ANAN, CITN থ্রো ওয়েট বিহাইন্ড এফজি-এর উইন্ডফল ট্যাক্স অন ফরেন এক্সচেঞ্জ


অ্যাসোসিয়েশন অফ ন্যাশনাল অ্যাকাউন্ট্যান্টস অফ নাইজেরিয়া (ANAN) এবং চার্টার্ড ইনস্টিটিউট অফ ট্যাক্সেশন অফ নাইজেরিয়া (CITN) ব্যাঙ্কগুলির দ্বারা সঞ্চিত বৈদেশিক মুদ্রার (FX) লাভের উপর 70 শতাংশ উইন্ডফল ট্যাক্স আরোপের ফেডারেল সরকারের সিদ্ধান্তের প্রশংসা করেছে৷

পেশাদার সংস্থাগুলি শুক্রবার আবুজাতে CITN 4র্থ জয়েন্ট কাউন্সিল রিট্রিটে নীতির প্রতি তাদের সমর্থন প্রকাশ করেছে।

বৃহৎ অবকাঠামো প্রকল্প, শিক্ষা ও স্বাস্থ্যসেবা, অন্যদের মধ্যে অর্থায়নের প্রচেষ্টার অংশ হিসাবে, রাষ্ট্রপতি বোলা টিনুবু গত সপ্তাহে ন্যাশনাল অ্যাসেম্বলিকে 2023 ফিনান্স অ্যাক্ট সংশোধন করার জন্য ব্যাঙ্কের এফএক্স লাভের উপর 50 শতাংশের এককালীন উইন্ডফল ট্যাক্স আরোপের জন্য অনুরোধ করেছিলেন।

পশ্চাদপসরণে তার মন্তব্যে, কাউন্সিল CITN-এর সভাপতি ও চেয়ারম্যান, জনাব স্যামুয়েল অ্যাগবেলুই বলেছেন যে নতুন কর নীতি ক্রমবর্ধমান রাজস্ব ঘাটতি মোকাবেলায় এবং চলমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে জাতীয় রাজস্ব বৃদ্ধিতে সহায়তা করবে।

Agbeluyi এও জোর দিয়েছিলেন যে অর্থনৈতিক সুবিধার সুষ্ঠু বন্টন নিশ্চিত করার জন্য কর একটি প্রয়োজনীয় ব্যবস্থা, যোগ করে যে ব্যাঙ্কগুলি FX বাজারে ওঠানামা থেকে উল্লেখযোগ্যভাবে উপকৃত হয়েছে৷

তিনি বলেন, “উইন্ডফল ট্যাক্স নতুন নয়। এটাকে বলা হয় সমৃদ্ধি কর। এটি করা হয়েছিল যখন কোভিডের সময়, অনেকে বাড়িতে ছিলেন এবং অনেক কার্যক্রম বন্ধ হয়ে গিয়েছিল এবং টেলিকমের লোকেরা খুব ভাল করেছিল।
“সুতরাং, আপনি যদি এই বিপর্যয়ের কারণে খুব ভাল করেন যেটি সারা বিশ্বে ঘটেছিল বা এই দেশটির উপর পড়েছিল, আপনি কি আপনার সমৃদ্ধি থেকে কিছুটা বাঁচতে পারবেন?

“করের কারণ হল আয়ের বণ্টন এবং সেই বণ্টনের ফলে, ব্যাঙ্কগুলি খুব ভাল করেছে। ভালো করার জন্য আমরা তাদের অভিনন্দন জানাই। কিন্তু, যদি আমরা আপনাকে বিচ্ছিন্ন করি, এবং আপনি একমাত্র ভাল করছেন এবং অন্যান্য ব্যবসায়িক ক্ষেত্রগুলি ভাল করছে না এবং তারা লোকসান ঘোষণা করছে এবং সরকার এটি চালিয়ে যাওয়ার অনুমতি দেয়, তাহলে আরও দুই থেকে তিন বছরের মধ্যে কী ঘটবে যখন সমস্ত কোম্পানি ভাঁজ করা? সুতরাং, আমাদের আপনার সমৃদ্ধি থেকে ভাগ করা যাক. “

CITN প্রেসিডেন্ট নাইজেরিয়ানদের জরিমানাকে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে না দেখার জন্য অনুরোধ করেছেন, যোগ করেছেন যে এটি অর্থনীতিতে সরাসরি প্রভাব ফেলবে।

“এটি এখনও সকলের উপকার করবে। কোম্পানিগুলি একবার উন্নতি করতে সক্ষম হলে, আগামীকাল তারা আরও ব্যবসা খুলতে সক্ষম হবে এবং এটি ব্যাঙ্কগুলিতে সরাসরি প্রভাব ফেলবে এবং নাইজেরিয়া দুর্দান্ত হবে৷ অর্থনীতি একটি সিস্টেম।

“আপনি একটিকে অন্য থেকে বিচ্ছিন্ন করতে পারবেন না এবং শীর্ষ স্তরে, আপনার অবশ্যই পুরো সিস্টেমের একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি থাকতে হবে,” তিনি বলেছিলেন।

তবে তিনি সরকারের প্রতি আহবান জানান, সংগৃহীত কর সকলের স্বার্থে বিচক্ষণতার সাথে ব্যবহার করার জন্য।

এছাড়াও কথা বলতে গিয়ে, ANAN কাউন্সিলের সভাপতি ও চেয়ারম্যান, ডঃ জেমস একেরে নেমিনবোর, নাইজেরিয়ার বর্তমান কর কাঠামোর নিন্দা করেছেন।

তবে তিনি রাষ্ট্রপতি বোলা টিনুবুর দেশটির জটিল কর ব্যবস্থাকে সংশোধন করার প্রতিশ্রুতির প্রশংসা করেছেন।

রাষ্ট্রপতি বোলা টিনুবুর দেশের জটিল ট্যাক্স ব্যবস্থাকে সংশোধন করার প্রতিশ্রুতির প্রশংসা করেছেন।

উইন্ডফল ট্যাক্সের বিষয়ে সিআইটিএন সভাপতিকে সমর্থন করে, নেমিনবোর বলেছেন: “ভাল, কখনও কখনও, যেমন আমার রাষ্ট্রপতি বলেছেন, এটি সম্পদের বণ্টন। যদি আপনার কাছে অনেক কিছু থাকে এবং আপনি অর্থ প্রদান করেন তবে এটি যেতে দিন, এটা ঠিক আছে। তবে এই কর প্রদানকারী ব্যক্তির পক্ষে এটি যেন খুব বেশি না হয়।”

তিনি আরও প্রশংসা করেন যে সাম্প্রতিক শিক্ষাগত সুবিধাগুলির জন্য উইথহোল্ডিং ট্যাক্স অপসারণ, যেমন বই এবং স্বাস্থ্যের জন্য চিকিৎসা সুবিধা দেশের জন্য একটি ভাল জিনিস।



Source link