গেটফিল্ড নাইজেরিয়ার জীবন প্রত্যাশার ব্যবধান রোধ করার কৌশল চালু করেছে


মঙ্গলবার আবুজায় গেটফিল্ড নাইজেরিয়ায় অসংক্রামক রোগের (এনসিডি) ক্রমবর্ধমান সংকট মোকাবেলায় নতুন স্বাস্থ্য কৌশল চালু করেছে, যেখানে আয়ু গড় মাত্র 52 বছর।

নতুন কৌশলটি গেটফিল্ড হেলথ সামিট 2024-এ থিম সহ চালু করা হয়েছিল: “65 ছাড়িয়ে”।

শীর্ষ সম্মেলনটি এই বিস্ময়কর সত্যের মুখোমুখি হয় যে নাইজেরিয়ায় গড় আয়ু গড় মাত্র 52 বছর এবং আফ্রিকা জুড়ে মাত্র 64 বছর।

লিড স্ট্র্যাটেজিস্ট, আদেউনমি ইমোরুওয়া, একটি উপস্থাপনার সময়, ব্যাখ্যা করেছিলেন যে এই পরিকল্পনাটি হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস এবং স্ট্রোকের মতো এনসিডি প্রতিরোধকে লক্ষ্য করে, যা নাইজেরিয়ায় সমস্ত মৃত্যুর 30% এবং আফ্রিকার সমস্ত মৃত্যুর 37%।

তিনি বলেন NCDs নাইজেরিয়ায় বার্ষিক 684,000-এরও বেশি মৃত্যুর জন্য দায়ী- যা প্রতি এক বছরে লাক্সেমবার্গের সমগ্র জনসংখ্যাকে নিশ্চিহ্ন করার সমতুল্য এবং যোগ করে যে এই প্রতিরোধযোগ্য সংকটকে আর উপেক্ষা করা যাবে না।

গেটফিল্ডের বোর্ডের কো-চেয়ার, সা’দাতু হামু-আলিউ, পরিসংখ্যানগতভাবে বলেছেন, গড় নাইজেরিয়ান 52 বছর বয়সের পরে বাঁচে না এবং গড় আফ্রিকান 64 বছর বয়সের পরে বাঁচে না।

তিনি বলেন, ইউরোপ, জাপান এবং কানাডায় আয়ু 80 বছরের বেশি, উল্লেখ করে যে এর মানে হল যে উন্নত বিশ্বের একজন গড় ব্যক্তি নিম্ন ও মধ্যম আয়ের জনসংখ্যার সহকর্মী মানুষের তুলনায় কমপক্ষে 20 বছর বেশি বাঁচতে পারে।

ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোলের সভাপতি, ডঃ জয়নব শিনকাফি-বাগুডু, ডঃ জয়নব ডাম্বাট্টার প্রতিনিধিত্ব করে, এনসিডি-র বোঝা কমানোর জন্য অসংক্রামক রোগের ক্রমবর্ধমান বোঝা মোকাবেলায় নীতির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, আমাদের আলোচনা করতে হবে কীভাবে .



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।