কিভাবে ইসরাইল হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে খুঁজে বের করে হত্যা করেছে

কিভাবে ইসরাইল হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে খুঁজে বের করে হত্যা করেছে





সিনওয়ারকে খুঁজে পেতে এক বছরেরও বেশি সময় ধরে গাজায় তল্লাশি চালায় ইসরাইল

সিনওয়ারকে খুঁজে পেতে এক বছরেরও বেশি সময় ধরে গাজায় তল্লাশি চালায় ইসরাইল

ছবি: Getty Images/BBC News Brasil

ইসরায়েলি সৈন্যরা এক বছরেরও বেশি সময় ধরে হামাসের নেতাকে অনুসরণ করেছিল, যিনি গত বছরের 7 অক্টোবর হামলা চালানোর পরপরই গাজায় নিখোঁজ হয়েছিলেন।

ইয়াহিয়া সিনওয়ার, 61, তার বেশিরভাগ সময় গাজা স্ট্রিপের নীচে সুড়ঙ্গে লুকিয়ে একদল দেহরক্ষী এবং ইস্রায়েলে বন্দী জিম্মিদের “মানব ঢাল” এর সাথে কাটিয়েছেন বলে জানা গেছে।

তবে শেষ পর্যন্ত দেখা যাচ্ছে দক্ষিণ গাজায় ইসরায়েলি টহলদের সাথে একটি সুযোগের মুখোমুখি হওয়ার সময় তিনি নিহত হয়েছেন। তার দেহরক্ষীদের দল ছিল ছোট। কোনো জিম্মি পাওয়া যায়নি।

বিস্তারিত এখনও প্রকাশ্যে আসছে, তবে সিনওয়ারের হত্যাকাণ্ড সম্পর্কে আমরা এখন পর্যন্ত যা জানি তা এখানে।



2024 সালের সেপ্টেম্বরে ইস্রায়েলি সৈন্যরা রাফাহ শহরের ধ্বংসস্তূপযুক্ত রাস্তায় টহল দিচ্ছে

2024 সালের সেপ্টেম্বরে ইস্রায়েলি সৈন্যরা রাফাহ শহরের ধ্বংসস্তূপযুক্ত রাস্তায় টহল দিচ্ছে

ছবি: গেটি/বিবিসি নিউজ ব্রাজিল

রুটিন টহল

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে যে 828 তম বিসলামাচ ব্রিগেডের একটি ইউনিট বুধবার (16/10) রাফাহ অঞ্চলের তাল আল-সুলতান টহল দিচ্ছিল।

তিনজন যোদ্ধাকে শনাক্ত করা হয়েছে এবং ইসরায়েলি সেনাদের দ্বারা আক্রমণ করা হয়েছে – সবাই নিহত হয়েছে।

সেই সময়ে, সংঘর্ষ সম্পর্কে বিশেষভাবে উল্লেখযোগ্য কিছু মনে হয়নি এবং সৈন্যরা শুধুমাত্র বৃহস্পতিবার সকালে (10/17) ঘটনাস্থলে ফিরে আসে।

তখনই, যখন তারা মৃতদেহগুলি পরিদর্শন করে, তখন আবিষ্কৃত হয় যে মৃতদের মধ্যে একজন হামাস নেতার সাথে উল্লেখযোগ্য সাদৃশ্যপূর্ণ।

মৃতদেহটি ঘটনাস্থলেই রয়ে গেছে, তবে সন্দেহভাজন বুবি ফাঁদের কারণে — এটি পরিবহনের পরিবর্তে, একটি আঙুলের অংশ সরিয়ে ফেলা হয়েছিল এবং পরীক্ষার জন্য ইস্রায়েলে পাঠানো হয়েছিল।

শেষ পর্যন্ত তার মৃতদেহ সরিয়ে নেওয়া হয়েছিল এবং সেদিনের পরে ইস্রায়েলে নিয়ে যাওয়া হয়েছিল, যখন এলাকাটিকে নিরাপদ বলে মনে করা হয়েছিল।

আইডিএফের একজন মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, তার বাহিনী “জানত না যে তিনি সেখানে ছিলেন কিন্তু অপারেশন চালিয়ে যাচ্ছে।”

তার মতে, সৈন্যরা তিনজনকে শনাক্ত করে যারা ঘরে ঘরে দৌড়াচ্ছিল, এবং আলাদা হওয়ার আগে তাদের মুখোমুখি হয়েছিল।

সিনওয়ার হিসেবে চিহ্নিত ব্যক্তি “একটি ভবনে একাই দৌড়ে গিয়েছিলেন”, এবং একটি ড্রোনের সাহায্যে অবস্থান করার পর তাকে হত্যা করা হয়।

সিনওয়ার যে জিম্মিগুলোকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছেন বলে বলা হয় তাদের কেউই সেখানে উপস্থিত ছিল না এবং তার ছোট দল থেকে বোঝা যায় যে সে অলক্ষিত থাকার চেষ্টা করছিল বা তাকে রক্ষাকারী অনেককে সে হারিয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন: “আক্রমণ, তাড়া করা এবং পালিয়ে যাওয়ার সময় সিনওয়ারের মৃত্যু হয়েছিল — তিনি একজন কমান্ডার হিসাবে মারা যাননি, তবে এমন একজন যিনি কেবল নিজের সম্পর্কে যত্নশীল ছিলেন। এটি আমাদের সমস্ত শত্রুদের কাছে একটি স্পষ্ট বার্তা “।

বৃহস্পতিবার রাতে ইসরায়েলি সামরিক বাহিনী প্রকাশিত ড্রোন ফুটেজে সিনওয়ারকে হত্যার আগে তার শেষ মুহূর্তগুলি দেখানো হয়েছে বলে জানা গেছে।

ভিডিওটি প্রায় ধ্বংসপ্রাপ্ত ভবনের খোলা জানালা দিয়ে উড়ে আসা একটি ড্রোন দ্বারা শুট করা হয়েছে বলে মনে হচ্ছে।

ধ্বংসস্তূপে ভরা ঘরের প্রথম তলায় একটি আর্মচেয়ারে বসে মাথা ঢেকে তিনি একজন ব্যক্তির কাছে আসেন।

লোকটি, যাকে আহত বলে মনে হচ্ছে, তারপর ড্রোনের দিকে একটি লাঠি ছুঁড়ে দেয় এবং ভিডিওটি শেষ হয়।



তেল আবিবে সিনওয়ারের ছবি সম্বলিত একটি বিলবোর্ড ইসরায়েলিদের তাদের মোস্ট ওয়ান্টেড শত্রুর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে

তেল আবিবে সিনওয়ারের ছবি সম্বলিত একটি বিলবোর্ড ইসরায়েলিদের তাদের মোস্ট ওয়ান্টেড শত্রুর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে

ছবি: Getty Images/BBC News Brasil

সিনওয়ার ‘নির্মূল’

ইসরায়েল প্রথমবারের মতো ঘোষণা করেছে যে বৃহস্পতিবার বিকেলে গাজায় সিনওয়ার নিহত হওয়ার “সম্ভাবনা তদন্ত করছে”।

ঘোষণার কয়েক মিনিট পরে, সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ফটোগুলিতে হামাস নেতার মতো বৈশিষ্ট্যযুক্ত একজন ব্যক্তির দেহ দেখায়, যিনি বিপর্যয়কর মাথায় আঘাত পেয়েছিলেন। ছবিগুলো আবার পোস্ট করার জন্য খুব শক্তিশালী।

তবে, কর্তৃপক্ষ সতর্ক করেছে যে “এই সময়ে” তিনজন মৃত ব্যক্তির পরিচয় নিশ্চিত করা যায়নি।

এর কিছুক্ষণ পরে, ইসরায়েলি সূত্র বিবিসিকে বলেছিল যে কর্তৃপক্ষ “ক্রমবর্ধমান আত্মবিশ্বাসী” যে তারা তাকে হত্যা করেছে। তবে তারা বলেছে যে মৃত্যু নিশ্চিত হওয়ার আগে প্রয়োজনীয় সমস্ত পরীক্ষা করা উচিত।

এই পরীক্ষাগুলো বেশি সময় নেয়নি। বৃহস্পতিবার রাতে, ইসরায়েল ঘোষণা করেছে যে তারা সম্পন্ন হয়েছে, এবং সিনওয়ারকে “নির্মূল” হিসাবে নিশ্চিত করা হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন যে “দুষ্ট” একটি “গুরুতর আঘাত” ভোগ করেছে তবে সতর্ক করে দিয়েছিল যে গাজায় ইসরায়েলের যুদ্ধ শেষ হয়নি।



ইসরায়েলের সামরিক কমান্ডাররা সিনওয়ারকে যেখানে হত্যা করা হয়েছিল সেই স্থান পরিদর্শন করেছেন

ইসরায়েলের সামরিক কমান্ডাররা সিনওয়ার যেখানে নিহত হয়েছিল সেই স্থান পরিদর্শন করেছেন

ছবি: এফডিআই/বিবিসি নিউজ ব্রাজিল

খুলুন বা খুঁজছেন

যদিও টার্গেটেড অপারেশনের সময় সিনওয়ারকে হত্যা করা হয়নি, আইডিএফ বলেছে যে গোয়েন্দারা তার উপস্থিতির ইঙ্গিত দিয়েছিল এমন এলাকায় তারা কয়েক সপ্তাহ ধরে কাজ করছে।

সংক্ষেপে, ইসরায়েলি বাহিনী সিনওয়ারের আনুমানিক অবস্থানকে দক্ষিণের শহর রাফাতে সংকুচিত করেছিল এবং তাকে খুঁজে পেতে ধীরে ধীরে অগ্রসর হচ্ছিল।

এক বছরেরও বেশি সময় ধরে পলাতক ছিলেন সিনওয়ার। নিঃসন্দেহে তিনি ইসরায়েলি চাপ অনুভব করেছিলেন যখন অন্যান্য হামাস নেতা, যেমন মোহাম্মদ ডাইফ এবং ইসমাইল হানিয়াহকে হত্যা করা হয়েছিল, এবং ইসরাইল গত বছরের 7 অক্টোবরের নৃশংসতার জন্য ব্যবহৃত অবকাঠামো ধ্বংস করে দিয়েছিল।

একটি বিবৃতিতে, আইডিএফ বলেছে যে দক্ষিণে সাম্প্রতিক সপ্তাহগুলিতে তার অপারেশনগুলি “ইয়াহিয়া সিনওয়ারের অপারেশনাল গতিবিধিকে সীমিত করেছিল, যখন তাকে তার বাহিনী তাড়া করেছিল এবং তাকে নির্মূল করার দিকে পরিচালিত করেছিল।”



মানচিত্র দেখায় যেখানে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন

মানচিত্র দেখায় যেখানে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন

ছবি: বিবিসি নিউজ ব্রাজিল

গুরুত্বপূর্ণ কিন্তু চূড়ান্ত গোল নয়

গত বছরের ৭ অক্টোবরের হামলার পর থেকে সিনওয়ারকে হত্যা করা ইসরায়েলের অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল। কিন্তু তার মৃত্যু গাজার যুদ্ধের অবসান ঘটায় না।

যদিও নেতানিয়াহু বলেছিলেন যে তিনি “স্কোর স্থির করেছেন”, তিনি জোর দিয়েছিলেন যে যুদ্ধ চলবে – সর্বোপরি, হামাসের হাতে এখনও 101 জন জিম্মিকে বাঁচাতে।

“জিম্মিদের সম্মানিত পরিবারগুলির উদ্দেশ্যে, আমি বলছি: এটি যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমরা তাদের সমস্ত প্রিয়জন, আমাদের প্রিয়জন, বাড়িতে না আসা পর্যন্ত আমরা পূর্ণ শক্তিতে চালিয়ে যাব।”

ইসরায়েলে, কিছু পরিবার বলেছে যে তারা এখন আশা করছে একটি যুদ্ধবিরতি চুক্তি যা জিম্মিদের বাড়িতে ফিরিয়ে দেবে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।