‘হস্তক্ষেপের’ জন্য ইরানকে বিরল তিরস্কার করেছে লেবানন।

‘হস্তক্ষেপের’ জন্য ইরানকে বিরল তিরস্কার করেছে লেবানন।


লেবাননের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী শুক্রবার ইরানকে একটি বিরল তিরস্কার করেছেন এবং বলেছেন যে ইরানের একজন সিনিয়র কর্মকর্তার মন্তব্যের জন্য তেহরানের দূতকে তলব করা উচিত যে দেশটি লেবাননে জাতিসংঘের একটি প্রস্তাব বাস্তবায়নে “আলোচনা” করতে সহায়তা করতে প্রস্তুত।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এক বিবৃতিতে বলেছেন যে মন্তব্যগুলি “লেবাননের বিষয়ে স্পষ্ট হস্তক্ষেপ”।

লেবাননের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের দ্বারা ইরানের সমালোচনা অস্বাভাবিক, বিশেষ করে শক্তিশালী লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে তেহরানের পৃষ্ঠপোষকতার কারণে, যেটি বর্তমানে লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েলি সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

বৃহস্পতিবার ফরাসি সংবাদপত্র লে ফিগারোতে প্রকাশিত একটি সাক্ষাত্কারে, ইরানের সংসদের স্পিকার মোহাম্মদ বাকের গালিবাফ বলেছেন যে তার দেশ জাতিসংঘের প্রস্তাব 1701 বাস্তবায়নের বিষয়ে ফ্রান্সের সাথে “আলোচনা” করতে প্রস্তুত থাকবে।

এই প্রস্তাব, যা 2006 সালে ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে শেষ রাউন্ডের সংঘাতের অবসান ঘটিয়েছিল, দাবি করে যে দক্ষিণ লেবাননকে লেবাননের রাষ্ট্র ছাড়া অন্য কোনও সৈন্য বা অস্ত্রমুক্ত করতে হবে।

মিকাতি শুক্রবার বলেছিলেন যে তিনি গালিবাফের মন্তব্যে “আশ্চর্য” হয়েছিলেন এবং বলেছিলেন যে তারা “লেবাননের উপর একটি প্রত্যাখ্যান অভিভাবকত্ব প্রতিষ্ঠার” প্রচেষ্টা।

তিনি বলেন যে এই আলোচনা লেবাননের রাষ্ট্রের একটি বিশেষাধিকার এবং লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বু হাবিবকে বৈরুতে ইরানের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করতে বলেছেন।

গালিবাফ বা বৈরুতে ইরানি দূতাবাস থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।