সরকার এই মাসের শেষের দিকে ষষ্ঠ পিআরআর চেকের অনুরোধ করবে। সিএনএ বিলম্ব সম্পর্কে সতর্ক করে | পুনরুদ্ধার এবং স্থিতিস্থাপকতা পরিকল্পনা

সরকার এই মাসের শেষের দিকে ষষ্ঠ পিআরআর চেকের অনুরোধ করবে। সিএনএ বিলম্ব সম্পর্কে সতর্ক করে | পুনরুদ্ধার এবং স্থিতিস্থাপকতা পরিকল্পনা


একই দিনে জাতীয় মনিটরিং কমিশনের (সিএনএ) সভাপতি সংসদে গিয়েছিলেন এর পরিণতি সম্পর্কে সতর্কতা পুনর্ব্যক্ত করতে। সম্ভাব্য বিলম্ব এর মৃত্যুদন্ড কার্যকর করা পুনরুদ্ধার এবং স্থিতিস্থাপকতা পরিকল্পনা (পিআরআর), সরকার গ্যারান্টি দিয়েছে যে এটি “অক্টোবরে এখনও” ষষ্ঠ চেকের জন্য ব্রাসেলসকে জিজ্ঞাসা করবে।

“আমরা যেহেতু অফিস গ্রহণ করেছি, আমাদের আছে আমরা অ্যাক্সেস আনলক করি শাখা কি অনুপস্থিত ছিলPRR-এর তৃতীয় এবং চতুর্থ বিতরণের সুযোগের মধ্যে, আমরা পঞ্চমটির জন্য অনুরোধটি তৈরি করেছি এবং আমাদের উদ্দেশ্য, অক্টোবর মাসে, ইউরোপীয় কমিশনে ষষ্ঠ বিতরণের জন্য অনুরোধ পাঠানোর,” প্রধানমন্ত্রী বলেছেন মন্ত্রী, লুইস মন্টিনিগ্রো, এই মঙ্গলবার, ফারোতে টেরিটোরিয়াল কনসার্টেশন কাউন্সিল (সিসিটি) এর বৈঠকের বিরতির সময়, যার সময় “পর্তুগাল 2030 এবং PRR উভয়ের বাস্তবায়নের সুযোগের মধ্যে একটি মূল্যায়ন করা হয়েছিল”।

পর্তুগাল এরই মধ্যে পেয়েছে প্রথম চারটি শাখা PRR এর, মোট 7 বিলিয়ন ইউরো। জুলাই মাসে, তিনি 2900 মিলিয়ন ইউরো মূল্যের পঞ্চম চেকের জন্য অনুরোধ উপস্থাপন করেছিলেন। সিদ্ধান্তটি আরও বেশি সময় নিচ্ছে কারণ, সপ্তাহ পরে, এই অনুরোধে সংশোধন করা হয়েছিল, যার মাধ্যমে পর্তুগালকে, সমস্ত দেশের মতো, প্রমাণ করতে হবে যে এটি ইউরোপীয় নির্বাহীর সাথে চুক্তি করা সংস্কার এবং বিনিয়োগগুলি মেনে চলে।

পেড্রো ডোমিনগুইনহোসের জন্য, যাকে লিসবনে ডেপুটিরা শুনেছিলেন, প্রজাতন্ত্রের বিধানসভায় তৈরি ইউরোপীয় তহবিলের চূড়ান্ত কমিশনে, এটি গুরুত্বপূর্ণ যে পিআরআর 2025 সালে পর্যালোচনা করা যেতে পারে, যেমন PÚBLICO করে জুলাই মাসে সরাসরি রিপোর্ট করা হয়েছে.


পেড্রো ডমিনগুইনহোস, সিএনএ-পিআরআর-এর সভাপতি
ফাইল

যদিও চূড়ান্ত সুবিধাভোগীদের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ বিনিয়োগের 81% চুক্তিবদ্ধ এবং বন্ধ করা হয়েছে, যার অর্থ প্রায় 14 বিলিয়ন ইউরো প্রতিশ্রুতিবদ্ধ এবং অবশিষ্ট রয়েছে বিলম্বের ঝুঁকি এবং, এই কারণে, পর্তুগালকে, অন্যান্য অনেক দেশের মতো, 2025 সালে PRR পর্যালোচনা অনুশীলনে প্রতিশ্রুতিবদ্ধ করতে হবে, যাতে ব্রাসেলস 27টি সদস্য রাষ্ট্রকে প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছিল তা সম্পূর্ণ বা আংশিক স্থগিত করার ঝুঁকির শাস্তির অধীনে। যুদ্ধ-পরবর্তী পুনরুদ্ধার, সংস্কার এবং বিনিয়োগের বিনিময়ে যা কর্মসংস্থান সৃষ্টি করে এবং অর্থনীতিতে সহায়তা করে।

“এই মুহুর্তে আমাদের কাছে চূড়ান্ত সুবিধাভোগীদের জন্য তহবিলের শতাংশের 81% চুক্তিবদ্ধ এবং বন্ধ এবং 46% পাবলিক চুক্তি বৈধ হয়েছে”, CNA-PRR এর সভাপতি বলেছেন।

যাইহোক, যেমন “প্রকাশ্যভাবে” দেখিয়েছেন সর্বশেষ পর্যবেক্ষণ প্রতিবেদনযদি কিছুই পরিবর্তিত না হয় “সকল অর্জন করা সম্ভব নয়” মাইলফলক এবং সমস্ত লক্ষ্য। আড়াই বছর বাকি আছে, PRR এর 5% বিনিয়োগ সম্পন্ন হয়েছে।

“পুনঃপ্রোগ্রামিং না করার অর্থ হল অ-বাস্তবায়নের ঝুঁকি, যার একটি আর্থিক জরিমানা রয়েছে। পুনঃপ্রোগ্রামিং প্রত্যাশিত তহবিল প্রাপ্তির সম্ভাবনাকে সম্ভবপর করে তুলবে।

সরকার আবেদন এবং অর্থপ্রদানের মূল্যায়ন ত্বরান্বিত করার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু একই কমিটিতে শোনা গেছে, দুই সপ্তাহ আগে, তহবিলের জন্য দায়ী মন্ত্রী ম্যানুয়েল ক্যাস্ট্রো আলমেদাও এই বিষয়ে পারফরম্যান্সের উন্নতির ধারণাটি গোপন করেননি। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এবং প্রস্তাব বিশ্লেষণে বিশ্ববিদ্যালয়গুলির সম্পৃক্ততার সাথে এখনও প্রত্যাশিত রিটার্ন হচ্ছে না।

ডমিনগুইনহোস জোর দিয়েছিলেন যে এখনও এক বছরেরও বেশি সময় ধরে প্রতিযোগিতার সিদ্ধান্ত নেওয়া বাকি রয়েছে।

পাবলিক চুক্তির ক্ষেত্রে, প্রায় 5.2 বিলিয়ন ইউরোর বৈশ্বিক বরাদ্দের মধ্যে, প্রায় 2.3 বিলিয়ন বৈধ হয়েছে, যখন প্রায় 2.8 বিলিয়ন এখনও চুক্তি করা বাকি আছে। অন্য কথায়, বিশ্বব্যাপী পরিমাণের মধ্যে, “প্রায় অর্ধেক” পাবলিক চুক্তি “সম্পাদিত হওয়ার মতো অবস্থায়”।

আঞ্চলিক পরিভাষায়, লিসবন মেট্রোপলিটন এলাকা, উত্তর এবং কেন্দ্র, পেড্রো ডোমিনগুইনহোস দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, বেশিরভাগ প্রতিশ্রুতিবদ্ধ বিনিয়োগের প্রতিনিধিত্ব করে।

CNA-PRR-এর প্রেসিডেন্টের মতে, অন্যান্য সীমাবদ্ধতা হল আইটি প্ল্যাটফর্মের অকার্যকর কার্যকারিতা, যেমন “খুব ভারী আমলাতান্ত্রিক বোঝা” বা মানব সম্পদের অভাব।

“প্রায় 40% বিনিয়োগ উদ্বেগজনক বা সমালোচনামূলক হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে”, তিনি সবচেয়ে সাম্প্রতিক CNA রিপোর্টের উপসংহার স্মরণ করে হাইলাইট করেছেন। এবং যতটা প্রয়োজন তা পাঠানোর জন্য যা বিলম্বিত হয়েছে তাও একটি “PRR-এর প্রভাবগুলি মূল্যায়নের জন্য এজেন্ডা” অনুশীলন করা হচ্ছে।

এর কারণ হল “বিনিয়োগের স্থায়িত্ব” এবং তাদের “প্রভাব” বোঝার জন্য, “সত্যিই শক্তিশালী অধ্যয়ন” এর মাধ্যমে যা গ্রস ডোমেস্টিক প্রোডাক্টের বৃদ্ধিতে PRR-এর অবদানকে পরিমাপ করা সম্ভব করে তোলে। কাজ বা সংহতি, নির্দেশিত.



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।