মাইক্রোসফ্ট ব্যবহারকারীরা বিশ্বব্যাপী প্রতিদিন 600 মিলিয়নেরও বেশি সাইবার আক্রমণের মুখোমুখি হন – রিপোর্ট

মাইক্রোসফ্ট ব্যবহারকারীরা বিশ্বব্যাপী প্রতিদিন 600 মিলিয়নেরও বেশি সাইবার আক্রমণের মুখোমুখি হন – রিপোর্ট


প্রযুক্তি জায়ান্ট, মাইক্রোসফ্ট সাইবার আক্রমণের ক্রমবর্ধমান বিপদ সম্পর্কে সতর্কতা উত্থাপন করেছে, বলেছে যে সারা বিশ্বে এর গ্রাহকরা প্রতিদিন 600 মিলিয়নেরও বেশি সাইবার আক্রমণের সম্মুখীন হয়।

তার সর্বশেষ ডিজিটাল প্রতিরক্ষা প্রতিবেদনে, মাইক্রোসফ্ট একটি দ্রুত বিকশিত হুমকির ল্যান্ডস্কেপ সম্পর্কে সতর্ক করেছে, যেখানে সাইবার অপরাধী এবং দেশ-রাষ্ট্র উভয়ই আরও উন্নত কৌশল এবং সরঞ্জাম স্থাপন করছে।

এটি, ঘুরে, এটি বলেছে যে এটি বিশ্বব্যাপী সংস্থা, ব্যবহারকারী এবং সমালোচনামূলক অবকাঠামোর জন্য উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করেছে।

“এমনকি Microsoft দৃঢ়প্রতিজ্ঞ এবং সু-সম্পর্কিত প্রতিপক্ষের দ্বারা সুনিয়ন্ত্রিত আক্রমণের শিকার হয়েছে, এবং আমাদের গ্রাহকরা প্রতিদিন 600 মিলিয়নেরও বেশি সাইবার অপরাধমূলক এবং দেশ-রাষ্ট্র আক্রমণের সম্মুখীন হয়, যার মধ্যে র‍্যানসমওয়্যার থেকে ফিশিং এবং আইডেন্টিটি অ্যাটাক রয়েছে।” কোম্পানি জানিয়েছে।

আরও রাষ্ট্রীয় অভিনেতা জড়িত হচ্ছে

রিপোর্ট অনুসারে, হুমকির মাত্রা এবং জটিলতা তীব্র হয়েছে, জাতি-রাষ্ট্র অভিনেতারা এখন সাইবার ডোমেনে আরও বিশিষ্ট ভূমিকা পালন করছে।

  • এতে যোগ করা হয়েছে যে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতাপ্রাপ্ত হ্যাকাররা কেবল ডেটা চুরি করছে না বরং নাশকতায় লিপ্ত হচ্ছে, ভবিষ্যতে বিঘ্ন ঘটার জন্য পিছনের দরজা তৈরি করছে এবং প্রভাব প্রচারণা শুরু করছে।
  • মাইক্রোসফ্টের কাস্টমার সিকিউরিটি অ্যান্ড ট্রাস্টের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট, ক্রিস বার্ট জোর দিয়েছিলেন যে বাজি আগের চেয়ে বেশি, বিশেষ করে সাইবার আক্রমণ ক্রমবর্ধমান মানব স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ৷
  • তিনি উল্লেখ করেছেন যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, 389টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান সফলভাবে র্যানসমওয়্যার আক্রমণের দ্বারা গত এক বছরে লক্ষ্যবস্তু হয়েছে, যার ফলে নেটওয়ার্ক বন্ধ হয়ে গেছে, চিকিৎসা পদ্ধতি বিলম্বিত হয়েছে এবং অ্যাপয়েন্টমেন্ট বাতিল হয়েছে।

সাইবার নিরাপত্তা ব্যবস্থা

মাইক্রোসফ্টের প্রতিবেদনে জোর দেওয়া হয়েছে যে এই ক্রমবর্ধমান হুমকির মুখে কেবল ঐতিহ্যগত সাইবার স্বাস্থ্যবিধি অনুশীলনগুলি মেনে চলা আর যথেষ্ট হবে না।

পরিবর্তে, কোম্পানিটি স্বতন্ত্র ব্যবহারকারী থেকে এক্সিকিউটিভ পর্যন্ত সকল স্তরে ভিত্তিগত সাইবার নিরাপত্তা ব্যবস্থার জন্য বৃহত্তর প্রতিশ্রুতির পক্ষে সমর্থন করে।

উপরন্তু, বার্ট আরো কার্যকর প্রতিরোধ কৌশল বাস্তবায়নের মাধ্যমে আক্রমণের পরিমাণ কমাতে বিশ্বব্যাপী প্রচেষ্টার আহ্বান জানান। এটি সাইবারস্পেসে আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন সহ দূষিত সাইবার কার্যকলাপের জন্য অর্থপূর্ণ পরিণতি আরোপ করা সরকারগুলিকে জড়িত করবে।

“যদিও আমরা সাইবারস্পেসে আচার-আচরণের আন্তর্জাতিক নিয়ম প্রতিষ্ঠার প্রয়াস দেখেছি, তবুও লঙ্ঘনকারীদের জন্য এগুলোর অর্থপূর্ণ পরিণতি হয়নি।

“জাতি-রাষ্ট্র আক্রমণগুলি নিরুৎসাহিত রয়ে গেছে, আয়তন এবং আগ্রাসন উভয় ক্ষেত্রেই বাড়ছে। সাইবার অপরাধীরাও, দায়মুক্তির সাথে কাজ চালিয়ে যাচ্ছে, প্রায়শই নিরাপদ আশ্রয়স্থলের মধ্যে যেখানে সরকার চোখ বুজে থাকে।” বার্ট ব্যাখ্যা করেছেন।

  • এর কর্পোরেট অবকাঠামোতে উল্লেখযোগ্য আক্রমণের প্রতিক্রিয়ায়, মাইক্রোসফ্ট বলেছে যে সিকিউর ফিউচার ইনিশিয়েটিভ চালু করেছে, একটি কোম্পানি-ব্যাপী প্রচেষ্টা যার লক্ষ্য নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া এবং এর অভ্যন্তরীণ প্রতিরক্ষা উন্নত করা।
  • কোম্পানী আশা করে যে অন্যান্য সংস্থাগুলিকে তাদের নিরাপত্তা ভঙ্গি মজবুত করতে সাহায্য করার জন্য এই শিক্ষাগুলি ভাগ করবে৷
  • মাইক্রোসফ্টের সিইও, সত্য নাদেলা, সম্মিলিত পদক্ষেপের গুরুত্বের উপর জোর দিয়ে বলেছেন, “এটি একটি পরিণতিমূলক সময়। আমরা একটি এআই-ক্ষমতাপ্রাপ্ত বিশ্বের সীমান্তে দাঁড়িয়ে আছি। সবচেয়ে কার্যকরভাবে AI ব্যবহার করা আমাদের উপর নির্ভর করে, এবং আক্রমণকারীদের সাথে এই টাগ-অফ-ওয়ারে ডিফেন্ডারদের জয় নিশ্চিত করতে সরকারী ও বেসরকারী উভয় ক্ষেত্রেই প্রতিশ্রুতি নিতে হবে।”

AI এর ভূমিকা

ভয়ঙ্কর দৃষ্টিভঙ্গি সত্ত্বেও, মাইক্রোসফ্টের প্রতিবেদন দিগন্তে কিছু প্রতিশ্রুতিবদ্ধ উন্নয়ন তুলে ধরে।

সাইবার আক্রমণ এবং প্রতিরক্ষা কৌশল উভয় ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ভূমিকা এই বছরের সংস্করণের একটি মূল ফোকাস। যদিও AI আক্রমণকারীদের সক্ষমতা বাড়াতে প্রত্যাশিত, মাইক্রোসফ্ট আশাবাদী যে AI-চালিত সাইবারসিকিউরিটি সমাধানগুলি অদূর ভবিষ্যতে ডিফেন্ডারদের একটি “অসমমিতিক সুবিধা” প্রদান করবে।

সংস্থাটি আরও জোর দেয় যে সরকার, সংস্থা এবং প্রযুক্তি শিল্পের মধ্যে সহযোগিতা একটি নিরাপদ ডিজিটাল বিশ্ব তৈরিতে গুরুত্বপূর্ণ হবে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।