কোগি সরকার ভ্রমণকারীদের জন্য অনাক্রম্যতা সহ আন্দোলন সীমাবদ্ধ করে


কোগি রাজ্য সরকার শনিবার সকাল ৭টা থেকে বিকেল ৪টার মধ্যে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। মিঃ কিংসলে ফানও, তথ্য কমিশনার, শুক্রবার লোকোজাতে জারি করা এক বিবৃতিতে বলেছেন যে রাজ্যে একটি বাধা-মুক্ত কাউন্সিল ভোট নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

“রাজ্যের 21টি স্থানীয় সরকার এলাকা জুড়ে ভোটার এবং নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্য সরকার জনগণের স্বার্থে আদেশ কার্যকর করার জন্য এবং অপরাধীদের শাস্তি নিশ্চিত করার জন্য নিরাপত্তা সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে,” তিনি বলেছিলেন।

কমিশনার স্থানীয় সরকার এলাকায় তাদের প্রতিনিধি নির্বাচনের জন্য স্থানীয় সরকার নির্বাচনে ব্যাপকভাবে অংশগ্রহণ করার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানান। তিনি অবশ্য সম্ভাব্য ভোটারদের পর্যাপ্ত নিরাপত্তার আশ্বাস দিয়েছেন যখন তারা শনিবার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

ফানওও যোগ করেছেন: “আমরা রাজ্য জুড়ে একটি অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য কাউন্সিল পোল আয়োজনের জন্য কোগি স্টেট ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টোরাল কমিশন (KOSIEC) এর ক্ষমতার উপর আস্থা প্রকাশ করতে চাই। আমরা এর মাধ্যমে নাগরিকদের শান্তিপূর্ণ হতে এবং ব্যালটের মাধ্যমে তাদের পছন্দ জানাতে আহ্বান জানাচ্ছি।”

তার মতে, গণতন্ত্রকে জনগণের স্বাধীন ইচ্ছা এবং বুলেটের উপর ব্যালটের শক্তিতে পরিণত করার জন্য নাগরিকদের আহ্বান জানানো প্রাসঙ্গিক। তিনি বলেছিলেন যে রাজ্যের বৃদ্ধি ও উন্নয়নের জন্য আইনশৃঙ্খলা বজায় রাখতে রাজ্য সরকার আইনের সীমানায় সব কিছু করবে।

এলজি নির্বাচনের সময় ভ্রমণকারীদের চলাচলের কোনও বিধিনিষেধ নেই – কোগি সরকার।

এদিকে, কোগি রাজ্য সরকার বলেছে যে শনিবার স্থানীয় সরকার নির্বাচনের সময় রাজ্যের মধ্য দিয়ে যাওয়া যাত্রীদের চলাচলে কোনও বিধিনিষেধ থাকবে না। রাজ্য স্বাধীন নির্বাচন কমিশনের (KOSIEC) চেয়ারম্যান মিঃ মাম্মান এনডা-ইরি শুক্রবার লোকোজায় একটি সাক্ষাত্কারে এই কথা বলেছেন।

শনিবার সকাল 7 টা থেকে বিকাল 4 টার মধ্যে যানবাহন চলাচলে বিধিনিষেধের বিষয়ে রাজ্যের তথ্য কমিশনার মিঃ কিংসলে ফানওয়ে শুক্রবার জারি করা বিবৃতি থেকে এনডা-ইরি ভ্রমণকারীদের তাদের অনাক্রম্যতার আশ্বাস দিয়েছেন। ফ্যানও বলেছিলেন যে শনিবার যানবাহন চলাচল সীমিত করার সিদ্ধান্ত ছিল রাজ্যে বাধামুক্ত কাউন্সিল নির্বাচন নিশ্চিত করার জন্য।

“রাজ্যের 21টি স্থানীয় সরকার এলাকা জুড়ে ভোটার এবং নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। ইতিমধ্যেই, রাজ্য সরকার জনগণের স্বার্থে আদেশ কার্যকর করার জন্য এবং অপরাধীদের শাস্তি নিশ্চিত করার জন্য নিরাপত্তা সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে,” কমিশনার বলেছিলেন।

যাইহোক, KOSIEC চেয়ারম্যান NAN কে বলেছেন যে নিষেধাজ্ঞার আদেশটি শুধুমাত্র রাজ্যের বাসিন্দাদের জন্য এবং কোগির মধ্য দিয়ে যাওয়া যাত্রীদের জন্য নয়।

“আমরা সচেতন যে কোগি একটি গেটওয়ে রাজ্য এবং আমরা লোকেদের রাজ্য জুড়ে ভ্রমণ থেকে আটকাতে পারি না। যদিও নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু আমরা যাত্রীদের ভয় বুঝি। তারা কোনো সমস্যা ছাড়াই পাস করতে পারে,” তিনি বলেন।

এনডিএ-ইরি আরও প্রকাশ করেছেন যে এলজিএ-তে সংবেদনশীল নির্বাচনী সামগ্রীর মোতায়েন শুরু হয়েছে, যোগ করে যে সেগুলি রাজ্যের 21টি স্থানীয় সরকার এলাকায় নির্বাচনী অফিসারদের কাছে ছেড়ে দেওয়া হয়েছে।

কমিশনের সদর দপ্তরে সংবেদনশীল নির্বাচনী সামগ্রী প্রকাশের বিষয়টি পর্যবেক্ষণকারী চেয়ারম্যান জানান, বৃহস্পতিবার রাত ৯টার দিকে তারা কমিশনের সদর দফতরে আসেন।

তিনি বলেন, শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ২১টি কাউন্সিল এলাকার ২৩৯টি ওয়ার্ডে একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।