Leiria: 3.1 মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে 10 কিলোমিটার দক্ষিণে Porto de Mós | ভূমিকম্প

Leiria: 3.1 মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে 10 কিলোমিটার দক্ষিণে Porto de Mós | ভূমিকম্প


এক ভূমিকম্প রিখটার স্কেলে 3.1 মাত্রার এই শুক্রবার, অক্টোবর 18, পর্তুগালে প্রথম ঘণ্টায় রেকর্ড করা হয়েছিল, যার কেন্দ্রস্থল ছিল লেইরিয়া জেলার পোর্টো ডি মোস থেকে প্রায় 10 কিলোমিটার দক্ষিণে। মহাদেশের সিসমিক নেটওয়ার্কের স্টেশনগুলিতে সকাল 1:55 মিনিটে ভূমিকম্পটি নিবন্ধিত হয়েছিল, জানিয়েছে পর্তুগিজ ইনস্টিটিউট অফ দ্য সি অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার (আইপিএমএ)। এটি 11 কিলোমিটার গভীরে ফুটেছে।

একটি বিবৃতিতে, আইপিএমএ যোগ করেছে যে, “তারিখ পাওয়া তথ্য অনুযায়ী, [o sismo] ব্যক্তিগত বা বস্তুগত ক্ষতি করেনি এবং পৌরসভাগুলিতে সর্বাধিক তীব্রতা III/IV (সংশোধিত মার্কালি স্কেল) সহ অনুভূত হয়েছিল আলকোবাকা e পোর্তো দে মোস“, লেইরিয়া জেলায়।

রিখটার স্কেল মাত্রার উপর নির্ভর করে ভূমিকম্পকে মাইক্রো (2.0-এর কম), খুব ছোট (2.0-2.9), ছোট (3.0-3.9), সামান্য (4.0-4.9), মাঝারি (5.0-5.9), শক্তিশালী (6.0-6.9), বড় হিসাবে শ্রেণীবদ্ধ করে (7.0-7.9), গুরুত্বপূর্ণ (8.0-8.9), ব্যতিক্রমী (9.0- 9.9) এবং চরম (10-এর বেশি হলে)।

escala de Mercalli Modificada পরিমাপ করুন “তীব্রতা এবং সংশ্লিষ্ট বিবরণ ডিগ্রী

তীব্রতা IV সহ, মাঝারি হিসাবে বিবেচিত, “স্থগিত বস্তু দোলাতে থাকে, কম্পনটি ভারী যানবাহন চলে যাওয়া বা দেয়ালে আঘাত করা ভারী বলের সংবেদন, পার্ক করা গাড়ি, জানালা, দরজা এবং থালা-বাসন কাঁপানো, কাঁচ এবং ক্রোকারিজের মতোই। সংঘর্ষ বা ক্ল্যাঙ্ক এবং এই স্তরের উপরের অংশে দেয়াল এবং কাঠের কাঠামো ক্র্যাক করে”, পৃষ্ঠায় IPMA বর্ণনা করে অনলাইন.

ইতিমধ্যেই তীব্রতা III-এ, দুর্বল হিসাবে বিবেচিত, বাড়ির ভিতরে শক অনুভূত হয় এবং ঝুলন্ত বস্তুগুলি নড়াচড়া করে, “ভারী যান চলাচলের ফলে সৃষ্ট কম্পনের অনুরূপ” অনুভব করে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।