বাজেট, ড্রাঘি এবং ইউরোপের ভবিষ্যত | ইউরোপ – অর্থনীতি

বাজেট, ড্রাঘি এবং ইউরোপের ভবিষ্যত | ইউরোপ – অর্থনীতি


এক নির্দেশক নথি আরও প্রতিযোগিতামূলক ইউরোপের জন্য। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রাক্তন প্রেসিডেন্ট মারিও ড্রাঘির কাছে চ্যালেঞ্জটি শুরু করেছিলেন, উপস্থাপন করা হয়েছিল গত আগস্ট। 2025 রাজ্য বাজেট (OE) কার্যকর করার পর্যায়ে, Porto Polytechnic Institute, PÚBLICO এবং পরামর্শদাতা EY পর্তুগাল প্রচার পোর্তোতে একটি সম্মেলন, 23 অক্টোবর সকালে, ড্রাঘির উপসংহার বিশ্লেষণ এবং আলোচনা করার জন্য এবং কীভাবে সেগুলি পর্তুগিজ ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে।

অনুষ্ঠানটি সকাল ১০টা থেকে দুপুর ১টার মধ্যে ইনস্টিটিউটো সুপিরিয়র ডি এনজেনহারিয়া ডো পোর্তো-তে ভিটার সান্তোস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।

ইউরোপের ভবিষ্যতের প্রতিফলন

ভন ডের লেয়েনের উদ্দেশ্য ছিল, প্রথমত, শিল্পগুলির জন্য বর্তমানে প্রয়োজনীয় শক্তি পরিবর্তন কীভাবে তাদের প্রতিযোগিতার ক্ষতি করতে পারে তা অনুমান করা। ড্রাঘি বিষয়টির উপর দৃষ্টি নিবদ্ধ করলেও সমগ্র ইউরোপের এই প্রতিযোগিতায় অবদান রাখার কথা।

ইউরোপীয় সংহতি জোরদার করার এই ক্রমবর্ধমান প্রয়োজন রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য ঘন ঘন হুমকি এবং সম্প্রদায় অর্থনীতিতে মন্দার প্রেক্ষাপটে দেখা দেয়। তাই, পোর্তোর পলিটেকনিকের প্রেসিডেন্ট পাওলো পেরেইরা ড্রাঘি রিপোর্টকে “আমাদের ভবিষ্যত জীবনের জন্য, ইউরোপ এবং পর্তুগালের জন্য একটি কাঠামোগত দলিল” বলে মনে করেন, কিন্তু শুধু তাই নয়। একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান হিসাবে, পাওলো পেরেইরা “আমাদের সামাজিক জীবনকে প্রভাবিত করে এমন সমস্ত ক্ষেত্রে ইতিবাচকভাবে বিস্তৃত জনসাধারণের আলোচনা” প্রচার করে “জিনিসগুলিকে আলোড়িত করার” বাধ্যবাধকতা সম্পর্কে কোনও সন্দেহ নেই৷ এরই প্রেক্ষিতে এ সম্মেলন ড ড্রাঘি রিপোর্ট: OE25 পর্বে একটি জাতীয় পাঠ.

পোর্তোর পলিটেকনিকের সভাপতি, যিনি অঞ্চল, দেশ এবং ইউরোপীয় কৌশলের প্রতি প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি অনুমান করেন, “এই ‘পুরানো অঞ্চল’-এর গুরুত্বকে স্বীকৃতি দেন। [a Europa] আমাদের সম্মিলিত ভবিষ্যত এবং একটি উন্নত সমাজ গঠনে এর কৌশলগত স্বায়ত্তশাসনের উপর রয়েছে”। এই কনফারেন্সে প্রস্তাবিত একটি প্রতিফলন অনুশীলন তাই পলিটেকনিকের মিশন পরিচালনার জন্য অপরিহার্য।

এই সাধারণ চ্যালেঞ্জে আমাদের প্রত্যেকে কী ভূমিকা পালন করতে পারে? নাগরিক হিসাবে, কিন্তু এছাড়াও “প্রাতিষ্ঠানিক দৃষ্টিকোণ থেকে, প্রতিটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকার পরিপ্রেক্ষিতে এবং থাকা উচিত”, অধ্যাপক বলেছেন। বিশেষভাবে প্রতিবেদনের বিষয়ে, পাওলো পেরেইরা এটিকে একটি বিশাল “‘বেলুন’-এর সাথে তুলনা করেছেন যেটি কার্যকরীকরণে অবশ্যই বিতর্ক করা উচিত”, যা “অক্সিজেনের উত্স” এর একটি স্পষ্ট সংজ্ঞার প্রয়োজনীয়তা প্রতিফলিত করে যা এটি বাড়াতে হবে। আমাদের সামাজিক ও অর্থনৈতিক জীবনমানের মান.

ড্রাঘির নির্দেশিকাগুলির একটি সর্বজনীন পাঠ: কী আশা করা যায়?

কথোপকথনে, যা PÚBLICO-এর সাংবাদিক ম্যানুয়েল কারভালহো দ্বারা নিয়ন্ত্রিত হবে, আশা করা হচ্ছে যে পর্তুগালের জন্য কিছু সমাধান করা হবে। পোর্তোর পলিটেকনিকের সভাপতির মতে এবং “স্পিকারের প্যানেলের গুণমান” অনুসারে, যা তিনি হাইলাইট করেছেন, একটি প্রতিফলন তৈরি করা হবে “বিকল্পগুলির উপর এবং কীভাবে প্রতিবেদনে অন্তর্ভুক্ত 170 টি পদক্ষেপের মধ্যে কিছু পরের বছর কার্যকর করা যেতে পারে। ” সামষ্টিক অর্থনৈতিক ইস্যু থেকে এসএমইগুলির প্রতিযোগিতামূলকতা পর্যন্ত, জাতীয় প্রেক্ষাপটে তাদের প্রাসঙ্গিকতা বিবেচনা করে, ব্যবসায়িক খাতে আরও উদ্ভাবনের একীকরণ সক্ষম করার জন্য প্রণোদনার বিষয়টি আলোচনার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হবে।

একটি নতুন রাজ্য বাজেট অনুমোদনের প্রক্রিয়ার মধ্যে, যখন পর্তুগিজ ক্ষেত্রে ড্রাঘির সুপারিশগুলি কীভাবে প্রয়োগ করা যেতে পারে জানতে চাওয়া হলে, পাওলো পেরেইরা বিশ্বাস করেন যে “একটি স্পষ্ট ক্ষেত্র উদ্ভাবনের ঘাটতি মোকাবেলায় মনোনিবেশ করে”। এই লড়াইয়ের জন্য, সরকার, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এবং কোম্পানিগুলির মধ্যে একত্রীকরণ অপরিহার্য।

এবং তিনি বাস্তবায়নের সম্ভাবনা হিসাবে কিছু কৌশলগত লাইন অগ্রসর করেছেন: “বাজেট দ্বিগুণ করা এবং ভবিষ্যতের গবেষণা এবং উদ্ভাবন কাঠামো প্রোগ্রামের জন্য এর প্রয়োগের উপর দৃষ্টি নিবদ্ধ করা”, ইউরোপীয় সহযোগিতা “বড়-স্কেল গবেষণা অবকাঠামো তৈরিতে” এবং অবশেষে, এটি এই অর্থায়ন সম্পর্কে সিদ্ধান্ত “বিশেষজ্ঞদের দ্বারা বেশি এবং আমলাদের দ্বারা কম” নেওয়া হয়। এবং এই সঠিক সময় হবে.

এই জনসাধারণের আলোচনায়, একটি জাতীয় রাজনৈতিক ও অর্থনৈতিক মডেলের ঝুঁকিগুলিও বিবেচনা করা হবে যা সম্প্রদায়ের প্রতিযোগিতার জন্য সুপারিশগুলি মেনে চলতে সক্ষম নয়। বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় ইউরোপীয় কৌশলের সাথে ট্যাক্স নীতিগুলিকে একত্রিত করতে হবে। পোর্তো রাজ্যের পলিটেকনিকের সভাপতি, তাই, এই বৃহত্তর একীকরণকে “দেশের পরিকল্পনা উপকরণের পরিধির মধ্যে তৈরি করা পাবলিক নীতির আলোকে ভালভাবে বিবেচনা করতে হবে”। অতএব, তিনি প্রতিটি OE কে “একটি সুযোগ” হিসাবে দেখেন, কিন্তু “প্রত্যেক পাবলিক বা প্রাইভেট এজেন্টকে তার অংশ করতে হবে”।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।