অ্যাপল ওয়াচ স্লিপ অ্যাপনিয়া সনাক্তকরণ

অ্যাপল ওয়াচ স্লিপ অ্যাপনিয়া সনাক্তকরণ


ইতিমধ্যেই মাল্টিটুল স্মার্ট ডিভাইস, অ্যাপল ঘড়ি গত মাসে আরেকটি গুঞ্জনযোগ্য বৈশিষ্ট্য যুক্ত করেছে: সনাক্ত করার জন্য একটি অ্যাপ স্লিপ অ্যাপনিয়া.

স্লিপ অ্যাপনিয়া হয় একটি শর্ত যার ফলে একজন ঘুমন্ত ব্যক্তির শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায় যখন গলার পেশী খুব বেশি শিথিল হয় এবং শ্বাসনালী ভেঙে যায়। এটি জোরে নাক ডাকতে অবদান রাখতে পারে, যা ঘুমন্ত ব্যক্তিও জানেন না। সাধারণত, একজন অংশীদার বা রুমমেট প্রথমে সমস্যাটি গ্রহণ করে।

এই অবস্থাটি উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিওর এবং অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের মতো হার্টের ছন্দের সমস্যা সহ কার্ডিওভাসকুলার সিস্টেমে প্রাথমিকভাবে পরিধান এবং ছিঁড়ে যাওয়া অনেকগুলি স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত করা হয়েছে। এটি ডিমেনশিয়া এবং দিনের ঘুমের সাথেও যুক্ত। এবং স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদেরও ট্র্যাফিক দুর্ঘটনায় জড়িত হওয়ার সম্ভাবনা বেশি।

লাখ লাখ মানুষ চিন্তা করা হয় এই ব্যাহত শ্বাস-প্রশ্বাসের অবস্থার জন্য কিন্তু নির্ণয় করা হয়নি, এবং বিশেষজ্ঞরা বলছেন যে নতুন অ্যাপটি লোকেদের চিকিৎসা সেবার দিকে নির্দেশ করার জন্য একটি মূল্যবান হাতিয়ার হতে পারে। একটি সফ্টওয়্যার আপডেটের পরে সর্বশেষ সিরিজ 10 অ্যাপল ঘড়ি এবং কিছু পুরানো মডেলগুলিতে স্লিপ অ্যাপনিয়া বিজ্ঞপ্তি পাওয়া যায়।

যে কোনো ধরনের নতুন প্রযুক্তির মতোই, তবে, স্লিপ অ্যাপনিয়া বৈশিষ্ট্যের সীমাবদ্ধতা রয়েছে এবং এর অনিচ্ছাকৃত পরিণতি হতে পারে, যার মধ্যে খারাপ ঘুম সহ, যদি কেউ তথ্যের প্রতি খুব বেশি মনোযোগী হয় বা ফলাফল সম্পর্কে উদ্বিগ্ন হয়ে পড়ে।

“আমরা অর্থোসোমনিয়া নামক এই ঘটনাটি দেখছি। এটি এমন লোকেরা যারা তাদের ঘুমের ডেটা এবং কীভাবে তারা তাদের ঘুমকে সর্বোচ্চ এবং উন্নত করে সে সম্পর্কে অত্যধিক উদ্বিগ্ন হন। এবং তারা কখনও কখনও চরম পর্যায়ে চলে যায়,” বলেছেন ডাঃ রবসন ক্যাপাসো, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের স্লিপ সার্জারির প্রধান৷

তারা একটি আদর্শ রাতের বিশ্রামের জন্য ঝুঁকিপূর্ণ পরিপূরক বা চরম খাদ্যের দিকে যেতে পারে।

ঘুম ট্র্যাক করার নতুন উপায়গুলিকে চাপের উত্স হতে হবে না।

“আমি মনে করি এটি একটি দুর্দান্ত হাতিয়ার। এটা শুধু সঠিকভাবে বাস্তবায়ন করা প্রয়োজন,” ক্যাপাসো বলেছেন।

সতর্কতার দিক থেকে ত্রুটি

অ্যাপল ওয়াচের নতুন বৈশিষ্ট্যটি ডিভাইসের অ্যাক্সিলোমিটার ব্যবহার করে, যা নড়াচড়া পরিমাপ করে এবং অ্যাপল বলে যে এটি এতই সংবেদনশীল যে এটি কব্জির এমনকি খুব সামান্য নড়াচড়া সনাক্ত করতে পারে যা রাতে শ্বাস-প্রশ্বাসের সাথে মিলে যায়।

যাইহোক, এটি একটি অপ্ট-ইন বৈশিষ্ট্য, তাই কাজ শুরু করার জন্য এটি চালু করা আবশ্যক৷

স্লিপ অ্যাপনিয়া শনাক্ত করার জন্য, ঘড়িটি 30 দিনের বেশি ঘুমের সময় শ্বাস-প্রশ্বাসের ব্যাঘাত পরিমাপ করে। যদি শ্বাস-প্রশ্বাসের বিরতি সহ কমপক্ষে 10টি সেশন থাকে এবং এর মধ্যে অন্তত পাঁচটিতে অস্বাভাবিকভাবে বেশি সংখ্যক বিরতি থাকে, ঘড়িটি ব্যবহারকারীকে একটি বিজ্ঞপ্তি পাঠায়।

বৈশিষ্ট্যটি কতটা ভাল কাজ করে?

আপেল এটা পরীক্ষা প্রায় 1,500 জনের মধ্যে, কিছু যাদের ঘুমের সময় স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস ছিল এবং অন্যরা যাদের স্লিপ অ্যাপনিয়ার বিভিন্ন মাত্রা ছিল। প্রত্যেকে কমপক্ষে 30 রাতের জন্য ঘড়িটি পরেছিল এবং একটি মনিটরের সাথে আরও প্রচলিত হোম স্লিপ স্টাডির অন্তত দুই রাত করেছে যা অনুনাসিক চাপ, রক্তের অক্সিজেন, শরীরের অবস্থান, শ্বাস প্রশ্বাসের প্রচেষ্টা, নাড়ি এবং পায়ের নড়াচড়া সহ অনেকগুলি কারণ রেকর্ড করেছে।

গবেষকরা প্রতিটি ব্যক্তির অ্যাপনিয়া-হাইপোপনিয়া সূচক নির্ধারণ করতে এই হোম স্লিপ স্টাডি ডেটা ব্যবহার করেছেন, প্রতি ঘন্টায় কতবার শ্বাস বন্ধ হয় বা কমে যায়। তারপরে গবেষকরা ঘুমের অধ্যয়নের সময় গৃহীত ব্যবস্থাগুলির সাথে ঘড়িটি কতটা ভাল পারফর্ম করেছে তা তুলনা করেছেন।

সাধারণভাবে, অ্যাপলের পরীক্ষায় দেখা গেছে যে ঘড়িটি প্রায় 66 শতাংশ সময় স্লিপ অ্যাপনিয়ার যেকোনো ডিগ্রীতে তুলেছে। এটি গুরুতর খারাপ স্লিপ অ্যাপনিয়া সনাক্ত করতে আরও সঠিক ছিল, প্রায় 89 শতাংশ সময় ব্যবহারকারীদের সঠিকভাবে সতর্ক করে। এটি সঠিকভাবে ব্যবহারকারীদের প্রায় 43 শতাংশ সময় শ্বাসকষ্টের মাঝারি সমস্যা সম্পর্কে সতর্ক করে।

অ্যাপল বলেছে যে এটি ঘড়ির অ্যালগরিদমকে ভুল ইতিবাচক না দেওয়ার জন্য ভুল করেছে যা ব্যবহারকারীদের ভয় দেখাতে পারে, এবং এটি কাজ করেছে বলে মনে হচ্ছে। নতুন সতর্কতা স্বাভাবিক ঘুমন্ত ব্যক্তিদের জানায়নি যে তাদের 100 শতাংশ সময় স্লিপ অ্যাপনিয়া ছিল।

সুতরাং, যদি আপনি একটি সতর্কতা পান, আপনি মোটামুটি আত্মবিশ্বাসী হতে পারেন যে ফলাফলটি বাস্তব এবং আপনার প্রাথমিক যত্ন ডাক্তার বা ঘুম বিশেষজ্ঞের সাথে অনুসরণ করা প্রয়োজন। অন্যদিকে, আপনি যদি কোনো সতর্কতা না পান, তবে এটি আপনাকে পরিষ্কার করে দেয় না। আপনার এখনও স্লিপ অ্যাপনিয়া থাকতে পারে, বিশেষ করে যদি আপনার অন্যান্য পরামর্শমূলক লক্ষণ থাকে।

কোম্পানির অধ্যয়নটি বাইরের বিশেষজ্ঞদের দ্বারা সমকক্ষ-পর্যালোচনা করা হয়নি বা কোনও মেডিকেল জার্নালে প্রকাশিত হয়নি। কিন্তু মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন অনুমোদিত বিপণন সেপ্টেম্বরের মাঝামাঝি অ্যাপল ঘড়িতে স্লিপ অ্যাপনিয়া বৈশিষ্ট্য।

অন্যান্য পরিধানযোগ্য ডিভাইস রয়েছে যেগুলি লোকেদের স্লিপ অ্যাপনিয়া আছে কিনা তা নির্ধারণ করতে সাহায্য করার প্রতিশ্রুতি দেয়, তবে বাজারে এটি অ্যাপল প্রবেশের বিষয়টি কিছুটা মনোযোগ পেয়েছে।

মাউন্ট সিনাই ইন্টিগ্রেটিভ স্লিপ সেন্টারের ক্লিনিকাল ডিরেক্টর ডাঃ জিং ওয়াং বলেন, “কথোপকথনে এটি অনেকবার উঠে এসেছে। “আমি এটি সম্পর্কে আরও সচেতন হয়েছি।”

অ্যালগরিদম বনাম ঘুমের ডাক্তার

ওয়াং বলেছেন যে ঘড়িটি যেভাবে কাজ করে তা নির্ণয়ের জন্য সে যে পদক্ষেপগুলি অতিক্রম করে তার থেকে আলাদা। ঘড়িটি কব্জির নড়াচড়ার উপর নির্ভর করছে, তবে সে লক্ষণগুলি দিয়ে শুরু করে।

“ঘড়িটি এটি বলছে, বা আপনার ট্র্যাকার এটি বলছে ছাড়া, আপনি আর কী অনুভব করেছেন?” ওয়াং বলেন।

উল্লেখযোগ্যভাবে, ঘড়িটি লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করে না। এটি পালস অক্সিজেন বৈশিষ্ট্যও ব্যবহার করে না, যা কিছু অ্যাপল ঘড়িতে অদৃশ্য হয়ে গেছে একটি চলমান পেটেন্ট বিরোধ.

ওয়াং বলেছেন যে সাধারণ জিনিসগুলি যা তাকে ঘুমের শ্বাসকষ্টের দিকে নিয়ে যায় তার মধ্যে রয়েছে জোরে নাক ডাকা – যদিও যারা নাক ডাকে তাদের অ্যাপনিয়া হয় না – একজন সঙ্গী যে বলে যে তারা শব্দের কারণে ঘুমাতে পারে না বা যারা শুনেছে যে তাদের শয্যাসঙ্গীর রাতে ঘুমানো বন্ধ হয়েছে, একজন রোগী যিনি ঘুম থেকে উঠে দম বন্ধ হয়ে যাওয়া বা হাঁপাচ্ছে বলে রিপোর্ট করে, এবং কেউ বলে যে তারা ক্লান্ত হয়ে জেগেছে বা দিনের বেলা ক্লান্ত বোধ করছে। সকালের মাথাব্যথা, উচ্চ রক্তচাপ এবং স্মৃতিশক্তির সমস্যাও মিশে যেতে পারে, সে বলে।

এই কথোপকথনের পরে, যদি তিনি মনে করেন যে এটি প্রয়োজনীয় তা হলে তিনি একটি ঘুমের অধ্যয়নের আদেশ দেবেন। এগুলি বাড়িতে বা ঘুমের ল্যাবে করা যেতে পারে, যার জন্য সাধারণত হাসপাতালে বা ঘুমের কেন্দ্রে রাতারাতি থাকার প্রয়োজন হয়। ঘুমের অধ্যয়ন রক্তের অক্সিজেন, শ্বাস-প্রশ্বাসের হার, শ্বাস-প্রশ্বাসে বিরতি এবং রাতের জাগরণ সহ একাধিক ভেরিয়েবল রেকর্ড করে।

অ্যাপল ওয়াচের এই ক্ষমতাগুলির মধ্যে কয়েকটি রয়েছে, তবে কোম্পানি তাদের স্লিপ অ্যাপনিয়া বৈশিষ্ট্যের সাথে যুক্ত করেনি। স্ক্রিপস ট্রান্সলেশনাল রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও পরিচালক হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ এরিক টোপোল বলেছেন, যদি এটি থাকত, তবে এটি অ্যাপনিয়ার হালকা এবং মাঝারি ক্ষেত্রে আরও ভালভাবে সনাক্ত করতে সক্ষম হত।

“যখন তাদের ঘড়িতে পালস অক্সিমেট্রি ছিল – এখন হারিয়ে গেছে – এটি দরকারী ডেটা সরবরাহ করত, অন্তত রঙিন নয় এমন লোকেদের জন্য,” টপোল একটি ইমেলে লিখেছেন। গবেষণায় দেখা গেছে যে অক্সিজেন শনাক্ত করার জন্য পরিধানযোগ্য ডিভাইস, যাকে বলা হয় পালস অক্সিমিটার, গাঢ় ত্বকের টোনযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে ততটা সঠিক নয়, একটি ধাক্কা নেতৃস্থানীয় আরও বিভিন্ন জনসংখ্যার উপর পরীক্ষা করা হয় এমন আরও ভাল ডিভাইসগুলির জন্য।

“হোম টেস্ট বা স্লিপ ল্যাবগুলির বিপরীতে, যেখানে অক্সিজেন স্যাচুরেশন ক্রমাগত পরিমাপ করা হয়, অ্যাপল ঘড়ি অ্যালগরিদম চলাচলের অ্যাক্সিলোমিটার পরিমাপের উপর নির্ভর করে, যা কম সংবেদনশীলতা ব্যাখ্যা করবে।”

এটি এমন খারাপ জিনিস হতে পারে না যে ঘড়িটি এতটা সংবেদনশীল নয়, স্ট্যানফোর্ডের ক্যাপাসো বলেছেন।

এমনকি সম্পূর্ণ ঘুমের অধ্যয়নের সাথেও, উত্তরগুলি পরিষ্কার নয়। একটি ঘুম অধ্যয়নের প্রধান পরিমাপ – অ্যাপনিয়া-হাইপোপনিয়া সূচক, বা AHI – সবসময় লক্ষণগুলির সাথে সম্পর্কযুক্ত নয়, তিনি বলেছিলেন। এবং স্লিপ অ্যাপনিয়ার সমস্ত ক্ষেত্রেই চিকিত্সা করা দরকার নয়।

স্লিপ অ্যাপনিয়া কিভাবে চিকিত্সা করা হয়

ক্যাপাসো বলেছেন যে যদি একজন রোগীর শ্বাস-প্রশ্বাসে বাধার অনেক পর্ব থাকে এবং অক্সিজেনের একগুচ্ছ ফোঁটা, তিনি জানেন যে তাদের একটি ক্রমাগত ইতিবাচক এয়ারওয়ে প্রেসার মেশিন বা CPAP দিয়ে চিকিত্সা করা দরকার।

মেশিনটি একটি “গ্লোরিফাইড এয়ার কম্প্রেসার” যা ঘুমের সময় শ্বাসনালী খোলা রাখার জন্য একটি মুখোশের মাধ্যমে বাতাসের একটি স্থির প্রবাহ সরবরাহ করে।

“প্রচুর প্রমাণ রয়েছে যে এই রোগীদের অক্সিজেন ঘন ঘন কমে যায়, তাদের রাস্তার নিচে ক্লিনিকাল ফলাফলের সাথে, বিশেষ করে কার্ডিওভাসকুলার ফলাফলের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে,” তিনি বলেছিলেন।

যদি তার একটি AHI রোগী থাকে যা তাদের মৃদু থেকে মাঝারি বিভাগে রাখে এবং তাদের দিনের বেলায় ঘুম এবং মস্তিষ্কের কুয়াশার লক্ষণ থাকে, তবে তিনি CPAP চেষ্টা করতে পারেন।

যদিও এই মেশিনগুলির সাথে প্রত্যেকের সাফল্য নেই। ক্যাপাসো বলেন, এই থেরাপির পরামর্শ দেওয়া রোগীদের অর্ধেক তারা যেভাবে ব্যবহার করা উচিত সেভাবে ব্যবহার করেন না।

হালকা অ্যাপনিয়ায় আক্রান্ত কিছু লোকের জন্য, ভাল বিশ্রামের চাবিকাঠি অন্যান্য বিকল্পগুলির সাথে থাকতে পারে, যেমন ওজন হ্রাস – যা প্রায়শই অতিরিক্ত ওজন বা স্থূল লোকদের সমস্যা নিরাময় করে – এবং দুর্বল ঘুমের স্বাস্থ্যবিধি ঠিক করা।

“অনেক সময়, বিছানা সংক্রান্ত অভ্যাস ঠিক করাই যথেষ্ট,” তিনি বলেছিলেন।

স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত অল্প বয়স্কদের মধ্যে যাদের ওজন বেশি নয়, তিনি তাদের চোয়াল এবং টনসিলের আকারের মতো শারীরবৃত্তীয় বৈশিষ্ট্যগুলি দেখতে পারেন, যা একটি কারণও হতে পারে।

শেষ পর্যন্ত, তিনি বলেন, চিকিত্সার সাথে কতটা আক্রমনাত্মক হতে হবে তা নির্ধারণ করার সময় তিনি একজন ব্যক্তির বয়স এবং তাদের অবস্থার তীব্রতা বিবেচনা করেন।

ক্যাপাসো মনে করেন যে অ্যাপল ওয়াচ সতর্কতাগুলি এমন লোকদের জন্য সহায়ক হবে যারা একা থাকেন বা যাদের ঘুমের অধ্যয়ন এবং বিশেষজ্ঞদের কাছে সহজ অ্যাক্সেস নেই।

“এটি বেশ ভাল স্ক্রিনিং টুল হতে পারে,” তিনি বলেন।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।