'তিনুবু বুহারির শ্বশুর, নাইজেরিয়ান সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কোম্পানির অন্যান্য কর্মকর্তাদের সরিয়ে দিয়েছে'

'তিনুবু বুহারির শ্বশুর, নাইজেরিয়ান সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কোম্পানির অন্যান্য কর্মকর্তাদের সরিয়ে দিয়েছে'


নাইজেরিয়ান সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং পিএলসি (এনএসপিএম) এর একটি উল্লেখযোগ্য পরিবর্তনে, প্রেসিডেন্ট বোলা টিনুবু চারজন প্রধান নির্বাহী সহ এর ব্যবস্থাপনা পরিচালক আহমেদ হালিলুকে অবিলম্বে অপসারণের নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

পূর্ববর্তী প্রশাসনের অধীনে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ নাইজেরিয়ার (CBN) কার্যক্রমের একটি বিশেষ অনুসন্ধানী প্রতিবেদন থেকে প্রাপ্ত একটি বিস্তৃত পর্যালোচনার পর এই নির্দেশটি অ্যাডো দানজুমা, ক্রিস ওরেওয়া, টুনজি কাজিম এবং ভিক্টোরিয়া ইরাবোরকেও প্রভাবিত করে৷

2022 সালের সেপ্টেম্বরে প্রাক্তন রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারি কর্তৃক নিযুক্ত আহমেদ হালিলু, উল্লেখযোগ্যভাবে প্রাক্তন ফার্স্ট লেডি আয়েশা বুহারির ভাই।

বিদায়ী কোম্পানি সেক্রেটারি ভিক্টোরিয়া ইরাবর অবসরপ্রাপ্ত জেনারেল লাকি ইরাবরকে বিয়ে করেছেন, যিনি চিফ অফ ডিফেন্স স্টাফ হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং সিবিএন-এ গডউইন এমফিয়েলের মেয়াদকালে বিতর্কিত সিদ্ধান্তে জড়িত ছিলেন।

আবুবকর মিনজিবির, বর্তমানে NSPM-এর আবুজা কারখানার নির্বাহী পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালনের জন্য বহাল রাখা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের একজন শীর্ষ কর্মকর্তা যিনি প্রিমিয়াম টাইমসের সাথে কথা বলেছেন বলেছেন, ক্ষতিগ্রস্ত কর্মকর্তাদের অবিলম্বে চলে যেতে বলা হয়েছে।

বুহারি প্রশাসনের অধীনে সিবিএন-এর বিষয়ে তদন্তের জন্য রাষ্ট্রপতি টিনুবু কর্তৃক নিযুক্ত বিশেষ তদন্তকারী জিম ওবাজি রাষ্ট্রপতি টিনুবুকে তার প্রতিবেদন জমা দেওয়ার কয়েক মাস পরে কোম্পানিতে এই ঝাঁকুনি আসে।

প্রতিবেদনে Emefiele দ্বারা বাস্তবায়িত বিতর্কিত মুদ্রা পুনঃডিজাইন নীতিতে NSPM-এর ভূমিকার রূপরেখা দেওয়া হয়েছে, যা দেশের ব্যক্তি ও ব্যবসায়কে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে।

ওবাজির রিপোর্ট অনুসারে, নাইরা পুনঃডিজাইন নীতি শুরু করার সময়, প্রাক্তন কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর এনএসপিএম-এর এখন অপসারিত ব্যবস্থাপনা পরিচালককে সিবিএন সদর দফতরে আমন্ত্রণ জানিয়েছিলেন এবং তাকে পুরানো নাইরা নোটগুলিকে পুনরায় ডিজাইন এবং পুনরায় কনফিগার করার নির্দেশ দিয়েছিলেন।

যাইহোক, হালিলু এমিফিলেকে জানিয়েছিলেন যে নতুন বৈশিষ্ট্যগুলির জটিলতার কারণে কাজটি সময়সাপেক্ষ হবে, যার মধ্যে জলছাপের অবস্থান, QR কোডের উপস্থিতি, বিভিন্ন নম্বর শৈলী এবং অন্যান্য উন্নত সুরক্ষা উপাদান অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি Emefiele সময় সীমাবদ্ধতা দেওয়া পুনর্বিবেচনা পুনর্বিবেচনা করার পরামর্শ দেন.

কিন্তু Emefiele নীতির সব বাধা অতিক্রম করতে দৃঢ় প্রতিজ্ঞ ছিল. তাই তিনি 205,000 GBP ফি দিয়ে পুনরায় ডিজাইন পরিচালনা করার জন্য যুক্তরাজ্য ভিত্তিক একটি কোম্পানি De La Rue-এর সাথে চুক্তিবদ্ধ হন।

দে লা রুয়ের কাজটি দেওয়ার পরে, NSPM-কে তখন নতুন নকশাকৃত মুদ্রা মুদ্রণের দায়িত্ব দেওয়া হয়েছিল। কোম্পানিটি পুরোপুরি সরবরাহ করতে পারেনি, দেশে মুদ্রার অভূতপূর্ব ঘাটতি ঘটায়।



Source link