DSS অপারেটিভস SERAP এর বিরুদ্ধে N5bn মামলা

DSS অপারেটিভস SERAP এর বিরুদ্ধে N5bn মামলা


ডিপার্টমেন্ট অফ স্টেট সার্ভিস, ডিএসএস-এর দুই অপারেটিভ, সামাজিক-অর্থনৈতিক অধিকার এবং জবাবদিহিতা প্রকল্প, এসইআরএপি, ফেডারেল ক্যাপিটাল টেরিটরি, এফসিটি-এর একটি হাইকোর্টের সামনে তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করার অভিযোগে টেনে এনেছে।

জনসাধারণের ক্ষমা চাওয়ার পাশাপাশি, নিরাপত্তা এজেন্টরা SERAP-এর কথিত মিথ্যা প্রকাশনার ফলে ক্ষতিগ্রস্থ N5 বিলিয়ন অর্থ দাবি করছে।

CV/4547/2024 চিহ্নিত মামলায় এবং 17 অক্টোবর তাদের আইনজীবীদের দল Akinlolu Kehinde, SAN-এর নেতৃত্বে দায়ের করা মামলায়, অপারেটিভরা অভিযোগ করেছে যে SERAP তার X (টুইটার) হ্যান্ডেলের একটি পোস্টে তাদের এবং DSS-কে উপহাস করতে নিয়ে এসেছে। যখন তারা তাদের আবুজা অফিসে কিছু স্টাফ সদস্যকে আক্রমণ ও জিজ্ঞাসাবাদ করার অভিযোগ এনেছিল।

সারা জন এবং গ্যাব্রিয়েল ওগুনলেই, যথাক্রমে ১ম এবং ২য় দাবিদারের মতে, ডিএসএস 9 সেপ্টেম্বর, 2024-এ তাদের SERAP-এর অফিসে একটি পরিচিতি মিটিং-এর জন্য সংগঠনের নতুন নেতৃত্বকে আমন্ত্রণ জানাতে বলেছিল।

জন, দাবির একটি 43 অনুচ্ছেদের বিবৃতিতে বলেছেন, যখন তিনি এবং ওগুনলেই FCT-এর Wuse এলাকায় SERAP-এর অফিসে গিয়েছিলেন এবং “অন্য কোনও গাড়ি তাকে অনুসরণ করেননি বা অন্য কোনও ব্যক্তি তাকে নিয়ে যাননি,” SERAP, তারা চলে যাওয়ার পরপরই এর অফিস প্রাঙ্গণ, এক্স-এ পোস্ট করা হয়েছে, বলেছেন “নাইজেরিয়ার ডিএসএসের কর্মকর্তারা বর্তমানে আবুজায় SERAP-এর অফিস বেআইনিভাবে দখল করছে, আমাদের পরিচালকদের দেখতে বলছে। রাষ্ট্রপতি টিনুবুকে অবিলম্বে এসএসএসকে নাইজেরিয়ানদের অধিকারের উপর হয়রানি, ভয় দেখানো এবং আক্রমণ বন্ধ করতে নির্দেশ দিতে হবে”।

দাবিকারীরা বলেছেন যে SERAP-এর টুইট এবং পরবর্তী বিবৃতিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল এবং দেশের প্রধান মিডিয়া আউটলেটগুলিতে ব্যাপকভাবে প্রচারিত এবং সম্প্রচারিত হয়েছিল যার ফলে একজন সিনিয়র আইনজীবী মিঃ ফেমি ফালানা সহ জনসাধারণের কাছ থেকে ব্যাপক নিন্দার সম্মুখীন হয়েছিল।

তারা আরও দাবি করেন যে, ডিএসএস-এর নিন্দায় ডিএসএস-এর নির্দেশে ওই দুই দাবিদার যে 9 সেপ্টেম্বর SERAP-এর অফিসে গিয়েছিলেন তাদের নিন্দা আকর্ষণ করেছে।

“জনসাধারণের সদস্যদের দ্বারা দাবিদারদের লম্বা, বড়, কালো চামড়ার মহিলা এবং পাতলা, কালো চামড়ার মানুষ হিসাবে চিহ্নিত করার জন্য বেশ কয়েকটি প্রচেষ্টা করা হয়েছে,” জবানবন্দী বলেছেন।

তারা আরও দাবি করেছে যে SERAP-এর বিবৃতিগুলি তাদের সুনামের ক্ষতি করেছে কারণ DSS-এর কর্মীরা এবং ব্যবস্থাপনা এই মতামত তৈরি করেছে যে দাবিকারীরা আদেশ অনুসরণ করেনি এবং একটি অ-অনুমোদিত অপারেশন চালিয়েছে।

“বিবাদীদের বক্তব্য দাবিদারদের সুনামের ক্ষতি করেছে কারণ ডিএসএসের কর্মীরা এই মতামত তৈরি করেছে যে ডিএসএসের দ্বারা প্রাপ্ত উপহাস এবং সমালোচনা দাবিকারীদের কর্মের ফলাফল।

“বিবাদীদের মিথ্যা বিবৃতির ফলে, দাবিদাররা ডিএসএসের একটি চলমান তদন্তের বিষয়। দাবিদারদের বিবৃতি দেওয়ার জন্য বলা হয়েছিল, জিজ্ঞাসাবাদ করা হয়েছিল এবং একটি শাস্তিমূলক প্যানেলের মুখোমুখি হয়েছিল।

“চলমান তদন্তের ফলাফল না আসা পর্যন্ত দাবিদারদের ডিএসএস থেকে বরখাস্ত করা হয়েছে।

“চলমান তদন্ত দাবিকারীদের উপর একটি বিশাল মানসিক এবং মানসিক ক্ষতি করেছে।

“দাবীকারীরা DSS-এ তাদের সহকর্মীদের দ্বারা বহিষ্কৃত হয়েছে কারণ DSS-এর কর্মীরা বিশ্বাস করে যে দাবিদাররা একটি অননুমোদিত অপারেশন চালিয়েছে যা DSS-এর অসম্মান নিয়ে এসেছে,” জবানবন্দী যোগ করেছেন৷

জমা দেওয়ার সময় SERAP দ্বারা দেওয়া বিবৃতিগুলি মানহানিকর কারণ সেগুলি মিথ্যা এবং ক্ষতিকারক, তাই DSS এজেন্টরা আদালতের কাছে একটি আদেশের জন্য অনুরোধ করেছিল যাতে বিবাদীদের SERAP-এর ওয়েবসাইট, X হ্যান্ডেল, দুটি জাতীয় সংবাদপত্র এবং দুটি জাতীয় সংবাদের মাধ্যমে তাদের কাছে ক্ষমা চাওয়ার নির্দেশ দেওয়া হয়। টেলিভিশন স্টেশন, তাদের অফিসে বেআইনিভাবে আক্রমণ করার এবং কর্মীদের জিজ্ঞাসাবাদ করার জন্য মিথ্যা অভিযোগ করার জন্য।

তারা আদালতের কাছে তাদের সম্পর্কে প্রকাশিত কথিত মানহানিকর বিবৃতিগুলির জন্য ক্ষতিপূরণ হিসাবে N5 বিলিয়ন অর্থ প্রদানের জন্য SERAP-কে নির্দেশ দেওয়ার জন্য একটি আদেশের জন্য আদালতকে অনুরোধ করেছিল।

এছাড়াও, ডিএসএস অপারেটররা কর্মের খরচ হিসাবে আরও N50 মিলিয়ন দাবি করছে।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।