চীন ন্যাটোর বিবৃতির নিন্দা করেছে, এটিকে “যুদ্ধবাজ বাগ্মীতা” ব্যবহার করার অভিযোগ এনেছে |  ইউক্রেনে যুদ্ধ

চীন ন্যাটোর বিবৃতির নিন্দা করেছে, এটিকে “যুদ্ধবাজ বাগ্মীতা” ব্যবহার করার অভিযোগ এনেছে | ইউক্রেনে যুদ্ধ


চীন ন্যাটোর অভিযোগের সমালোচনা করেছে যে বেইজিং ইউক্রেনে রাশিয়ার আক্রমণের একটি “সহযোগীকারী” হিসাবে আচরণ করছে, ফলস্বরূপ, আটলান্টিক জোটকে “যুদ্ধবাদী বক্তব্য” প্রচারের অভিযোগ করেছে।

চীনের উল্লেখ আছে বিবৃতি ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ কর্তৃক মুক্তির প্রথম দিনে ওয়াশিংটনে শীর্ষ সম্মেলন মিত্ররা যেভাবে বেইজিংকে দেখছে তার একটি টার্নিং পয়েন্ট নির্দেশ করছে। প্রথমবারের মতো, আটলান্টিক জোটের সকল সদস্য রাষ্ট্র ইউক্রেনে রাশিয়ার প্রতি চীনের সমর্থনকে দৃঢ়ভাবে এবং সরাসরি নিন্দা করে ওয়াশিংটনের অবস্থানে সাবস্ক্রাইব করেছে।

“চীন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অবৈধ যুদ্ধের একটি সহায়ক, দ্বৈত-ব্যবহারের পণ্য এবং উপাদান সরবরাহের মাধ্যমে যা বোমা এবং ক্ষেপণাস্ত্র উৎপাদনের অনুমতি দেয়,” ন্যাটো নেতারা এই সপ্তাহে বৈঠকে বলেছেন।

রাশিয়ান আক্রমণের শুরু থেকেই, বেইজিং নিজেকে একটি নিরপেক্ষ অভিনেতা হিসাবে অবস্থান করেছে, এমনকি রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে একটি শান্তি চুক্তির সম্ভাব্য মধ্যস্থতাকারী হিসাবে নিজেকে উপস্থাপন করেছে। গত বছর, চীন সরকার একটি খসড়া রোডম্যাপ পেশ করেছে আগুন বন্ধ করুন যা কিয়েভ এবং তার পশ্চিমা মিত্ররা প্রকাশ্যে রুশ আগ্রাসনের নিন্দা না করার জন্য এবং মস্কো কর্তৃক অবৈধভাবে দখলকৃত অঞ্চলগুলিকে উচ্ছেদের কথা উল্লেখ না করার জন্য দ্রুত বাতিল করেছিল।

গত মাসে, চীন সুইজারল্যান্ড আয়োজিত শান্তি সম্মেলনে যোগ দিতে অস্বীকার করে, একটি উপস্থাপনা করে সমান্তরাল উদ্যোগ ব্রাজিলের সাথে একসাথে, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সরাসরি আলোচনার আহ্বান জানিয়েছে।

যাইহোক, তার নিরপেক্ষতার উপর জোর দেওয়া সত্ত্বেও, চীন রাশিয়ান যুদ্ধ প্রচেষ্টার সমালোচনামূলক সমর্থন প্রদান করেছে, প্রদান করে চিপস, সফটওয়্যার এবং রাশিয়ার প্রতিরক্ষা শিল্পের আধুনিকায়নের জন্য প্রয়োজনীয় উপাদান। কূটনৈতিক পরিপ্রেক্ষিতে, শি জিনপিং এর সরকার একটি দিয়েছে অটুট সমর্থন ভ্লাদিমির পুতিনের কাছে, ইউক্রেন আক্রমণের প্রাক্কালে করা “সীমাহীন বন্ধুত্বের” প্রতিশ্রুতি অব্যাহত রেখে।

ন্যাটো মিত্রদের বিবৃতি বেইজিংয়ে খারাপভাবে গ্রহণ করা হয়েছিল। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে জোটের সদস্যরা ইউক্রেন যুদ্ধে চীনের দায়িত্বকে “অতিরিক্ত” করছে এবং এটি “দুষ্ট উদ্দেশ্য” নিয়ে করা হয়েছে।

“আমরা সবাই জানি, চীন ইউক্রেনের সংকটের স্রষ্টা নয়,” বৃহস্পতিবার একজন মুখপাত্র বলেছেন। “ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলনের ঘোষণাটি একটি শীতল যুদ্ধের মানসিকতা এবং যুদ্ধবাজ বক্তৃতা দিয়ে পরিপূর্ণ, এবং চীন সম্পর্কিত বিষয়বস্তু উস্কানি, মিথ্যা, উসকানি এবং অপবাদে পূর্ণ,” একই কর্মকর্তা বলেছিলেন।

অলঙ্কৃত স্তরে পুনরুত্থান সত্ত্বেও, ন্যাটো রাশিয়া এবং চীনের মধ্যে পার্থক্য বজায় রাখে, প্রথমটিকে প্রতিপক্ষ এবং দ্বিতীয়টিকে কৌশলগত চ্যালেঞ্জ হিসাবে সংজ্ঞায়িত করে।

আটলান্টিক কাউন্সিলের ইউরোপীয় কেন্দ্রের গবেষক, ন্যাটো এটা স্পষ্ট করেছে যে “চীন নিয়ে আলোচনা করা জোটটি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জোটকে ঠেলে দেওয়ার বিষয়ে নয়,” চিন্তা ট্যাংক ন্যাটোর সাথে যুক্ত, রাচেল রিজো। “এটি ন্যাটোর অপারেশন থিয়েটারগুলি সম্প্রসারণের বিষয়ে নয়, বরং আমরা আজ বিশ্বজুড়ে যে মিশ্র ভৌগলিক থিয়েটার দেখতে পাচ্ছি তার প্রতি সাড়া দেওয়া,” তিনি যোগ করেছেন।



Source link