FAWE আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে মহিলা ছাত্রদের ফেইট করে৷


দ্য ফোরাম ফর আফ্রিকান উইমেন এডুকেশনালিস্ট (এফএডব্লিউই) লাগোস অধ্যায়, বৃহস্পতিবার, লগোসে আন্তর্জাতিক মেয়ে-শিশু দিবস উপলক্ষে আয়োজিত একটি বিশেষ প্রোগ্রামে মেয়েরা যে অনন্য চ্যালেঞ্জ এবং সুযোগের মুখোমুখি হয় তা তুলে ধরে।

কমান্ড ডে সেকেন্ডারি স্কুল, ইকেজা মিলিটারি ক্যান্টনমেন্ট, লাগোস-এ আয়োজিত অনুষ্ঠানে, শিক্ষাবিদ, স্বাস্থ্যসেবা পেশাদার এবং কর্মীরা অন্তর্দৃষ্টি ভাগ করে নেওয়ার জন্য এবং মহিলা শিক্ষার্থীদের উত্সাহিত করার জন্য, তাদের বড় স্বপ্ন দেখতে এবং সামাজিক প্রতিবন্ধকতাগুলি অতিক্রম করার আহ্বান জানিয়েছিলেন।

“গার্লস ভিশন ফর দ্য ফিউচার” থিমের উপর বক্তৃতা দিতে গিয়ে, অতিথি বক্তা ছিলেন ভেরি রেভ. ইয়ঙ্কা ওলাতুনবোসুন, ছাত্রদের বলেন যে শিক্ষাই তাদের সবচেয়ে বড় সম্পদ, তাই তাদের পড়াশোনায় মনোযোগী হওয়া প্রয়োজন।

“শিক্ষা আপনার সবচেয়ে বড় সম্পদ। এটি এমন সুযোগের দ্বার উন্মুক্ত করে যা আপনার জীবনকে বদলে দিতে পারে,” তিনি জোর দিয়েছিলেন।

তিনি শিক্ষার্থীদের STEM (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত) ক্ষেত্রে ক্যারিয়ার বিবেচনা করার জন্যও আহ্বান জানান, যেখানে নারী প্রতিনিধিত্বের এখনও অভাব রয়েছে।

“প্রযুক্তি দ্রুত বিকশিত হওয়ার সাথে সাথে আপনার অবদানগুলি গুরুত্বপূর্ণ। গণিত এবং বিজ্ঞান থেকে দূরে সরে যাবেন না; তাদের আলিঙ্গন, “তিনি পরামর্শ.

মেয়েদের কৃতিত্ব উদযাপন করার সময়, তিনি সামাজিক প্রতিবন্ধকতাগুলিকেও সম্বোধন করেছিলেন যা প্রায়শই তাদের অগ্রগতিতে বাধা দেয়। লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, বাল্যবিবাহ, এবং স্বাস্থ্যসেবার সীমিত অ্যাক্সেসের মতো সমস্যাগুলিকে উল্লেখযোগ্য বাধা হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

“এই বিষয়গুলি সম্পর্কে সচেতন হওয়া এবং আপনার অধিকারগুলি বোঝা আপনার জন্য গুরুত্বপূর্ণ। জেনে রাখুন যে আপনি একা নন, এবং আপনাকে সাহায্য করার জন্য উপলব্ধ সংস্থান এবং সহায়তা সিস্টেম রয়েছে,” তিনি যোগ করেছেন।

এর আগে তার মন্তব্যে, FAWE লাগোস অধ্যায়ের সমন্বয়কারী, ড. রুথ লাওয়াল, একাডেমিক চাপ এবং সামাজিক প্রত্যাশার পাশাপাশি সোশ্যাল মিডিয়ার প্রভাবগুলি সহ অল্পবয়সী মেয়েরা যে চাপের মুখোমুখি হয় সেগুলি সম্বোধন করেছিলেন৷

“মাঝে মাঝে অভিভূত বোধ করা স্বাভাবিক। যখন আপনার সমর্থনের প্রয়োজন হয় এবং সাহায্য চাওয়া হয় তখন কী গুরুত্বপূর্ণ তা হল স্বীকৃতি।

“আপনার মানসিক স্বাস্থ্য আপনার একাডেমিক সাফল্যের মতোই গুরুত্বপূর্ণ। আপনার অনুভূতি এবং অভিজ্ঞতা নিয়ে আলোচনা করতে দ্বিধা করবেন না,” তিনি জোর দিয়েছিলেন।

এছাড়াও তার নিজের অবদানে, স্থানীয় সাংগঠনিক কমিটির চেয়ারম্যান, ডঃ ওলুকেমি ওয়েতুবো, ছাত্রদের পরামর্শ দিয়েছিলেন যে তাদের লিঙ্গের উপর ভিত্তি করে তাদের ক্ষমতাকে কাউকে সংজ্ঞায়িত করতে দেবেন না, জোর দিয়েছিলেন যে তাদের সম্ভাবনা সীমাহীন।

তিনি মেয়েদের অধ্যয়ন দল গঠন করতে এবং পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপে একসাথে অংশগ্রহণ করতে উৎসাহিত করেন, উল্লেখ করে যে, “সহযোগিতা এবং পারস্পরিক সমর্থন ব্যক্তিগত বৃদ্ধি এবং শিক্ষাগত সাফল্যের দিকে নিয়ে যেতে পারে।”



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।