এই সময়ে রক্তের মজুদ অন্যান্য বছরের তুলনায় কম  রক্তদাতা

এই সময়ে রক্তের মজুদ অন্যান্য বছরের তুলনায় কম রক্তদাতা


রক্তের মজুদ অন্যান্য বছরের অনুরূপ সময়ের তুলনায় কম মূল্যে রয়েছে, এমন একটি পরিস্থিতি যা পর্তুগিজ ইনস্টিটিউট অফ ট্রান্সপ্লান্টেশন ব্লাড (আইপিএসটি) এই সময়ের জন্য অস্বাভাবিক বলে মনে করে এবং এটিকে দায়ী করে COVID-19.

“রক্তের মজুদ এবং রক্তের উপাদান বিদ্যমান, বছরের এই সময়ে, আগের বছরের একই সময়ের তুলনায় কম মান”, আইপিএসটি লুসা সংস্থাকে বলেছে, হাইলাইট করে, তবে, এটি একটি গতিশীল ব্যবস্থাপনা, যা সংখ্যার উপর নির্ভর করে। প্রতিদিন নেওয়া নমুনা এবং হাসপাতালের প্রয়োজন।

রক্তের গ্রুপের অভাব সবচেয়ে বেশি

যেসব রক্তের গ্রুপে বেশি ঘাটতি আছে সেগুলো হলো ‘এ পজিটিভ’, ‘ও পজিটিভ’, ‘ও নেগেটিভ’ এবং ‘এ নেগেটিভ’। এটি “বছরের এই সময়ের জন্য একটি অস্বাভাবিক পরিস্থিতি”, আইপিএসটি হাইলাইট করে, স্মরণ করে যে রক্তদানে ঋতু আছে, ঐতিহ্যগতভাবে শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে সবচেয়ে বেশি প্রয়োজনের সময়কাল এবং মাস অগাস্ট, নিয়মিত দাতাদের জন্য ছুটির সময়কালের কারণে।

“স্বল্পতার বর্তমান পরিস্থিতি, যা এই বছরের শুরুতে উদ্ভূত হয়েছিল, এই সময়ের মধ্যে শ্বাসযন্ত্রের সংক্রমণ বৃদ্ধির দ্বারা ব্যাখ্যা করা হয়েছে, যথা কোভিড-১৯ সংক্রমণএবং ছুটির সময় নিয়মিত দাতাদের অনুপস্থিতি”, ইনস্টিটিউট বলেছে। পর্তুগিজ হাসপাতালে রোগীদের চিকিৎসার জন্য প্রতিদিন গড়ে 1100 ইউনিট রক্তের প্রয়োজন হয়।

সীমিত বৈধতা, স্থায়ী প্রয়োজন

রক্তের উপাদানগুলির একটি সীমিত শেলফ লাইফ রয়েছে (এরিথ্রোসাইটের ঘনত্বের জন্য এটি 42 দিন এবং প্লেটলেটগুলির জন্য পাঁচ থেকে সাত দিন), যে কারণে তাদের প্রয়োজনীয়তা স্থায়ী, ইনস্টিটিউট হাইলাইট করেছে।

“প্রতিদিন আমরা সাধারণভাবে জনসংখ্যার কাছে, নাগরিকদের এবং রক্তদাতাদের কাছে, বিশেষ করে, রক্তের স্থায়ী প্রয়োজনের জন্য আবেদন করি”, ইনস্টিটিউট বলেছে, এই ক্রিয়াকলাপের স্থায়িত্বের জন্য সামাজিক নেটওয়ার্কগুলিতে দৈনিক উপস্থিতি প্রয়োজন, নিয়মিত ব্যবহার সামাজিক যোগাযোগের মাধ্যম এবং সহযোগী আন্দোলনের সাথে আরও ভাল বক্তব্য।

2021 এবং মে 2024-এর মধ্যে, IPST নিয়মিত রক্তদাতাদের প্রায় 14 মিলিয়ন এসএমএস পাঠায়, প্রতি বছর প্রায় 3.5 মিলিয়ন, কারণ এটি এটিকে সবচেয়ে প্রত্যক্ষ যোগাযোগের উপায় হিসাবে বিবেচনা করে এবং নতুন উপহার দেওয়ার জন্য আরও বেশি দাতাদের আনুগত্য তৈরি করে।

18 বছরের বেশি বয়সী এবং সুস্থ থাকুন

দানের জন্য যোগ্যতার জন্য প্রয়োজনীয় শর্তগুলি হল 18 বছরের বেশি বয়সী (60 বছর বয়সের পরে প্রথম দান চিকিৎসার মানদণ্ডের উপর নির্ভর করে), ওজন 50 কিলো বা তার বেশি এবং সুস্থ থাকা।

একটি বিবৃতিতে, দ পর্তুগিজ ফেডারেশন মজুদের বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে বেনেভোলেন্ট ব্লাড ডোনারস (ফেপোডাবেস) এর, “সমস্ত সুস্থ মানুষ এবং নিয়মিত দাতাদের” তাদের অনুদান দেওয়ার জন্য সবচেয়ে অভাবী গোষ্ঠীর কাছে আবেদন করেছে৷

“এই পরিস্থিতি সাধারণত বছরের এই সময়ে এত তাড়াতাড়ি ঘটে না, আমরা মনে করি এটি শ্বাসযন্ত্রের সংক্রমণ বৃদ্ধির কারণে হয়েছে যা বছরের এই সময়ে স্বাভাবিক নয়, যেমন কোভিডের ক্ষেত্রে,” বলেছেন ফেডারেশনের সভাপতি আলবার্তো মোটা। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।



Source link