কীভাবে আমরা আমাদের মস্তিষ্কের বার্ধক্যকে ধীর করতে পারি, বিজ্ঞানীদের মতে

কীভাবে আমরা আমাদের মস্তিষ্কের বার্ধক্যকে ধীর করতে পারি, বিজ্ঞানীদের মতে





মানুষের মস্তিষ্কের একটি মডেল

মানুষের মস্তিষ্কের একটি মডেল

ছবি: বিবিসি নিউজ ব্রাজিল

আমরা দীর্ঘদিন ধরে জানি যে আমাদের জীবনধারা আমাদের দীর্ঘকাল সুস্থ রাখতে সাহায্য করতে পারে। এখন বিজ্ঞানীরা ভাবছেন যে নতুন প্রযুক্তিগুলি আমাদের মস্তিষ্কের বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করতে সাহায্য করতে পারে কিনা তা ট্র্যাক করে আমরা বয়স বাড়ার সাথে সাথে তাদের কী ঘটে।

একটি রৌদ্রোজ্জ্বল সকালে, 76 বছর বয়সী ডাচ মহিলা মারিজেকে এবং তার স্বামী, টম, লস অ্যাঞ্জেলেসের এক ঘন্টা পূর্বে লোমা লিন্ডায় তাদের বাড়িতে আমাকে প্রাতঃরাশের জন্য স্বাগত জানালেন।

আমাদের ওটমিল, চিয়া বীজ, বেরি পরিবেশন করা হয়েছিল, কিন্তু কোন প্রক্রিয়াজাত চিনিযুক্ত সিরিয়াল বা কফি ছিল না—লোমা লিন্ডা মিশনের মতো খাঁটি ব্রেকফাস্ট।

শহরটিকে বিশ্বের তথাকথিত ব্লু জোনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়, এমন জায়গা যেখানে মানুষের গড় আয়ু বেশি।

লোমা লিন্ডায়, শহরের সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট চার্চ সম্প্রদায়ের সদস্যরা যারা সবচেয়ে বেশি দিন বেঁচে আছেন।

তারা সাধারণত অ্যালকোহল বা ক্যাফিন পান করে না, নিরামিষ বা এমনকি নিরামিষ খাবার অনুসরণ করে এবং যতটা সম্ভব তাদের শরীরের যত্ন নেওয়া তাদের ধর্মের একটি কর্তব্য বলে মনে করে।

এটি “স্বাস্থ্যের বার্তা”, যেমন তারা এটিকে বলে, যা তাদের মানচিত্রে রাখে – কয়েক দশক ধরে, শহরটি কেন এর বাসিন্দারা দীর্ঘকাল ধরে আরও ভাল বাস করে তা নিয়ে গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

লোমা লিন্ডা ইউনিভার্সিটির গ্যারি ফ্রেজার আমাকে বলেছিলেন যে সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট সম্প্রদায়ের সদস্যরা কেবল দীর্ঘ আয়ু নয় বরং একটি বৃহত্তর “স্বাস্থ্য প্রত্যাশিত”-অর্থাৎ, সময় সুস্বাস্থ্যের মধ্যে থাকার আকাঙ্ক্ষা করতে পারে- মহিলাদের জন্য আরও চার থেকে পাঁচ বছর এবং পুরুষদের জন্য আরও সাত বছর।

মারিজকে এবং টম তাদের জীবনের পরবর্তী সময়ে লোমা লিন্ডায় চলে আসেন, কিন্তু এখন উভয়েই দৃঢ়ভাবে সম্প্রদায়ের সাথে যুক্ত।



মারিজকে এবং টম - রিপোর্টার লারা লিউইংটনের সাথে ছবি - লোমা লিন্ডা সম্প্রদায়ের অংশ

মারিজকে এবং টম – রিপোর্টার লারা লিউইংটনের সাথে ছবি – লোমা লিন্ডা সম্প্রদায়ের অংশ

ছবি: বিবিসি নিউজ ব্রাজিল

লোমা লিন্ডায় কোন বড় রহস্য নেই। এর নাগরিকরা কেবল সত্যিকারের স্বাস্থ্যকর জীবনযাপন করছে, মানসিকভাবে উদ্দীপ্ত থাকে এবং সম্প্রদায়ের চেতনার মূল্যায়ন করে যা সাধারণত একটি ধর্মকে ঘিরে তৈরি হয়।

স্বাস্থ্যকর জীবনযাপনের উপর নিয়মিত বক্তৃতা, সংগীত সমাবেশ এবং ব্যায়াম ক্লাস রয়েছে।

আমি জুডির সাথে কথা বলেছিলাম, যিনি একটি “সহায়তাপূর্ণ লিভিং কমপ্লেক্সে” অন্য 112 জনের সাথে থাকেন যেখানে “আপনি সর্বদা হৃদয়- এবং মস্তিষ্ক খোলার কথোপকথন করতে পারেন,” তিনি আমাকে বলেছিলেন।

“আমি যা বুঝতে পারিনি তা হল সামাজিকীকরণ মস্তিষ্কের জন্য কতটা গুরুত্বপূর্ণ … এটি ছাড়া, আমাদের মস্তিষ্ক সঙ্কুচিত এবং অদৃশ্য হয়ে যাচ্ছে,” জুডি বলেছিলেন।

বিজ্ঞান দীর্ঘদিন ধরে সামাজিক মিথস্ক্রিয়া এবং একাকীত্ব এড়ানোর সুবিধাগুলিকে স্বীকৃতি দিয়েছে।

কিন্তু এখন এটাও শনাক্ত করা সম্ভব যে কোন মস্তিস্কগুলি তাদের উচিত তার চেয়ে দ্রুত বার্ধক্য পাচ্ছে, যাতে তাদের পর্যবেক্ষণ করা যায় এবং ভবিষ্যতে, প্রতিরোধমূলকভাবে আরও ভাল চিকিত্সা করা যায়।

যেহেতু আমরা আরও ব্যক্তিগতকৃত, অনুমানযোগ্য এবং প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা মডেলের দিকে এগিয়ে যাচ্ছি, প্রাথমিক রোগ নির্ণয় স্বাস্থ্যসেবার সমস্ত ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে, যা AI এর অবিশ্বাস্য সম্ভাবনা এবং বৃহৎ আকারের ডেটা সংগ্রহ এবং সমষ্টি দ্বারা চালিত হবে।

আন্দ্রেই ইরিমিয়া, ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া-এর জেরোন্টোলজি এবং কম্পিউটেশনাল বায়োলজির সহযোগী অধ্যাপক, আমাকে এমন কম্পিউটার মডেল দেখিয়েছেন যা আমাদের মস্তিষ্কের বয়স কীভাবে মূল্যায়ন করতে পারে এবং তাদের পতনের পূর্বাভাস দিতে পারে।

এগুলি তৈরি করার জন্য, তিনি 15,000 জন মানুষের এমআরআই স্ক্যান এবং অন্যান্য ডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার শক্তি ব্যবহার করেছিলেন যেগুলি স্বাস্থ্যকরভাবে বার্ধক্যপ্রাপ্ত মস্তিষ্কের গতিপথ বোঝার জন্য এবং যেগুলির মধ্যে ডিমেনশিয়ার মতো রোগের প্রক্রিয়া রয়েছে৷

“এটি নিদর্শন বিশ্লেষণ করার একটি অত্যন্ত পরিশীলিত উপায় যা আমরা মানুষ হিসাবে অগত্যা লক্ষ্য করি না, তবে এআই অ্যালগরিদম তাদের সনাক্ত করতে সক্ষম,” তিনি বলেছিলেন।

প্রফেসর ইরিমিয়া অবশ্য আমার মাথাটা পরীক্ষা করলেন।

আমার পরিদর্শনের আগে আমার একটি এফএমআরআই হয়েছিল, এবং এর ফলাফল পর্যালোচনা করার পরে, অধ্যাপক আমাকে বলেছিলেন যে আমার মস্তিষ্কের বয়স ছিল যা আমার কালানুক্রমিক বয়সের চেয়ে আট মাস বড় (যদিও, দৃশ্যত, যে অংশটি বক্তৃতা নিয়ন্ত্রণ করে তা আমি বুড়ো হয়ে যাচ্ছিলাম না। এত তাড়াতাড়ি আমি তাকে বলতে পারতাম)।

অধ্যাপক যোগ করেছেন যে ফলাফলগুলি ত্রুটির দুই বছরের ব্যবধানের মধ্যে রয়েছে।

বেসরকারি কোম্পানিগুলোও এই প্রযুক্তির বাণিজ্যিকীকরণ শুরু করেছে।

আমেরিকান কোম্পানি ব্রেইনকি সারা বিশ্বের বিভিন্ন ক্লিনিকে এই সেবা দিচ্ছে। এর প্রতিষ্ঠাতা, ওয়েন ফিলিপস, আমাকে বলেছিলেন যে ভবিষ্যতে, এমআরআই করা সহজ হওয়া উচিত।

“মানুষের জন্য এমআরআই করা অনেক বেশি সাশ্রয়ী হয়ে উঠছে, এবং উত্পাদিত ছবিগুলি আরও ভাল হচ্ছে,” তিনি বলেছিলেন।

“প্রযুক্তি এমন জায়গায় পৌঁছেছে যেখানে আমরা অতীতের তুলনায় অনেক আগে জিনিস দেখতে পাচ্ছি। এবং এর মানে আমরা বুঝতে পারি যে একজন রোগীর মস্তিষ্কে ঠিক কী চলছে। AI এর সাথে, আমরা এটি করার অবস্থানে আছি।”

এবং এমনকি আমাকে আমার নিজের মস্তিষ্কের একটি 3D প্রিন্টও উপস্থাপন করা হয়েছিল।



পরীক্ষার পরে, লারা লিউইংটন তার নিজের মস্তিষ্কের একটি 3D মডেল পেয়েছিলেন

পরীক্ষার পরে, লারা লিউইংটন তার নিজের মস্তিষ্কের একটি 3D মডেল পেয়েছিলেন

ছবি: বিবিসি নিউজ ব্রাজিল

আমার এমআরআই সম্পর্কে অধ্যাপক ইরিমিয়ার বিশ্লেষণ আমাকে যা বলেছে তার বিপরীতে, ব্রেনকির অনুমান আমার মস্তিষ্কের জৈবিক বয়স এক বছর কমিয়ে দিয়েছে।

পরীক্ষার লক্ষ্য শুধুমাত্র চিকিত্সার প্রকারের আরও সঠিক মূল্যায়ন প্রদান করা নয়, হস্তক্ষেপ দ্বারা অর্জিত উন্নতির পরিমাণ নির্ধারণ করতে সক্ষম হওয়াও।

গত 200 বছরে আয়ুষ্কালের উল্লেখযোগ্য বৃদ্ধি বয়স-সম্পর্কিত রোগের একটি পরিসরের জন্ম দিয়েছে।

আমি ভাবছি যদি আমরা সবাই বেশি দিন বাঁচি, ডিমেনশিয়া আমাদের সব দরজায় কড়া নাড়তে পারে।

অধ্যাপক ইরিমিয়া বলেন, এটি এমন একটি তত্ত্ব যা অনেকেই তদন্ত করেছেন, যদিও অপ্রমাণিত, যোগ করেছেন যে উদ্দেশ্য ছিল আমাদের গড় আয়ু প্রত্যাশার বাইরে ডিমেনশিয়ার সূত্রপাতকে বিলম্বিত করার উপায় খুঁজে বের করা।

এবং এটি আমাদের যেখানে আমরা শুরু করেছি সেখানে ফিরিয়ে আনে। সমস্ত বিজ্ঞানী এবং ডাক্তার, সেইসাথে তথাকথিত নীল অঞ্চলের বাসিন্দারা বলে যে জীবনধারা মৌলিক।

একটি ভাল খাদ্য, সক্রিয় থাকা, মানসিকভাবে উদ্দীপিত এবং সুখী হওয়া আমাদের মস্তিষ্কের ভাল বয়সের জন্য গুরুত্বপূর্ণ।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞান এবং মনোবিজ্ঞানের অধ্যাপক এবং সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক ম্যাথিউ ওয়াকারের মতে আরও একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে কেন আমরা ঘুমাই (কেন আমরা ঘুমাই, বিনামূল্যে অনুবাদে)।

“মস্তিষ্ক এবং শরীরের স্বাস্থ্য পুনরুদ্ধার করতে ঘুম হল সবচেয়ে কার্যকরী জিনিস যা আপনি প্রতিদিন করতে পারেন,” তিনি বলেন।

“আপনার মনের এমন একটি কাজ নেই যা আপনি যখন ঘুমান তখন বিস্ময়করভাবে উন্নত হয় না বা যখন আপনি পর্যাপ্ত ঘুম না পান তখন এটি প্রদর্শিতভাবে প্রতিবন্ধী হয় না,” তিনি যোগ করেছেন।

তিনি আমাদের মস্তিষ্কের পরিচ্ছন্নতার ব্যবস্থা সম্পর্কে মন্তব্য করেছেন, যা আমাদের ঘুমের সময় বিটা-অ্যামাইলয়েড এবং টাউ প্রোটিন নির্মূল করতে কাজ করে – “আলঝাইমার রোগের পিছনে প্রধান অপরাধীদের মধ্যে দুটি”।

ঘুমের ধরণে পরিবর্তন ডিমেনশিয়ার সাথেও জড়িত। প্রফেসর ওয়াকার বলেছেন যে এটি কেবল তাদের 60 বা 70 এর দশকের লোকেদের মধ্যে লক্ষ্য করা যায় না – এটি ইতিমধ্যে তাদের 30 এর দশকে লক্ষ্য করা যায়।

অতএব, ঘুম পর্যবেক্ষণের মাধ্যমে এই পরিবর্তনগুলি সনাক্ত করা “মধ্যজীবন প্রতিরোধের মডেল” হয়ে উঠতে পারে।

সান ফ্রান্সিসকোর বাইরে একটি বায়োটেকনোলজি কোম্পানি ফানা বায়ো, হাইবারনেশনের সময় এবং পরে কাঠবিড়ালির তথ্য সংগ্রহ করছে।

যেমনটি জানা যায়, টর্পোরের এই অবস্থায়, কাঠবিড়ালিদের শরীরের তাপমাত্রা কমে যায় এবং তাদের বিপাকীয় হার স্বাভাবিকের মাত্র 1% কমে যায়।

এই সময়ের মধ্যে, তারা নিউরন পুনরুত্পাদন করতে এবং তাদের মস্তিষ্ক যে সংযোগগুলি হারিয়েছিল তা পুনরায় তৈরি করতে সক্ষম বলে মনে হয়।

কোম্পানির লক্ষ্য হল মানুষের মধ্যে এই প্রক্রিয়াটি প্রতিলিপি করার জন্য ওষুধ তৈরি করার চেষ্টা করা, তাদের অর্ধেক বছর মাটির নিচে হাইবারনেট করা ছাড়াই। সেটা কারো কারো ইচ্ছা থাকলেও।

চিকিত্সা না করা বিষণ্নতা আমাদের ডিমেনশিয়ার ঝুঁকি বাড়াতেও দেখানো হয়েছে।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক লিয়ান উইলিয়ামস, এমআরআই ব্যবহার করে মস্তিষ্কে কিছু ধরণের বিষণ্নতাকে “ভিজ্যুয়ালাইজ” করার একটি পদ্ধতি চিহ্নিত করেছেন এবং এইভাবে চিকিত্সা কাজ করেছে কিনা তা পরীক্ষা করে।

এটি বিজ্ঞানীদের মানসিক স্বাস্থ্য সমস্যার কারণগুলি যেমন বিষণ্নতা সম্পর্কে আরও বুঝতে সাহায্য করতে পারে, সেইসাথে রোগীর চিকিত্সার অগ্রগতি পরিমাপ করার উপায় প্রদান করতে পারে।

ব্রায়ান জনসনের চেয়ে দীর্ঘায়ু অর্জনের জন্য খুব কমই বিজ্ঞানের উপর বেশি নির্ভর করেছেন – প্রযুক্তি উদ্যোক্তা তার জৈবিক বয়সকে বিপরীত করার প্রচেষ্টায় মিলিয়ন মিলিয়ন ব্যয় করেছেন।

কয়েক ডজন পরিপূরক, দিনে 19 ঘন্টা উপবাস, ব্যায়াম যা তাকে অনুভব করে যে সে বিস্ফোরিত হতে চলেছে, এবং (কখনও কখনও বিতর্কিত) চিকিত্সার একটি সিরিজ যা সে আশা করে ঘড়ির কাঁটা ফিরিয়ে দেবে।

কিন্তু 103 বছর বয়সী মিলড্রেড, যার সাথে আমি লোমা লিন্ডায় গিয়েছিলাম, দৃঢ়তার সাথে বলেছিলেন, “আপনাকে আপনার খাদ্যের বিষয়ে খুব সতর্ক থাকতে হবে, এটি সত্য, কিন্তু আমি এটি পছন্দ করি না, 'আপনাকে এটি করতে হবে, এটি , এবং এই, এবং একেবারে যে স্পর্শ করবেন না!'

তিনি মনে করেন যে আমাদের জীবনকে একটু উপভোগ করা আরও গুরুত্বপূর্ণ এবং আসুন এটির মুখোমুখি হই, তার জানা উচিত।

এই প্রতিবেদনটি একটি পাইলট প্রকল্পের অংশ হিসেবে অনুবাদে AI সহায়তা ব্যবহার করে আমাদের সাংবাদিকরা অনুবাদ ও পর্যালোচনা করেছেন।



Source link