“পর্তুগাল জিতেছে” বা “পরাজয় প্রকাশ করেছে”: OE2025 এ PS এর সবুজ আলোর প্রতিক্রিয়া | রাজ্য বাজেট

“পর্তুগাল জিতেছে” বা “পরাজয় প্রকাশ করেছে”: OE2025 এ PS এর সবুজ আলোর প্রতিক্রিয়া | রাজ্য বাজেট


পিএস-এর নেতা পেদ্রো নুনো সান্তোস ঘোষণা করার কয়েক মিনিট পরে প্রতিক্রিয়াগুলি আসতে শুরু করে যে তিনি জাতীয় রাজনৈতিক কমিশনের কাছে প্রস্তাব দেবেন যে দলটি 2025 (OE2025) এর রাজ্য বাজেটে ভোট দেওয়া থেকে বিরত থাকবে, সাধারণভাবে হোক বা চূড়ান্ত ভোট।

বৃহস্পতিবার রাতে, প্রথম ভোটের দুই সপ্তাহ আগে এবং পিএসডি কংগ্রেস শুরুর কয়েক ঘণ্টা আগে, মন্টিনিগ্রো গ্যারান্টি পেয়েছে যে এটি OE2025 পাবে পিএস দ্বারা সম্ভব হয়েছেএইভাবে বিশ্বাস করে যে রাজনৈতিক সঙ্কটের যে আভাস আগাম নির্বাচনে শেষ হতে পারে তা দূর হয়েছে। কিন্তু দল এবং ডেপুটিদের প্রতিক্রিয়া সন্তুষ্টি এবং হতাশার মধ্যে দোদুল্যমান, এবং এমনও যারা বিশ্বাস করেন যে এই সিদ্ধান্তটি পেড্রো নুনো সান্তোসের “ভঙ্গুরতা, পরাজয় এবং সমাজতান্ত্রিক নেতৃত্বের পক্ষ থেকে অভ্যন্তরীণ চাপকে প্রকাশ করে”।

প্রধানমন্ত্রী, পেদ্রো নুনো সান্তোসের ঘোষণার প্রতিক্রিয়া জানাতে প্রথম একজন, প্রধান বিরোধী দলের “দায়িত্ববোধ” তুলে ধরে “গণতান্ত্রিকভাবে” সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। “আমি যা বলতে পারি, একটি গণতান্ত্রিক দৃষ্টিকোণ থেকে, তা হল দায়িত্ববোধ এবং জাতীয় স্বার্থের ব্যাপকতাকে স্বাগত জানানো যা PS এই গুরুত্বপূর্ণ উপকরণ তৈরিতে প্রকাশ করে যা সরকারী কর্মসূচি কার্যকর করতে অবদান রাখতে পারে”, লুইস মন্টিনিগ্রো ঘোষণা করেন .

লুইস মন্টিনিগ্রো “পিএস-এর প্রয়োজনীয় উদ্বেগগুলিকে কাছাকাছি আনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রচেষ্টা” হাইলাইট করেছেন, সরকারের “নম্রতা” স্বীকার করে যে এটির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নেই। “আমি আশার সাথে পিএসের সিদ্ধান্তকে দেখছি, জনগণের ইচ্ছাকে সম্মান করে এবং অনিশ্চয়তা যুক্ত করতে অবদান রাখছে না”, তিনি বলেছিলেন।

PSD সংসদীয় নেতা আরও বিবেচনা করেছেন যে প্রস্তাবটি “দায়িত্বপূর্ণ” এবং পর্তুগালের জন্য একটি বিজয়ের প্রতিনিধিত্ব করে। “পেড্রো নুনো সান্তোসের 2025 সালের জন্য রাজ্য বাজেটকে সম্পূর্ণরূপে সক্ষম করার সিদ্ধান্ত দায়ী এবং প্রকাশ করে যে জাতীয় স্বার্থ প্রাধান্য পেয়েছে”, হুগো সোয়ারেস X (আগের টুইটার) একটি প্রকাশনায় লিখেছেন। সংসদীয় নেতা এবং পিএসডির সাধারণ সম্পাদক রক্ষা করেছেন যে সরকারের 2025 সালের বাজেট প্রস্তাব “তরুণদের জন্য, শ্রমিকদের জন্য, অবসরপ্রাপ্তদের জন্য এবং কোম্পানিগুলির জন্য” ভাল। “একটি নিশ্চিত: পর্তুগাল জিতেছে”, তিনি যোগ করেছেন।

রেডিও অবজারভেডরের ভিচিসোয়েস প্রোগ্রামের সাথে একটি সাক্ষাত্কারে, পিএসডি-র প্রাক্তন সভাপতি লুইস ফিলিপ মেনেজেস বলেছেন যে মহাসচিবের সিদ্ধান্তের অর্থ হল “‘জেরিংগোনসা’র জন্য একটি জাগরণ” এবং এই পদে পেদ্রো নুনো সান্তোস, “একটি খালি করেছেন। সামান্য আগ্রহ” পিএসডি কংগ্রেস। মেনেজেস আরও বিশ্বাস করেন যে পিটি সদস্য একটি আলোচনা প্রক্রিয়ায় প্রবেশ না করেই বাজেটকে কার্যকর করতে পারতেন। “তিনি নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করেননি”, তিনি হাইলাইট করেছিলেন।

ফ্রান্সিসকো অ্যাসিস, সমাজতান্ত্রিক এমইপি বলেছেন যে তিনি “সিদ্ধান্তে সন্তুষ্ট” কারণ এটিই “বর্তমান জাতীয় পরিস্থিতিতে জনস্বার্থে সর্বোত্তম পরিবেশন করে” এবং পেদ্রো নুনো সান্তোসকে রক্ষা করে বলেছিল যে তিনি একজন “গুরুতর রাজনীতিবিদ” এবং তিনি “গণনামূলক বা নিন্দুক” নয়, “শুনতে এবং সিদ্ধান্ত নিতে” জানে।

“পেদ্রো নুনো সান্তোস দেখিয়েছিলেন যে তার অধিকার ছিল, যা আমাকে অবাক করে না, একজন নেতার সাহস এবং একজন রাষ্ট্রনায়কের চিন্তাশীলতা। তিনি তাদের সকলকে প্রত্যাখ্যান করেছিলেন যারা সাম্প্রদায়িকতার সাথে যুক্ত মৌলবাদী এবং গোঁড়ামি। পিএস একটি ক্রমবর্ধমান মুক্ত, আরও সমৃদ্ধ এবং ন্যায্য দেশের প্রতিশ্রুতিতে অবদান রাখার জন্য ক্ষমতায় হোক বা বিরোধী হোক, গণতান্ত্রিক বাম এবং প্রতিশ্রুতিবদ্ধ সর্বদা একটি মহান দল হবে এবং থাকবে”, পিব্লিকোকে দেওয়া বিবৃতিতে অ্যাসিস বলেছেন।

অন্যদিকে, লিবারেল ইনিশিয়েটিভ বিবেচনা করে যে, সিদ্ধান্তটি সমাজতান্ত্রিক নেতৃত্বের পক্ষ থেকে “ভঙ্গুরতা, পরাজয় এবং অভ্যন্তরীণ চাপের কাছে আত্মসমর্পণ” প্রকাশ করে। লিবারেল ইনিশিয়েটিভ (আইএল) এর সভাপতি রুই রোচা সংসদে এই অবস্থানটি জানিয়েছিলেন, যিনি পেদ্রো নুনো সান্তোসকে অভিযুক্ত করেছিলেন যে তিনি কয়েক মাস ধরে “দেশকে নাটকে নিমজ্জিত করেছেন” এখন বাজেটের বিষয়ে একটি সিদ্ধান্ত ঘোষণা করার জন্য যা “না” একটি সম্ভাব্য পালানো ছিল।”

“পিএসের দৃষ্টিকোণ থেকে, এটি একটি বাজেট প্রস্তাব যা প্রত্যাখ্যান করা যায়নি। দেশের দৃষ্টিকোণ থেকে, PS-এর সাথে আলোচনা করা এই প্রস্তাবটি একটি খারাপ বাজেট”, তিনি বলেন, IL এই রবিবার নির্বাহী ডিপ্লোমা সংক্রান্ত তার ভোটের দিকনির্দেশনা নির্ধারণ করবে। সাংবাদিকদের সামনে, আইএল নেতা পেড্রো নুনো সান্তোসকে “মাস ধরে দেশকে নিমজ্জিত করার জন্য অভিযুক্ত করেছেন, যার সম্পর্কে সন্দেহজনকভাবে পিএস মহাসচিব এখন এই সিদ্ধান্তে এসেছেন যে এটির কোন অর্থ ছিল না”।

“ব্ল্যাঙ্ক চেক”

এই সিদ্ধান্ত বলে মনে করেন পিসিপির সংসদীয় নেতা ড শুধুমাত্র “অর্থনৈতিক গোষ্ঠী” এর পক্ষে থাকবে. পার্লামেন্টে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, পলা সান্তোস বলেছিলেন যে “হয় বাজেট আছে বা নির্বাচন আছে” এই ধারণা নিয়ে কমিউনিস্টরা “চাপ এবং ব্ল্যাকমেইলের ভিত্তিতে হস্তক্ষেপ গ্রহণ করে না”। পলা সান্তোস বিবেচনা করেছিলেন যে পেদ্রো নুনো সান্তোস “আর্থিক অবিচারকে আরও খারাপ করার জন্য তার ইচ্ছাকে স্থির করেছিলেন” এবং “অর্থনৈতিক গোষ্ঠীর পক্ষপাতিত্বের অর্থে, যা মূলত এই বাজেট প্রস্তাবে প্রদর্শিত হয়” সরকারের সাথে “পিএস-এর অভিন্নতা” দেখিয়েছেন।

“আমি এই বাজেট প্রস্তাবের প্রতি পিসিপির বিরোধিতাকে খুব স্পষ্ট করতে চেয়েছিলাম, এটি উপস্থাপন করে, এতে কী রয়েছে এবং কী নেই, একটি বিকল্প নীতির প্রয়োজনীয়তা তুলে ধরার জন্য, কারণ দেশটি এই পথের নিন্দা নয়। তারা আমাদের উপর চাপিয়ে দিতে চায়”, তিনি যোগ করেন। কমিউনিস্টদের সংসদীয় নেতাও পুনর্ব্যক্ত করেছেন যে “শ্রমিকরা বিকল্পগুলিকে রক্ষা করতে, বিশেষত সরকারী পরিষেবাগুলিতে আয় এবং বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে পিসিপির হস্তক্ষেপের উপর নির্ভর করতে পারে”।

লিভারের পাওলো মুয়াচো সমাজতান্ত্রিক নেতার সিদ্ধান্তকে স্বাগত জানাননি বা বিপক্ষেও ছিলেন না। তিনি শুধু বলেছিলেন যে তিনি আশা করেন এর অর্থ সরকারের কাছে “একটি ফাঁকা চেক” নয়। “আমরা যা বুঝতে পারি এবং আশা করি তা হল যে এই ঘোষণাটি সরকারের কাছে একটি ফাঁকা চেক নয়, এটি PSD এবং CDS-এর কাছে একটি ফাঁকা চেক নয় এবং এর সম্ভাবনা রয়েছে, একটি বিশেষ প্রক্রিয়ায়যদি আমরা এগিয়ে যেতে পারি এবং রাষ্ট্রীয় বাজেট যেমন তা উন্নত করতে পারি”, Livre থেকে ডেপুটি বিবেচনা করা হয়

মুয়াচো বলেছেন যে “এটি একটি সত্য যে দেশে সম্প্রতি নির্বাচন হয়েছে, এবং এটি একটি সত্য যে নতুন নির্বাচন হলে রাজনৈতিক পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হবে এমন কোন সম্ভাবনা নেই” এবং তিনি পিটি অবস্থানকে সম্মান করেন।

যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে এটি ইতিবাচক যে আইনসভা নির্বাচন আবার বলা হবে না, পাওলো মুয়াচো উত্তর দিয়েছিলেন যে বিশেষ পর্যায়ে রাজ্য বাজেটে “এটি কী পরিবর্তন এবং উন্নত করা যেতে পারে তার উপর নির্ভর করে”। “যদি শুধুমাত্র PSD এবং CDS সরকারের কাছে একটি ফাঁকা চেক লেখার সিদ্ধান্ত হয় তবে এটি সম্ভবত একটি ইতিবাচক অবস্থান হবে না। যদি সরকার যা করতে চায় তার কিছু উন্নতি করার সম্ভাবনা থাকে যা দেশের জন্য নেতিবাচক হয়, তবে এই মুহূর্তে আমাদের যা আছে তার তুলনায় উন্নতি হতে পারে”, তিনি হাইলাইট করেছিলেন।

PAN-এর একমাত্র ডেপুটি আশা করেন যে এই সিদ্ধান্তটি সরকারের দ্বারা উপস্থাপিত নথিতে “বিপত্তিগুলি সংশোধন করার” একটি সুযোগ হবে।

প্রজাতন্ত্রের অ্যাসেম্বলিতে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, ইনেস দে সোসা রিয়েল বলেছিলেন যে পিএসের বিরত থাকা “একটি সুযোগের প্রতিনিধিত্ব করা উচিত যাতে, বিশেষায়িত ভিত্তিতে, OE2025 এর বিপত্তিগুলি” পশু এবং পরিবেশ সুরক্ষার মতো ক্ষেত্রে সংশোধন করা যায় এবং এছাড়াও “সামাজিক এবং মানবাধিকারের পরিপ্রেক্ষিতে, যেমন দারিদ্র্য এবং চরম দুর্বলতার সাথে লড়াই করা।

পিপল-অ্যানিম্যালস-নেচার পার্টির মুখপাত্র পিএস এবং পিএসডি-কে বিশেষ করে, “যে দলগুলি সর্বদা গঠনমূলক উপায়ে বিরোধী ছিল তাদের সুযোগ দেওয়ার জন্য, যেমন প্যানের ক্ষেত্রেও” আহ্বান জানিয়েছেন। “আমাদের অংশের জন্য, আমরা রাজ্য বাজেটে প্রতিবিম্বিত প্রজাতন্ত্রের বিধানসভায় যে কারণগুলির প্রতিনিধিত্ব করি তা দেখতে আমরা প্রস্তাবিত পরিবর্তনগুলি উপস্থাপন করা ছেড়ে দেব না”, তিনি ইঙ্গিত করেছিলেন।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।