FG সবচেয়ে বড় এয়ারসাইড জেট ফুয়েল ডিপো উন্মোচন করেছে

FG সবচেয়ে বড় এয়ারসাইড জেট ফুয়েল ডিপো উন্মোচন করেছে


বিমান পরিবহন ও মহাকাশ উন্নয়ন মন্ত্রী, ফেস্টাস কেয়ামো, জয়েন্ট ইউজার হাইড্র্যান্ট ইন্সটলেশন 2 (JUHI-2) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন, একটি অত্যাধুনিক সুবিধা যার 150 মিলিয়ন লিটার জেট A1 জ্বালানীর বিশাল স্টোরেজ ক্ষমতা রয়েছে৷

এই সুবিধাটি এখন নাইজেরিয়ার বৃহত্তম এয়ারসাইড জেট ফুয়েল ডিপো হিসাবে স্বীকৃত, এয়ারলাইনগুলিতে মাসিক ন্যূনতম 150 মিলিয়ন লিটার এভিয়েশন টারবাইন কেরোসিন (ATK) সরবরাহ করার ক্ষমতা সহ। এই ডেলিভারি ক্ষমতা মাত্র এক মাসে দেশের বার্ষিক বিক্রয়ের পরিমাণের 20 শতাংশের সমান।

JUHI-2 প্রকল্পটি Eterna Plc, Masters Energy Oil & Gas, Techno Oil & Gas, Rahamaniya Oil & Gas, Ibafon Oil, Quest Oil Group, এবং First Deep Water Limited সহ কোম্পানিগুলির একটি কনসোর্টিয়ামের যৌথ প্রচেষ্টা।

ইকেজা, লাগোসের JUHI-2 ভেঞ্চারস লিমিটেড প্রাঙ্গনে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিশনিং অনুষ্ঠানের সময়, কেয়ামো নাইজেরিয়ার বৈশ্বিক প্রাসঙ্গিকতা এবং বিমান চালনার ক্ষেত্রে স্বীকৃতি বাড়ানোর জন্য প্রকল্পটির প্রশংসা করেন।

তিনি জোর দিয়েছিলেন যে নতুন সুবিধা উল্লেখযোগ্যভাবে ফ্লাইট বিলম্ব এবং বাতিলকরণের ক্রমাগত সমস্যাগুলির সমাধান করবে যা প্রায়শই জেট A1 জ্বালানীর ঘাটতির জন্য দায়ী করা হয়েছে।

কেয়ামো বললেন, “এই সুবিধা নাইজেরিয়ার বিমান চালনা বাস্তুতন্ত্রের জন্য কৌশলগত এবং সহায়ক। আমরা সাধারণত অনেক ফ্লাইট বাতিল, এবং ফ্লাইট বিলম্ব অনুভব করি এবং কিছু ক্ষেত্রে এটি জেট A1 জ্বালানীর অভাবকে দায়ী করা হয়।

“এটি একটি আন্তর্জাতিক প্রয়োজনও। আপনি আমাদের বিশ্বব্যাপী প্রাসঙ্গিক করে তুলেছেন কারণ এর জন্য প্রয়োজন যে এই ধরনের সুবিধা বিশ্বের সমস্ত বড় বিমানবন্দর থেকে দূরে থাকা উচিত নয়।

“এটি হজ অপারেশনের জন্যও একটি প্রয়োজনীয়তা। হজ কার্যক্রমের জন্য কোনো বিমানবন্দর অনুমোদনের আগে তারা নিশ্চিত করে যে এই ধরনের সুবিধা বিমানবন্দরের খুব কাছাকাছি রয়েছে। অনেক উপায়ে এটি একটি বিশ্বব্যাপী প্রয়োজনীয়তা এবং আমি নাইজেরিয়ার বিমান চালনা ইকোসিস্টেমকে সমর্থন করার জন্য এই বিশাল পরিকাঠামোগত বিনিয়োগের জন্য আমার হৃদয়ের নীচ থেকে আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।”

তার ভাষণে, JUHI-2 লিমিটেডের চেয়ারম্যান, ধৈর্য দাপ্পা, ব্যাখ্যা করেছেন যে এই সুবিধাটি দেশের জ্বালানি নিরাপত্তাকে শক্তিশালী করবে এবং একটি নির্ভরযোগ্য এবং শক্তিশালী জেট ফুয়েল সাপ্লাই চেইন প্রদান করবে।

ড্যাপ্পা, একজন আইনী অনুশীলনকারী, বলেছেন যে ডিপোটি দ্রুত প্রতিক্রিয়ার সময় এবং দ্রুত জ্বালানী প্রক্রিয়াকরণ নিশ্চিত করবে, বিলম্ব হ্রাস করবে এবং সামগ্রিক ফ্লাইট সময়সূচী উন্নত করবে, বিমানবন্দর এবং এয়ারলাইনগুলির প্রতিযোগিতা বাড়াতে, নাইজেরিয়াকে বিমান চালনায় একটি আঞ্চলিক নেতা হিসাবে অবস্থান করবে।

সে বলল, “এই সুবিধাটি অত্যাধুনিক পরিস্রাবণ ব্যবস্থা, একটি জেট ফুয়েল ডিসচার্জ সিস্টেম যা একসাথে চারটি বাউসার লোড করতে সক্ষম, একটি আধুনিক পরীক্ষাগার এবং অত্যাধুনিক অগ্নি প্রতিরোধের ব্যবস্থা নিয়ে সজ্জিত৷ এটি একটি কৌশলগত সম্পদ, যা মুরতালা মুহম্মদ আন্তর্জাতিক বিমানবন্দর, MMA1, MMA2 এবং কাছাকাছি বিমানঘাঁটিতে জেট জ্বালানির একটি স্থির, নির্ভরযোগ্য সরবরাহ প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে।

“জুহি-২ নির্মাণে আমরা শুধু অবকাঠামোই বাড়াচ্ছি না; আমরা নাইজেরিয়ার বিমান চালনায় ক্রমাগত বৃদ্ধির ভিত্তি স্থাপন করছি। এই সুবিধাটি এয়ারলাইন্স, কার্গো ক্যারিয়ার, প্রাইভেট জেট অপারেটর এবং অন্যান্য এভিয়েশন স্টেকহোল্ডারদের পরিবেশন করবে, বিশ্বমানের জ্বালানি পরিষেবা নিশ্চিত করবে এবং অপারেশনাল দক্ষতা সর্বাধিক করবে। মোটকথা, আমরা শুধু বিমানে জ্বালানি দিচ্ছি না; আমরা নাইজেরিয়ায় বিমান চালনার ভবিষ্যতকে ইন্ধন জোগাচ্ছি।

“এর অপারেশনাল তাত্পর্যের বাইরে, জুহি-২ নাইজেরিয়ার জন্য অনেক সুবিধা তৈরি করবে। এটি প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে, যা এই অঞ্চলের মধ্যে বেকারত্ব হ্রাসে অবদান রাখবে। এটি পরিবহন, লজিস্টিকস এবং রক্ষণাবেক্ষণ পরিষেবাগুলির মতো সম্পর্কিত শিল্পগুলিকে উত্সাহিত করে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উদ্দীপিত করবে। এই সুবিধা বিমানবন্দর এলাকা এবং এর আশেপাশের জনগোষ্ঠীর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

Eterna Oil Plc-এর ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা, Abiola Lawal বলেছেন, JUHI-2 অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত যা অপারেশনাল দক্ষতার সর্বোচ্চ মান নিশ্চিত করে।

লুকমান যোগ করেছেন যে JUHI-2 এক সময়ে চারটি ব্রিজ/এভিয়েশন ফুয়েল ট্রাকের ডেলিভারি নিতে পারে যা আজ নাইজেরিয়ায় প্রথম।

তিনি বলেন, “এছাড়া, এই ডিপোটিতে একবারে চারটি বাউসার লোড করার ক্ষমতা রয়েছে। উপরের সমস্ত ক্ষেত্রে, গড় ট্রাক ডেলিভারি/টার্ন-অ্যারাউন্ড টাইম হবে ন্যূনতম 25 মিনিট, যা উচ্চ ভলিউম এবং উচ্চ-ফ্রিকোয়েন্সি এভিয়েশন ফুয়েল হ্যান্ডলিংয়ের অনুমতি দেয়।

“জ্বালানির মানের সর্বোচ্চ মান নিশ্চিত করতে, জুহি 2 একটি অন-সাইট পরীক্ষাগারের পাশাপাশি একটি আধুনিক পরিস্রাবণ ব্যবস্থার সাথে সজ্জিত। এই বিশেষভাবে ডিজাইন করা সিস্টেমটি চারটি বাউসার লোডিং পয়েন্টের প্রতিটিকে একটি ডেডিকেটেড ফিল্টার রাখার অনুমতি দেয়।”

আইনি পরিষেবার পরিচালক, ফেডারেল বিমানবন্দর কর্তৃপক্ষ নাইজেরিয়া, ব্রিজেট গোল্ড, মন্তব্য করেছেন যে জ্বালানী ডিপো অপারেশনগুলিকে সমর্থন করতে, পরিষেবা সরবরাহের উন্নতিতে এবং জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে৷



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।