বিদেশী হস্তক্ষেপ: আরসিএমপি, মন্ত্রীদের হাউস কমিটি তলব করেছে

বিদেশী হস্তক্ষেপ: আরসিএমপি, মন্ত্রীদের হাউস কমিটি তলব করেছে


আরসিএমপি প্রধান এবং কানাডার পররাষ্ট্র ও জননিরাপত্তা বিষয়ক মন্ত্রীদের হাউস অফ কমন্স কমিটিতে সাক্ষ্য দেওয়ার জন্য তলব করা হবে এই সপ্তাহে কানাডায় ভারতীয় রাষ্ট্র-স্পনসর্ড হস্তক্ষেপ সম্পর্কে বোমাসেল অভিযোগের বিষয়ে।

জাতীয় নিরাপত্তা কমিটি আজ সকালে একটি বিশেষ বৈঠকে মেলানি জোলি এবং ডমিনিক লেব্ল্যাঙ্কের সাথে আরসিএমপি কমিশনার মাইক ডুহেমকে ডাকতে সম্মত হয়েছে।

এনডিপি এমপি অ্যালিস্টার ম্যাকগ্রেগর কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদীদের লক্ষ্যবস্তু করার জন্য অপরাধমূলক সংগঠনের সাথে কাজ করার অভিযোগের মধ্যে কানাডা ছয় ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করার কয়েক দিন পরে এই প্রস্তাবটি পেশ করেছিলেন।

ভারত এই অভিযোগ অস্বীকার করেছে এবং নয়াদিল্লি থেকে ছয় কানাডিয়ান কূটনীতিককে বহিষ্কার করেছে।

এমপিরা একটি দ্বিতীয় প্রস্তাব নিয়েও বিতর্ক করছেন যাতে সব দলের নেতাদের শীর্ষ-গোপন নিরাপত্তা ছাড়পত্রের জন্য আবেদন করার আহ্বান জানানো হয় এবং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে বিদেশী হস্তক্ষেপে জড়িত বা ঝুঁকিপূর্ণ হিসাবে শীর্ষ-গোপন নথিতে তালিকাভুক্ত সংসদ সদস্যদের নাম প্রকাশের দাবি জানানো হয়।

এই সপ্তাহে বিদেশী হস্তক্ষেপের তদন্তে ট্রুডো বলেছিলেন যে রক্ষণশীল নেতা পিয়েরে পোইলিভর ছাড়পত্র পেতে অস্বীকার করেছিলেন যাতে তিনি সেই নথিগুলি থেকে রক্ষণশীলদের নাম দেখতে পারেন যখন পয়লিভর ট্রুডোকে মিথ্যা বলার জন্য অভিযুক্ত করেছিলেন এবং দাবি করেছিলেন যে তিনি সমস্ত নাম প্রকাশ্যে আনবেন।


কানাডিয়ান প্রেসের এই প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল অক্টোবর 18, 2024।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।