ওলিসা আগবাকোবা ইএফসিসিকে ‘সন্ত্রাসী’ বলেছেন

ওলিসা আগবাকোবা ইএফসিসিকে ‘সন্ত্রাসী’ বলেছেন


প্রখ্যাত মানবাধিকার আইনজীবী এবং নাইজেরিয়ান বার অ্যাসোসিয়েশনের (এনবিএ) প্রাক্তন সভাপতি, ওলিসা আগবাকোবা, সান, অর্থনৈতিক ও আর্থিক অপরাধ কমিশনের (ইএফসিসি) একটি তীব্র সমালোচনা করেছেন, সংস্থাটিকে একটি “সন্ত্রাসী সংগঠন” লেবেল করেছেন।

তার মন্তব্য অ্যারাইজ টিভির সকালের অনুষ্ঠানের একটি সাক্ষাত্কারের সময় করা হয়েছিল, যেখানে তিনি নাইজেরিয়ানদের ভয় দেখানো এবং ধমক দেওয়ার জন্য EFCC অপারেটিভদের তাদের ক্ষমতার অপব্যবহার করার জন্য অভিযুক্ত করেছিলেন।

“তারা সন্ত্রাসী… তারা আমাদের সন্ত্রাস করছে… নাইজেরিয়ানদের তাদের ক্ষমতা দিয়ে ভয় দেখাচ্ছে,” আগবাকোবা জোর দিয়ে বলেছেন, EFCC এর আচরণ নিয়ে তার গভীর হতাশা প্রকাশ করেছেন।

আগবাকোবার সমালোচনা নতুন নয়; EFCC-এর বৈধতা এবং কার্যক্রমকে চ্যালেঞ্জ করার ইতিহাস রয়েছে তার। সম্প্রতি, তিনি ফেডারেল সরকার কর্তৃক EFCC এর প্রতিষ্ঠার সাংবিধানিক ভিত্তি নিয়ে প্রশ্ন তোলার জন্য সিনেট এবং প্রতিনিধি পরিষদ উভয়কে চিঠি লিখে আইনসভার চেম্বারে নিয়ে গিয়েছিলেন।

তিনি দাবি করেছেন যে সংস্থাটি নাইজেরিয়ার সংবিধান দ্বারা প্রতিষ্ঠিত কাঠামোর বাইরে কাজ করে, এর সম্ভাব্য অত্যধিকতা এবং কর্তৃত্বের অপব্যবহারের বিষয়ে সতর্কতা জাগায়।

তার মন্তব্য এমন এক সময়ে এসেছে যখন নাইজেরিয়ায় দুর্নীতিবিরোধী সংস্থাগুলির জনসাধারণের যাচাই-বাছাই তীব্রতর হচ্ছে। অনেক নাগরিক প্রশ্ন করছেন যে এই প্রতিষ্ঠানগুলি কার্যকরভাবে তাদের ম্যান্ডেট মেনে চলছে বা তারা অচেক ক্ষমতা প্রয়োগ করছে কিনা।

Agbakoba এর সোচ্চার সমালোচনা জরুরী সংস্কার এবং EFCC-এর বর্ধিত তদারকির জন্য আহ্বানকে প্রশস্ত করেছে, এজেন্সির মধ্যে জবাবদিহিতার প্রয়োজনীয়তা তুলে ধরেছে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।