কানাডা ন্যাটো প্রতিরক্ষা ব্যয়: পরিকল্পনা বৃহস্পতিবার আসছে

কানাডা ন্যাটো প্রতিরক্ষা ব্যয়: পরিকল্পনা বৃহস্পতিবার আসছে


কয়েক মাস চাপের মুখোমুখি হওয়ার পর, সিনিয়র সরকারী সূত্র সিটিভি নিউজকে জানায় যে কানাডা বৃহস্পতিবার তার পরিকল্পনা উন্মোচন করবে কিভাবে প্রতিরক্ষা খাতে তার জিডিপির দুই শতাংশ ব্যয় করার জন্য ন্যাটোর প্রতিশ্রুতিতে পৌঁছানো যায়।

কানাডা বর্তমানে এই লক্ষ্যে পৌঁছানোর জন্য একটি টাইমলাইন ছাড়াই জোটের একমাত্র সদস্য। ন্যাটোর সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, কানাডা এই বছর জিডিপির 1.37 শতাংশে পৌঁছানোর পথে রয়েছে। 32টি ন্যাটো সদস্য দেশের মধ্যে 23টি 2024 সালে দুই শতাংশ প্রতিশ্রুতি পূরণ বা অতিক্রম করার পথে রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী বিল ব্লেয়ার ন্যাটো শীর্ষ সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে ওয়াশিংটনে রয়েছেন, যা জোটের 75 তম বার্ষিকী উদযাপন করছে৷

সোমবার, ব্লেয়ার ফরেন পলিসি সিকিউরিটি ফোরামে বক্তৃতা করেন এবং কানাডার প্রতিরক্ষা ব্যয়ের বিষয়ে আরও বিশদ আসার ইঙ্গিত দেন।

ব্লেয়ার বলেন, “আগামী কয়েকদিনের মধ্যে, আমি আমাদের মিত্রদের সাথে সেই বিশ্বাসযোগ্য, যাচাইযোগ্য পরিকল্পনা শেয়ার করতে পারব যাতে কানাডা তার দায়িত্ব বুঝতে পারে এবং আমরা আমাদের দায়িত্ব পালন করতে যাচ্ছি।”

বুধবার বিকেলে ন্যাটো পাবলিক ফোরামে একটি প্যানেলে বক্তৃতা, ব্লেয়ার পুনর্ব্যক্ত করেছেন যে কানাডা প্রতিশ্রুতি পূরণ করবে এবং সম্ভবত আরও অনেক কিছু।

“আমরা 2 শতাংশ অঙ্গীকার পূরণ করব এবং আমি মনে করি আমাদের সেই 2 শতাংশ অঙ্গীকারের বাইরেও যেতে হবে।” ব্লেয়ার বলেছেন যে কানাডাকে ভাল বিনিয়োগ করতে হবে এবং অন্যান্য ন্যাটো সদস্যদের সাথে অংশীদারিত্বের মাধ্যমে প্রতিরক্ষা ব্যয়ের লক্ষ্যে পৌঁছানোর জন্য একটি পথের দিকে ইঙ্গিত করেছেন। ব্লেয়ার শ্রোতাদের বলেছিলেন যে কানাডা নরওয়ে এবং জার্মানির সাথে “উৎপাদনের বিষয়ে একসাথে কাজ করার জন্য একটি চুক্তিতে প্রবেশ করেছে।”

“আমরা একসাথে কাজ করার মাধ্যমে প্রকৃত মূল্য তৈরি করতে যাচ্ছি,” ব্লেয়ার বলেছেন।

এপ্রিল মাসে, ফেডারেল সরকার তার দীর্ঘ-প্রতীক্ষিত প্রতিরক্ষা নীতি প্রকাশ করে যা প্রতিশ্রুতি দেয় যে কানাডা 2030 সালের মধ্যে জিডিপির 1.76 শতাংশে সামরিক ব্যয় বৃদ্ধি পাবে, তবে দুই শতাংশে আঘাত করার কোন লক্ষ্যমাত্রা নেই। নীতিটি পাঁচ বছরে 8.1 বিলিয়ন ডলার এবং 20 বছরে 73 বিলিয়ন ডলারের একটি নতুন সামগ্রিক বিনিয়োগও উন্মোচন করেছে।

ন্যাটো, জোট সদস্যদের কাছ থেকে সমালোচনা

শীর্ষ সম্মেলনের দিকে এগিয়ে, কানাডা দুই শতাংশ লক্ষ্যে পৌঁছানোর জন্য ন্যাটো এবং এর সদস্যদের ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হয়েছে।

2014 সালে, ন্যাটো সদস্যরা প্রতিরক্ষা ব্যয়ের জন্য জিডিপির কমপক্ষে দুই শতাংশ প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু 2022 সালে ইউক্রেনে রাশিয়ার অবৈধ আগ্রাসনের পর থেকে, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ সেই লক্ষ্যটিকে একটি মেঝে হিসাবে উল্লেখ করেছেন, সিলিং নয়।

জুন মাসে সিটিভি প্রশ্ন পিরিয়ড হোস্ট ভ্যাসি ক্যাপেলোসের সাথে একটি একচেটিয়া সম্প্রচারিত সাক্ষাত্কারে, স্টলটেনবার্গ বলেছিলেন যে প্রতিরক্ষা ব্যয়ের ক্ষেত্রে তিনি কানাডা থেকে আরও বেশি আশা করেন।

“আমরা একটি আরও বিপজ্জনক বিশ্বে বাস করি, এবং তাই আমাদের আমাদের প্রতিরক্ষা এবং আমাদের সুরক্ষায় আরও বেশি বিনিয়োগ করতে হবে,” তিনি বলেছিলেন। “গত বছরগুলিতে আপনি কানাডায় যে বৃদ্ধি দেখেছেন তা আমি স্বাগত জানাই, তবে আমি আরও আশা করি।”

এই সপ্তাহে, কানাডাও বিশিষ্ট মার্কিন রাজনীতিবিদদের নতুন সমালোচনার সম্মুখীন হয়েছে।

সোমবার, শীর্ষ সম্মেলনের প্রান্তে একটি নিরাপত্তা ফোরামে, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন কানাডাকে “আমেরিকার কোটটেলে চড়ে” বলে অভিযুক্ত করেছেন।

জনসন বলেন, “তাদের আমাদের সীমান্তে থাকার নিরাপত্তা ও নিরাপত্তা আছে এবং এটি নিয়ে চিন্তা করতে হবে না। আমি মনে করি এটি লজ্জাজনক। আমি মনে করি আপনি যদি সদস্য দেশ এবং অংশগ্রহণকারী হতে যাচ্ছেন, তাহলে আপনাকে আপনার ভূমিকা পালন করতে হবে,” জনসন বলেছিলেন। .

এদিকে রিপাবলিকান সিনেটের সংখ্যালঘু নেতা ড এক্স-এর একটি পোস্টে মিচ ম্যাককনেল কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ভাগ করা মূল্যবোধ এবং অর্থনৈতিক সম্পর্কের কথা স্বীকার করেছেন, কিন্তু বলেছেন “এখন আমাদের উত্তর মিত্রের জন্য কঠিন শক্তিতে গুরুত্ব সহকারে বিনিয়োগ করার সময় এসেছে যা @NATO জুড়ে সমৃদ্ধি এবং নিরাপত্তা রক্ষায় সহায়তা করার জন্য প্রয়োজনীয়।”

মে মাসে, 23 দ্বিদলীয় মার্কিন সিনেটরদের একটি দলও ট্রুডোর কাছে একটি বিরল খোলা চিঠি জারি করেছিল, তাকে তার প্রতিশ্রুতি ভাল করার জন্য অনুরোধ করেছিল।


চিঠিতেসিনেটররা লিখেছেন, “যখন আমরা ওয়াশিংটন, ডিসিতে 2024 ন্যাটো শীর্ষ সম্মেলনের কাছে যাচ্ছি, আমরা উদ্বিগ্ন এবং গভীরভাবে হতাশ যে কানাডার সাম্প্রতিক প্রক্ষেপণ ইঙ্গিত দিয়েছে যে এটি এই দশকে তার দুই শতাংশ প্রতিশ্রুতিতে পৌঁছাবে না।”

নতুন সাবমেরিন কিনবে কানাডা

বুধবার, ফেডারেল সরকার ঘোষণা করেছে যে এটি 12টি নতুন সাবমেরিন কেনার জন্য একটি প্রক্রিয়া শুরু করছে যা তার বয়সী নৌবহর প্রতিস্থাপন করছে।

ঊর্ধ্বতন সরকারী সূত্রগুলি বলছে যে ক্রয়টি প্রতিরক্ষায় জিডিপির দুই শতাংশে পৌঁছানোর জন্য কানাডার প্রতিশ্রুতির অংশ হবে, তবে নতুন নৌবহরের জন্য কোনও আনুমানিক ব্যয় বা লক্ষ্য তারিখ নেই।

জাতীয় প্রতিরক্ষা বিভাগ প্রস্তুতকারক এবং সম্ভাব্য অংশীদারদের সাথে বৈঠকের প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

“এই নতুন নৌবহরটি কানাডাকে একটি পরিবর্তিত বিশ্বে তার সার্বভৌমত্ব রক্ষা করতে এবং আমাদের অংশীদার এবং ন্যাটো মিত্রদের নিরাপত্তায় মূল্যবান, উচ্চ পর্যায়ের অবদান রাখতে সক্ষম করবে,” ব্লেয়ার এক বিবৃতিতে বলেছেন৷ “আমরা রয়্যাল কানাডিয়ান নৌবাহিনীর কাছে এই নতুন বহরটি সরবরাহ করার জন্য উন্মুখ।”

কানাডিয়ান নৌবাহিনীর কাছে বর্তমানে মাত্র চারটি সাবমেরিন রয়েছে যা 1998 সালে ব্রিটিশ সরকারের কাছ থেকে সেকেন্ড-হ্যান্ড কেনা হয়েছিল এবং 2000 থেকে 2004 সালের মধ্যে বিতরণ করা হয়েছিল।


সিটিভি নিউজ সংসদীয় ব্যুরোর স্পেন্সার ভ্যান ডাইকের ফাইল সহ



Source link