70 দিনের জন্য বন্ধ পোর্তো অ্যালেগ্রে বিমানবন্দরে বন্যার ক্ষতির জন্য কে অর্থ প্রদান করবে

70 দিনের জন্য বন্ধ পোর্তো অ্যালেগ্রে বিমানবন্দরে বন্যার ক্ষতির জন্য কে অর্থ প্রদান করবে


রিও গ্রান্ডে ডো সুলের জলবায়ু ট্র্যাজেডির চিত্রগুলির মধ্যে, কেউই রিও গ্রান্ডে ডো সুলের অবকাঠামোর ক্ষতির ব্যাখ্যা করেনি, যেমন টোটাল কার্গো বোয়িং 727-200 এর টায়ারের উচ্চতায় সালগাদো ফিলহোর রানওয়েতে জল। আন্তর্জাতিক বিমানবন্দর, পোর্তো আলেগ্রে। দৃশ্যটি প্রমাণ করেছে যে বন্যা এমনকি ব্রাজিলের দক্ষিণতম রাজ্যের একমাত্র আন্তর্জাতিক বিমানঘাঁটিকেও রেহাই দেয়নি।

3 মে বন্ধ, সালগাদো ফিলহো ফেডারেল সরকার এবং রেয়াতদাতা ফ্রাপোর্ট ব্রাসিল – পোর্তো আলেগ্রের মধ্যে একটি অচলাবস্থার কেন্দ্রে রয়েছে। আনুষ্ঠানিকভাবে, দ্বিধা একটি প্রশ্নের নিচে ফুটেছে: বিমানবন্দরে মেরামতের জন্য কে অর্থ প্রদান করবে?

আর্থিক এবং আইনগত দিকগুলির পিছনে, তবে, সাত বছর আগে, নতুন করোনভাইরাস মহামারী থেকে সৃষ্ট ক্ষতি এবং রাজ্য এবং দেশের নির্বাচনী দাবাবোর্ডে পৌঁছানোর মধ্য দিয়ে সুবিধাগুলির বেসরকারীকরণের সময়কার দলগুলির মধ্যে পার্থক্য রয়েছে। .

রাজধানীর উত্তরে 72 হাজার বর্গ মিটার এলাকা নিয়ে, বিমানবন্দরটি গ্রাভাতাই নদীর বিছানার সাথে নিচু জমিতে অবস্থিত, যা গুয়াইবা হ্রদে প্রবাহিত হওয়ার আগে অঞ্চলটি অতিক্রম করে। বন্যার সাথে সাথে, পানি প্রবেশের পথ বরাবর অগ্রসর হয়, রানওয়ে, দুটি প্যাসেঞ্জার টার্মিনাল, হ্যাঙ্গার এবং অন্যান্য সুবিধা জুড়ে।

সাউদার্ন কোনের এয়ার নেটওয়ার্কের জন্য অত্যাবশ্যক, সালগাদো ফিলহো বেসরকারি খাতে হস্তান্তর করার এক বছর আগে 2017 সালে 8 মিলিয়ন যাত্রী পেয়েছিল। বন্যার আগে, এটি প্রতি সপ্তাহে 1,300টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক ফ্লাইট নিবন্ধিত করেছিল। রিও গ্র্যান্ডে দো সুলের অর্থনীতিতে নিষেধাজ্ঞার কারণে মাসিক ক্ষতির পরিমাণ অনুমান করেছেন প্রতি মাসে R$400 মিলিয়ন ভাইস-গভর্নর গ্যাব্রিয়েল সুজা (MDB)৷

অর্থনৈতিক গুরুত্ব ছাড়াও, রিও গ্র্যান্ডে ডো সুলের মানুষের কাছে বিমানবন্দরটির প্রতীকী মূল্য রয়েছে। 1923 সালে তৈরি করা হয়েছিল, 1951 সালে প্রাক্তন অ্যারোনটিক্স মন্ত্রী জোয়াকিম পেদ্রো সালগাডো ফিলহোর সম্মানে এর নামকরণ করা হয়েছিল, যিনি আগের বছর রাজ্যের অভ্যন্তরে একটি বিমান দুর্ঘটনায় মারা গিয়েছিলেন। এর আশেপাশে ল্যাকাডোর মনুমেন্টের বাড়ি, একটি 4.45 মিটার উচ্চ ব্রোঞ্জ মূর্তি যা পোর্তো অ্যালেগ্রের প্রতীক হিসাবে বিবেচিত হয়।

প্লাবিত রানওয়ে থেকে উদ্ধার হতে টোটালের বোয়িং-এর এক মাসেরও বেশি সময় লেগেছে, সালগাদো ফিলহো পুনরায় চালু করার জন্য আলোচনা ৭০ দিন ধরে টানাটানি চলছে, কোনো সমাধান চোখে পড়ছে না।

প্রাথমিকভাবে, ফ্রাপোর্ট বলেছিলেন যে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করার জন্য জল হ্রাস না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। বিমানবন্দরের বন্ধ, প্রাথমিকভাবে 30 মে পর্যন্ত স্থায়ী হওয়ার জন্য নির্ধারিত ছিল, বিমানবন্দর কর্তৃপক্ষ ইতিমধ্যে দুবার বাড়ানো হয়েছে – সবচেয়ে সাম্প্রতিক সময়সীমা সেপ্টেম্বর।

3,200 মিটার রানওয়েতে কারিগরি পরীক্ষা শেষ করার জন্য কনসেশনার শর্ত দেয়। কোম্পানির প্রেস অফিস অনুসারে, গবেষণার ফলাফল, প্রাথমিকভাবে জুলাইয়ের প্রথম সপ্তাহে প্রতিশ্রুতিবদ্ধ, ফ্রাপোর্ট “একটি উপযুক্ত সময়ে” প্রকাশ করবে।

প্রথম সপ্তাহগুলিতে, ফেডারেল সরকার এবং ফ্রাপোর্ট জোরে জোরে আর্ম রেসলিং ইভেন্টগুলিকে জনসাধারণের চোখ এবং কান থেকে দূরে রাখতে সক্ষম হয়েছিল। উপশমমূলক ব্যবস্থার ব্যয়ে যুদ্ধবিরতি বজায় রাখা হয়েছিল – যেমন সালগাদো ফিলহো থেকে 8.6 কিলোমিটার দূরে ক্যানোয়াস এয়ার বেসে বাণিজ্যিক ফ্লাইট অবতরণ এবং উড্ডয়ন। রাজ্যের রাজনৈতিক ও সামাজিক শক্তিগুলির মধ্যে একটি আপেক্ষিক ঐকমত্যও বিরাজ করে যে, রিও গ্রান্ডে ডো সুলের ইতিহাসে প্রায়শই শত্রুতার অকপট প্রাদুর্ভাবের ঘটনা ঘটলে, সবাই হারিয়ে যাবে।

আইসিএল নোটিসিয়াস পোর্টালের সাংবাদিক লিয়েন্দ্রো ডেমোরি, সালগাদো ফিলহো ট্র্যাকের ড্রেনেজ পরিষেবায় অভিযোগ বাদ দেওয়ার জন্য জুনের শুরুতে ফ্রাপোর্টকে দায়ী করেছিলেন। অভিযোগ সমর্থন করার জন্য, তিনি 2017 সালে ইউনিয়ন এবং কোম্পানির দ্বারা স্বাক্ষরিত ছাড় চুক্তির আহ্বান জানান, যা মঞ্জুরকারী কর্তৃপক্ষ (ইউনিয়ন) এবং কনসেশনার (ফ্রাপোর্ট) এর জন্য ঝুঁকি বরাদ্দ করে।

“ফ্রাপোর্ট বলেছে যে চুক্তি অনুসারে এটি 'বিমানবন্দরের ভূতাত্ত্বিক পরিস্থিতি' সম্পর্কে অবগত। তদুপরি, আইটেম 5.5-এ, এটি ঘোষণা করে 'এটি চুক্তিতে গৃহীত ঝুঁকির প্রকৃতি এবং মাত্রা সম্পর্কে সম্পূর্ণ সচেতন'” , ডেমোরি বলেছেন, সান্তা ক্যাটারিনা থেকে যিনি বেড়ে উঠেছেন নোভা পেট্রোপলিসে, সেরা গাউচায়।

11 জুন উত্তেজনা বিস্ফোরিত হতে চলেছে, যখন ফ্রাপোর্ট ব্রাসিলের সিইও আন্দ্রেয়া পাল বিমানবন্দর পরিদর্শনকারী সংসদ সদস্যদের একটি প্রতিনিধিকে বলেছিলেন: “যদি আমরা টাকা না পাই, আমি নেতিবাচক হতে চাই না, তবে আমাদের কী হবে? আমরা কি ছাড় ফেরত দেব এবং অন্য কেউ আসবে?”

ফেডারেল ডেপুটি মারিয়া ডো রোজারিও (পিটি) এর একটি প্রশ্নের জবাবে বিবৃতিটি দেওয়া হয়েছিল পুনরুদ্ধারের কাজে কোম্পানির অবদান কী হবে। এই সংসদ সদস্য রাজধানীর মেয়র সেবাস্তিয়াও মেলোর (এমডিবি) স্থলাভিষিক্ত প্রার্থী।

সংলাপটি ভিডিওতে রেকর্ড করা হয়েছিল এবং ফেডারেল ডেপুটি মার্সেল ভ্যান হ্যাটেম (নতুন) দ্বারা এক্স (সাবেক টুইটার) পোস্ট করা হয়েছিল। “যদি ফেডারেল সরকারের কোন হস্তক্ষেপ না হয়, এবং জরুরীভাবে, (পুনরায় খোলা) ঘটবে না,” বলেছেন সংসদ সদস্য।

টুইটটি 2,000 মন্তব্যকে উস্কে দিয়েছে, বেশিরভাগ ব্যবহারকারীই ফ্রাপোর্টকে রাষ্ট্রীয় সাহায্য রক্ষার জন্য ভ্যান হ্যাটেম, যিনি নিজেকে একজন উদারপন্থী হিসাবে সংজ্ঞায়িত করেন তার সংগতি নিয়ে প্রশ্ন তোলেন। প্ল্যাটফর্ম অনুসারে প্রকাশনাটি X দ্বারা একটি “কমিউনিটি নোট” দ্বারা চিহ্নিত করা হয়েছে, একটি বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা “সহযোগীতার সাথে এমন পোস্টে দরকারী নোট যোগ করতে পারে যা বিভ্রান্তিকর হতে পারে”, প্ল্যাটফর্ম অনুসারে।

ফেডারেল সরকারের প্রতিনিধিদের সাথে একটি বৈঠকে, প্যালাসিও ডো প্লানাল্টোতে, 18 জুন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফ্রাপোর্টের গ্লোবাল সিইও, স্টেফান শুল্টের অংশগ্রহণে, কোম্পানিটি অস্বীকার করেছে যে এটি সালগাডো ফিলহো ছাড় ফেরত দিতে চায়।

“আমি ফ্রাপোর্টের সিইওকে আনুষ্ঠানিকভাবে এই প্রশ্নটি (ছাড় ফেরত সম্পর্কে) জিজ্ঞাসা করেছি এবং তিনি বলেছিলেন যে এটি ব্রাজিলের প্রতিনিধির একটি অনুপযুক্ত বক্তৃতা ছিল এবং তারা কেবল সালগাদো ফিলহোতে নয়, ব্রাজিলে বিনিয়োগের প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। , কিন্তু দেশে উদ্ভূত হতে পারে এমন ছাড়ের অন্যান্য সুযোগে”, বৈঠক শেষে এজেনসিয়া ব্রাসিলের কাছে বন্দর ও বিমানবন্দর মন্ত্রী সিলভিও কোস্টা ফিলহো বলেছেন।

বিবিসি নিউজ ব্রাসিলকে, ইমেলের মাধ্যমে, কোম্পানির উপদেষ্টা বলেছেন: “ছাড়দাতা ফেডারেল সরকারের সাথে সর্বোত্তম সমাধানের জন্য আলোচনা করছে যাতে বিমানবন্দরটি যত তাড়াতাড়ি সম্ভব পুনরুদ্ধার করা যায়।”

সংস্থাটি প্রেস অফিস বলেছে, “তার কর্মীদের কাজ এবং বিমানবন্দরের পুনরুদ্ধারের ক্ষমতাতে বিশ্বাস করে।” অতএব, তিনি অব্যাহত রেখেছিলেন, “পরিস্থিতির একটি চটপটে এবং দক্ষ সমাধানের জন্য ফেডারেল সরকারের সাথে সহযোগিতায় কাজ চালিয়ে যাওয়ার সাথে সাথে, বিমানবন্দরের কাঠামো সংরক্ষণ এবং যতদূর সম্ভব পরিচ্ছন্নতা ও পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করার জন্য প্রথম দিন থেকেই কাজ করে চলেছে। “

ফ্রাপোর্ট পুনরুদ্ধারের কাজের খরচ ভাগ করে নেওয়ার জন্য এবং কোন শর্তে সরকারকে প্রস্তাব দেবে কিনা জানতে চাইলে, কোম্পানির উপদেষ্টারা এড়িয়ে গিয়েছিলেন: “আমরা ফেডারেল সরকারের সাথে ক্রমাগত আলোচনা করছি এবং পদক্ষেপের অগ্রগতি ভাগ করে নিচ্ছি।” পরিষ্কারভাবে মেরামতের কথা উল্লেখ না করে, তিনি বলেছেন: “বিমানবন্দরের পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয়তার মূল্যায়ন আগামী দিনে ফেডারেল সরকারের কাছে উপস্থাপন করা হবে।”

বিবিসি নিউজ ব্রাসিলের সাথে যোগাযোগ করা হলে, রিও গ্রান্ডে ডো সুলের পুনর্গঠন মন্ত্রী, পাওলো পিমেন্তা বলেছেন যে তিনি মঙ্গলবার (16) রেয়াতদাতার সাথে একটি বৈঠকের পরে কথা বলবেন।

আলোচনায় জড়িত প্রধান দলগুলি ছাড়াও, অন্যান্য রাজনৈতিক অভিনেতারা অচলাবস্থার ফলাফলের জন্য অপেক্ষা করছেন। গভর্নর এডুয়ার্ডো লেইট (PSDB) সালগাদো ফিলহোর পুনর্নির্মাণের জন্য ক্রিয়াকলাপগুলির জন্য পণ্যের প্রচলন এবং পরিষেবার বিধান (ICMS) থেকে কর থেকে অব্যাহতি ঘোষণা করেছেন৷

পরিমাপের আওতায় থাকা পণ্য এবং পরিষেবাগুলির মধ্যে রয়েছে অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ এবং পরিষেবা, পণ্য আমদানি, যন্ত্রপাতি, সরঞ্জাম, যন্ত্রাংশ, বৈমানিক উপাদান, সরঞ্জাম, ধাতব কাঠামো এবং ইনস্টলেশন।

“সালগাডো ফিলহোর অপারেশন আমাদের অর্থনীতির জন্য অত্যাবশ্যক। অতএব, আমরা ইউনিয়ন এবং ফ্রাপোর্টের মধ্যে একটি প্রস্তুত বোঝাপড়ার আশা করি যাতে যত তাড়াতাড়ি সম্ভব উদ্বোধন করা যায়”, ডিক্রিতে স্বাক্ষর করার পর গভর্নর বলেন।

2017 সালে রাষ্ট্রপতি মিশেল টেমের (MDB) সরকার কর্তৃক অনুমোদিত বিমানবন্দরের বেসরকারীকরণ, ছাড়ের ক্ষেত্রে একটি একক গোষ্ঠীর আগ্রহের কারণে বিতর্কের জন্ম দেয় – জার্মান সংস্থা ফ্রাপোর্ট এজি ফ্রাঙ্কফুর্ট এয়ারপোর্ট সার্ভিস ওয়ার্ল্ডওয়াইড, যেটি চুক্তিটি অর্জন করে 25 বছর ধরে – এবং রানওয়ে সম্প্রসারণ কাজ করে, যা প্রতিবেশী সম্প্রদায়গুলিকে প্রভাবিত করেছিল।

কোম্পানি, যেটি পরের বছর ফ্রাপোর্ট ব্রাসিল – পোর্টো অ্যালেগ্রের মাধ্যমে অপারেশন পরিচালনা করে, সংস্কারের জন্য স্থানীয় কোম্পানিগুলির সাথে অংশীদারিত্ব প্রতিষ্ঠা করে। রানওয়েটি 2,200 মিটার থেকে 3,200 মিটারে প্রসারিত করা হয়েছিল এবং অন্যান্য উন্নতির মধ্যে চেক-ইন কাউন্টারের সংখ্যা দ্বিগুণ করা হয়েছিল।

বর্তমান অচলাবস্থার পিছনে, 2020 থেকে 2022 সালের মধ্যে নতুন করোনভাইরাস মহামারীর কারণে ফ্রাপোর্টের রাজস্ব হ্রাস সম্পর্কিত মামলা রয়েছে, যা অনুমান করা হয়েছে R$270 মিলিয়নেরও বেশি। চুক্তিতে প্রদত্ত ঝুঁকির বরাদ্দের উপর ভিত্তি করে, ইউনিয়ন “ফোর্স মেজেউর ঘটনা বা অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে” ফ্রাপোর্টকে ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছিল, কিন্তু এখনও অর্থ প্রদান করেনি।

চুক্তিটি অবশ্য এই বিধানের একটি ব্যতিক্রম প্রতিষ্ঠা করে: “যখন কভারেজ (ঝুঁকির) ব্রাজিলের বাজারে বীমা প্রতিষ্ঠানের সাথে চুক্তি করা যেতে পারে, ঘটনার তারিখে বা যখন ঘটনাটি কভার করে এমন নীতিগুলি বলবৎ থাকে”। কোম্পানী চুক্তিকৃত বীমার মূল্য প্রকাশ করে না, তবে অনুমান হল যে এটি R$100 মিলিয়নেরও বেশি, ধ্বংসের স্কেল অনুযায়ী একটি সামান্য পরিমাণ।

২৭শে জুন, রাজ্যের ডেপুটি ম্যাথিউস গোমেস (PSOL) ফেডারেল পাবলিক মিনিস্ট্রি (MPF)-কে নথি পাঠিয়েছেন যেগুলি বিমানবন্দরে নিষ্কাশনের কাজ করার সময় মিউনিসিপ্যাল ​​প্রবিধানগুলি মেনে চলতে ফ্রাপোর্টের ব্যর্থতার ইঙ্গিত দিয়েছে৷ সংসদ সদস্যের মতে, কোম্পানির মনোভাব রিও গ্রান্ডে দো সুলের রাজধানী উত্তরাঞ্চলে যে বন্যা হয়েছিল তা আরও খারাপ হবে।




'পর্যটন খুবই স্থিতিস্থাপক, আমরা সংকট মোকাবেলা করতে শিখেছি', রিও গ্র্যান্ডে ডো সুলের ব্রাজিলিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্রাভেল এজেন্সির আর্থিক ভাইস-প্রেসিডেন্ট চে আমোরিম বলেছেন

'পর্যটন খুবই স্থিতিস্থাপক, আমরা সংকট মোকাবেলা করতে শিখেছি', রিও গ্র্যান্ডে ডো সুলের ব্রাজিলিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্রাভেল এজেন্সির আর্থিক ভাইস-প্রেসিডেন্ট চে আমোরিম বলেছেন

ছবি: Chay Amorim/Personal archive/BBC News Brasil

পদ্ধতিটি একজন পাবলিক প্রসিকিউটরের কাছে বিতরণের জন্য অপেক্ষা করছে, যিনি নথি বিশ্লেষণ করার পরে, তদন্ত শুরু, মামলার সংরক্ষণাগার বা অন্যান্য ব্যবস্থা নির্ধারণ করতে পারেন।

ফ্রাপোর্ট বিবিসি নিউজ ব্রাসিলকে বলেছেন যে “পোর্তো অ্যালেগ্রে বিমানবন্দরের মাইক্রো এবং ম্যাক্রো ড্রেনেজ সিস্টেম, যা আশেপাশের জনগণের জন্য সরাসরি সুবিধা নিয়ে এসেছিল, কর্তৃপক্ষ দ্বারা যথাযথভাবে অনুমোদিত এবং পর্যবেক্ষণ করা হয়েছিল।”

এবং তিনি যোগ করেছেন: “ফ্রাপোর্ট পোর্তো অ্যালেগ্রে বিমানবন্দরের ব্যবস্থাপনার দায়িত্ব নেওয়ার মুহূর্ত থেকে এটি জানা গিয়েছিল যে রানওয়ে সিস্টেমটি বন্যার কারণে নিরাপত্তা সমস্যা উপস্থাপন করেছিল, যা পেনস্টকের ত্রুটির কারণে সৃষ্ট হয়েছিল। যদিও এটি সুযোগের অংশ ছিল না। ছাড়ের চুক্তিতে, ফ্রাপোর্ট পৌরসভার নিষ্কাশনের মান পূরণ করে এমন একটি শক্তিশালী ব্যবস্থায় প্রায় R$170 মিলিয়ন বিনিয়োগ করেছে”।

বিমানবন্দরটি পুনরায় চালু না হলেও, বিমান পরিবহনের উপর নির্ভরশীল ব্যক্তি এবং সংস্থাগুলি আশাবাদের সাথে অসুবিধাগুলি কাটিয়ে উঠতে চেষ্টা করছে।

“আন্দোলন কমে গেছে, কিন্তু আমরা বিক্রি করছি। পর্যটন খুবই স্থিতিস্থাপক, আমরা সঙ্কট মোকাবেলা করতে শিখেছি। আমরা কাজ করছি যাতে রিও গ্র্যান্ডে দো সুলের লোকেরা শীতকালে সেরাতে যায় যাতে অনুপস্থিতির জন্য ক্ষতিপূরণ দেওয়া যায়। অন্যান্য রাজ্যের পর্যটকরা সেখানে কিছু ঘটছে, অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে হবে”, বলেছেন রিও গ্র্যান্ডে ডো সুলের ব্রাজিলিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্রাভেল এজেন্সির আর্থিক ভাইস-প্রেসিডেন্ট।



Source link