নাসা মহাকাশে আটকে পড়া মহাকাশচারীদের জন্য দুটি উদ্ধার প্রস্তাব পেশ করেছে

নাসা মহাকাশে আটকে পড়া মহাকাশচারীদের জন্য দুটি উদ্ধার প্রস্তাব পেশ করেছে


যদিও স্টারলাইনার আইএসএস-এর সাথে ডক করতে সক্ষম হয়েছিল, প্রপালশন সিস্টেম এবং হিলিয়াম ফাঁসের সমস্যাগুলি তখন থেকেই এটিকে ডক করে রেখেছে।

স্টারলাইনার দ্বারা নির্মিত একটি স্পেস ক্যাপসুল বোয়িং অংশ হিসাবে বাণিজ্যিক ক্রু প্রোগ্রাম এবং নাসা. এই উদ্যোগের লক্ষ্য হল প্রাইভেট কোম্পানিগুলিকে স্পেসফ্লাইট পরিষেবাগুলি অফার করার অনুমতি দেওয়া আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস)। ক্যাপসুলটি 6 জুন, 2024-এ ISS-এ মহাকাশচারীদের সাথে ডক করেছিল, কিন্তু প্রযুক্তিগত সমস্যার কারণে এর মিশন বাড়ানো হয়েছিল।




নাসা মহাকাশচারীদের ফিরিয়ে আনার জন্য দুটি প্রস্তাব নিয়ে কাজ করছে: তাদের ক্যাপসুল উড়তে বা ফেরত দেওয়ার অনুমতি দিন

নাসা মহাকাশচারীদের ফিরিয়ে আনার জন্য দুটি প্রস্তাব নিয়ে কাজ করছে: তাদের ক্যাপসুল উড়তে বা “ক্রু ছাড়াই” ফেরত দেওয়ার অনুমতি দিন

ছবি: প্রজনন / টুইটার / @Commercial_Crew / পারফিল ব্রাসিল

একজন প্রতিদ্বন্দ্বী স্পেসএক্স এছাড়াও এই বাজারে প্রতিদ্বন্দ্বিতা করে, মহাকাশচারীদের পরিবহনে আধিপত্যের জন্য একটি তীব্র প্রতিযোগিতা প্রদান করে। বোয়িং মিশন উদ্বোধনের আগে ইতিমধ্যেই স্টারলাইনারের বেশ কিছু প্রযুক্তিগত সমস্যা সমাধান করেছে। বুচ উইলমোর e সানি উইলিয়ামসআইএসএসে ক্যাপসুলের প্রথম মনুষ্য ভ্রমণ।

স্টারলাইনারে প্রযুক্তিগত সমস্যা

যদিও স্টারলাইনার আইএসএস-এর সাথে ডক করতে পেরেছিল, প্রপালশন সিস্টেম এবং হিলিয়াম লিকের সমস্যাগুলি তখন থেকেই এটিকে ডক করে রেখেছে। নাসা মহাকাশচারীদের পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য দুটি প্রস্তাব নিয়ে কাজ করছে: সমস্যাগুলি সমাধান করুন এবং তাদের ক্যাপসুল উড়তে বা ফেরত দেওয়ার অনুমতি দিন।”ক্রু ছাড়া

প্রথম বিকল্পটিকে আরও ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়, কারণ ক্যাপসুলটি দ্বিতীয় মানব চালিত ফ্লাইটে নতুন সমস্যা দেখাতে পারে। অন্যদিকে, যদি দ্বিতীয় বিকল্পটি বেছে নেওয়া হয়, উইলমোর এবং উইলিয়ামসকে 2025 সালের ফেব্রুয়ারি পর্যন্ত স্পেস স্টেশনে থাকতে হবে, যখন তারা স্পেসএক্স ফ্লাইটে যাত্রা করতে সক্ষম হবে।

মহাকাশে মহাকাশচারীদের সাথে কী হবে?

আছে উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি মহাকাশ ভ্রমণের সাথে যুক্ত। আইএসএস-এর উপরে বসবাস করা মহাকাশচারীদের উচ্চতর স্তরে উন্মুক্ত করে বিকিরণ এবং থেকে ওজনহীনতাযা বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

ওজনহীনতার ফলে হাড়ের ঘনত্ব কমে যেতে পারে, ঝুঁকি বাড়ায় কিডনিতে পাথর, দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন এবং নেতিবাচকভাবে প্রভাবিত করে কার্ডিওভাসকুলার সিস্টেম. উপরন্তু, বিকিরণের দীর্ঘায়িত এক্সপোজার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং পেশী অ্যাট্রোফি হতে পারে।

প্রকল্প দলগুলি উপলব্ধ ডেটা নিয়ে কাজ করার সময়, বোর্ডে উইলমোর এবং উইলিয়ামসের সাথে স্টারলাইনারের ফিরে আসার সম্ভাব্যতা নির্ধারণের জন্য একটি বিস্তৃত পর্যালোচনা প্রক্রিয়া চলছে। নাসা একটি পরিচালনা করছে ফ্লাইট প্রস্তুতি পর্যালোচনাযার মধ্যে তিনটি স্বাধীন প্রযুক্তিগত সংস্থা রয়েছে৷

পর্যালোচকদের মধ্যে নিরাপত্তা ও মিশন আশ্বাস বিভাগের সদস্য, নাসার প্রধান প্রকৌশলী এবং সংস্থার প্রধান চিকিৎসা ও স্বাস্থ্য কর্মকর্তা অন্তর্ভুক্ত। বিশ্লেষণটি সহযোগী প্রশাসকের কাছে সুপারিশ উপস্থাপন করবে নাসা স্পেস অপারেশনস, কেন বোওয়ারসক্স. ঐকমত্য না হলে প্রশাসকই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন জিম ফ্রি বা বিল নেলসন.

নাসা বলেছে যে এই ধরনের ফ্লাইট প্রস্তুতির পর্যালোচনা সাধারণ, বিশেষ করে পরীক্ষামূলক ফ্লাইটে। এটি ঘটেছে, উদাহরণস্বরূপ, 2020 সালে স্পেসএক্সের প্রথম মানববাহী পরীক্ষামূলক ফ্লাইটের সময়। “প্রতিটি বড় মাইলফলক, বিশেষ করে একটি পরীক্ষামূলক ফ্লাইটের আগে, আমরা একটি পুঙ্খানুপুঙ্খ প্রস্তুতি পর্যালোচনা করি”এই এমিলি নেলসননাসার প্রধান ফ্লাইট ডিরেক্টর।

নাসা কখন সিদ্ধান্ত নেবে?

স্টারলাইনারের প্রত্যাবর্তনের সিদ্ধান্ত 2024 সালের আগস্টের শেষের দিকে নেওয়া হবে। কেন বোওয়ারসক্সের সিদ্ধান্তে লজিস্টিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইতিমধ্যে, মহাকাশচারীরা আইএসএস-এ তাদের দায়িত্ব পালন করে চলেছে এবং তাদের স্টারলাইনার মিশনের ভাগ্যের উপর একটি উপসংহারের জন্য অপেক্ষা করছে।

যদি স্টারলাইনার মেরামত বাড়ানো হয়, স্পেসএক্সের আইএসএস-এর পরবর্তী ফ্লাইট, প্রাথমিকভাবে 24 সেপ্টেম্বর নির্ধারিত ছিল, তা আরও স্থগিত করা যেতে পারে। যদিও সিদ্ধান্ত নেওয়া হয়নি, উইলমোর এবং উইলিয়ামস তাদের দক্ষতা এবং অভিজ্ঞতার অবদান রেখে স্টেশনের প্রতিদিনের ক্রিয়াকলাপের সাথে একীভূত থাকেন।





Source link