70% নাইজেরিয়ান 2023 সালে ঘুষ দিতে অস্বীকার করেছে – NBS


ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস (এনবিএস) বৃহস্পতিবার বলেছে যে 70 শতাংশ নাইজেরিয়ান কমপক্ষে একটি অনুষ্ঠানে 2023 সালে ঘুষ দিতে অস্বীকার করেছিল।

এটি আবুজায় প্রকাশিত “নাইজেরিয়ার এনবিএস দুর্নীতি: প্যাটার্নস অ্যান্ড ট্রেন্ডস রিপোর্ট” অনুসারে।

প্রতিবেদনে বলা হয়েছে যে ঘুষ প্রত্যাখ্যানের হার উত্তর-পশ্চিমে সর্বোচ্চ 76 শতাংশে পাওয়া গেছে, যদিও সমস্ত অঞ্চলে প্রত্যাখ্যানের হার রেকর্ড করা হয়েছে 60 শতাংশের উপরে।

এটি 2023 সালে বলেছে, 2019 সালে রেকর্ড করা 49 শতাংশের তুলনায় 38 শতাংশ হারে ঘুষের অনুরোধ প্রত্যাখ্যান করার পরে কম নাগরিকরা নেতিবাচক পরিণতি ভোগ করেছে।

“এটি পরামর্শ দেয় যে নাইজেরিয়ানরা প্রতিক্রিয়ার ভয় ছাড়াই দুর্নীতিবাজ কর্মকর্তাদের মোকাবেলা করার জন্য ক্রমবর্ধমান ক্ষমতাবান বোধ করে।”

প্রতিবেদনে বলা হয়েছে 2023 সালে, সমস্ত ঘুষ প্রত্যাখ্যানকারীদের মধ্যে 21 শতাংশ ইঙ্গিত দিয়েছে যে তাদের ঘুষের অনুরোধ প্রত্যাখ্যান করার প্রধান কারণ হল তারা যা চায় তা পাওয়ার জন্য তাদের কাছে অন্যান্য বিকল্প ছিল।

এটি দেখায় যে 42 শতাংশ ঘুষ প্রত্যাখ্যানকারীরা তা করেছিলেন কারণ এটি করা ছিল সঠিক, নৈতিক জিনিস যেখানে 23 শতাংশ প্রত্যাখ্যান করেছিল কারণ তারা অনুরোধ করা উপহার বা অর্থ প্রদানের সামর্থ্য ছিল না।

“এই ডেটা দেখায় যে আদর্শিক উদ্বেগ এবং সেইসাথে জীবনযাত্রার চাপের খরচ কেন নাইজেরিয়ানরা ঘুষ দিতে অস্বীকার করে তা ব্যাখ্যা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে দুর্নীতি 2023 সালে 10.9 শতাংশে দেশকে প্রভাবিত করা সবচেয়ে উল্লেখযোগ্য সমস্যাগুলির মধ্যে চতুর্থ স্থানে রয়েছে।

“দুর্নীতি জীবনযাত্রার ব্যয় 22.6 শতাংশ, নিরাপত্তাহীনতা এবং বেকারত্ব যথাক্রমে 19 শতাংশ এবং 13 শতাংশের পরে এসেছে৷

“এটি সময়ের সাথে সাথে এবং শিক্ষা বা বাসস্থানের মতো অন্যান্য উদ্বেগের তুলনায় তুলনামূলকভাবে স্থিতিশীল এবং উচ্চ স্তরের দুর্নীতি সম্পর্কে উদ্বেগের পরামর্শ দেয়।”

প্রতিবেদনে বলা হয়েছে যে সরকারের দুর্নীতি বিরোধী প্রচেষ্টায় নাইজেরিয়ানদের আস্থা সময়ের সাথে সাথে এবং অঞ্চল জুড়ে হ্রাস পেয়েছে।

এটি 2019 সালে বলেছিল, অর্ধেকেরও বেশি নাগরিক ভেবেছিল যে সরকার দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর ছিল; যাইহোক, 2023 সালে, শেয়ারটি সমস্ত নাগরিকের এক তৃতীয়াংশেরও কম হয়ে যায়।

“নাগরিকদের আস্থার নিম্নগামী প্রবণতা সমগ্র দেশে পরিলক্ষিত হয়, সমস্ত ছয়টি অঞ্চলই 2019 এবং 2023 সালের মধ্যে 10 শতাংশের বেশি পয়েন্ট হ্রাস রেকর্ড করেছে।”

ভিতরে



Source link