায়, কখনও কখনও তারা এটি হারায়, স্বাদ এবং মূল্যবোধের প্রবণতা দিক পরিবর্তন করে, রাজনৈতিক ক্ষমতাগুলি বিকল্প হয়, অর্থনীতি তার চক্রগুলি অনুসরণ করে, সম্ভবত আমরা জানি না কীভাবে মেরুকরণ ছাড়া ভাবতে হয় বা থাকতে হয়, এক ধরণের দ্বারা চালিত হয়। ব্যক্তিগত বা সমষ্টিগত নিশ্চিততার মানসিক পদার্থবিজ্ঞানের।

কিন্তু পেন্ডুলামের পদার্থবিদ্যা হল ডিটারমিনিজম। এটি ঘড়ির কাঁটার নির্ভুলতার সাথে, ওজন এবং ট্র্যাকশনের সমীকরণ, বিরতি ছাড়াই দোলন, প্রধানত কী ছিল তার প্রভাব তৈরি করে। উদাহরণস্বরূপ, এর ঘটনা প্রতিক্রিয়া যা সামাজিক গোষ্ঠীতে প্রতিক্রিয়া তারা সাম্প্রতিক অতীতের বাড়াবাড়ি বলে যা বোঝে, প্রায় সবসময় সংখ্যালঘু অধিকারের জন্য লড়াইয়ের লক্ষ্যে থাকে। কিন্তু অতীতের অন্যায়ের ক্ষতিপূরণ দিয়ে আজ সাম্য ও মর্যাদার জন্য সংগ্রামের কন্ডিশনিং।

একটি যুগে ফাটল ছাড়া সময়পেন্ডুলাম হল এই মোচের চিত্র যা বর্তমানকে সীমাবদ্ধ করে। আমরা অতীতের স্থায়ী প্রতিক্রিয়ায় একটি ভর যা বর্তমান থেকে যায়, ঘৃণা এবং বর্ণের আকারে। এবং ডিজিটাল মিডিয়া এই বিষয়গত ভরের দুর্দান্ত সমষ্টি হয়েছে, হাজার হাজার, মিলিয়ন, অতীতের শক্তি দ্বারা অপরিবর্তনীয়ভাবে স্থানান্তরিত হয়েছে।

পেন্ডুলামে, একজনকে বহন করা হয়, যেন কোনও ঘর্ষণ বাকি ছিল না। এবং ঘর্ষণ ছাড়া, বর্তমান নিজেকে মুক্ত করতে পারে না এবং ভবিষ্যতের নিজস্ব কোন কণ্ঠস্বর নেই। আমাদের আরেকটি রূপক দরকার। মাধ্যাকর্ষণ চক্রের কারণে পেন্ডুলামের পতনের ত্বরণের পরিবর্তে, বিপরীতভাবে, এটি পতনের নিয়মের সাথে সাংঘর্ষিক করে, ডানাগুলির ফ্ল্যাপিংয়ের প্রচেষ্টায় যা তাদের নিজস্ব ভরকে অতিক্রম করে এবং যে শরীরের অংশ তারা। “আপনাকে পাখির মতো হালকা হতে হবে, পালকের মতো নয়”, পল ভ্যালেরি বলেছিলেন। ডানার ঝাপটা মাধ্যাকর্ষণ থেকে নিজেকে মুক্ত করার পরিবর্তে ভঙ্গুরতা বজায় রাখে। একটি দুর্দান্ত রচনায় (বাতাস এবং স্বপ্ন), গ্যাস্টন ব্যাচেলার্ড এই মহাকর্ষীয় আকর্ষণকে নির্দেশ করেছিলেন – “প্রায়শই, ডানা ঝাপটানো স্বপ্ন পতনের স্বপ্ন ছাড়া আর কিছুই নয়” এবং স্বপ্নের উড়তে ডানাগুলি গোড়ালিতে থাকে, যেমন “বুধের ডানা, নিশাচর ভ্রমণকারী”।

পেন্ডুলাম চক্রের বাইরে বসবাস করা আমাদের পক্ষে সম্ভব নাও হতে পারে, তবে আমরা উইং-ফ্লাইট চক্র দিয়ে এটিকে প্রতিহত করতে পারি। ট্র্যাপিজ শিল্পী মেরিয়ন ডি এর মতো ইচ্ছার ডানা (উইম ওয়েন্ডারস যে ফিল্মটিকে আক্ষরিক অনুবাদে বলেছেন, বার্লিনের উপর আকাশ), সে একটি দড়িতে দোল দেয়, তার পিঠে ডানা, ডানা যা বাইরের দিকে ফুসফুস হতে পারে, ফুসফুস যা ভিতরে ডানা হতে পারে। কারণ, দুটি স্পন্দনের মধ্যে অতল গহ্বরে, ডানাগুলি বর্তমানকে শ্বাস দেয় এবং ফুসফুসগুলি জীবনের মধ্য দিয়ে একটি স্নেহময় উড়ানের স্পন্দনের মধ্যে বহন করে। আসুন আমরা নিজেদেরকে ডানাযুক্ত ট্র্যাপিজ শিল্পী হিসাবে কল্পনা করি, যেন অতীতের নির্দেশের বাইরে আমাদের নিজস্ব একটি সময় কল্পনা করা।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।