হামাস সিনওয়ারের মৃত্যু নিশ্চিত করেছে এবং ইসরায়েলের সম্পূর্ণ প্রত্যাহার না হওয়া পর্যন্ত জিম্মি করে রাখার প্রতিশ্রুতি দিয়েছে

হামাস সিনওয়ারের মৃত্যু নিশ্চিত করেছে এবং ইসরায়েলের সম্পূর্ণ প্রত্যাহার না হওয়া পর্যন্ত জিম্মি করে রাখার প্রতিশ্রুতি দিয়েছে


চরমপন্থী গোষ্ঠী ইসরায়েল গাজা উপত্যকা ছেড়ে না যাওয়া পর্যন্ত সংঘাতের ধারাবাহিকতা রক্ষা করে। লেবাননের শিয়া সংগঠন হিজবুল্লাহও সংঘর্ষ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে ফিলিস্তিনের চরমপন্থী গোষ্ঠী হামাস শুক্রবার (10/18) তার নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে, যা 7 অক্টোবর, 2023-এর হামলার মূল পরিকল্পনাকারী হিসাবে বিবেচিত হয়েছিল, যা ইসরায়েল এবং এর মধ্যে সংঘর্ষ শুরু করেছিল। হামাস।




ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর ইসরায়েলি সংস্করণ নিশ্চিত করেছে হামাস

ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর ইসরায়েলি সংস্করণ নিশ্চিত করেছে হামাস

ছবি: DW/ডয়চে ভেলে

গাজার দক্ষিণাঞ্চলের রাফাহ শহরে বুধবার ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে সিনওয়ারের মৃত্যু হয়। ডিএনএ পরীক্ষার মাধ্যমে সাবেক হামাস জঙ্গির পরিচয় নিশ্চিত করেছে ইসরাইল।

হামাসের রাজনৈতিক শাখার উপপ্রধান এবং কাতারে গোষ্ঠীর প্রতিনিধি খলিল আল-হাইয়া হামাস পরিচালিত আল-আকসা সম্প্রচারককে বলেছেন যে তিনি “শহীদ” সিনওয়ারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং বলেছেন যে সংঘাত শেষ হয়নি।

তার মতে, হামাসের হাতে এখনও বন্দী জিম্মিদের তখনই মুক্তি দেওয়া হবে যখন ইসরায়েল গাজা উপত্যকার বিরুদ্ধে তার “আগ্রাসন” বন্ধ করবে, ফিলিস্তিনি ছিটমহল থেকে তার বাহিনী প্রত্যাহার করবে এবং বন্দীদের মুক্তি দেবে।

জিম্মিরা “গাজায় আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত ফিরে আসবে না,” তিনি বলেছিলেন।

৭ অক্টোবর হামাস কর্তৃক অপহৃত অন্তত ১০১ জনকে এখনো মুক্তি দেওয়া হয়নি। তাদের হদিস বা তাদের মধ্যে কতজন বেঁচে আছেন সে সম্পর্কে কোনো তথ্য নেই।

খলিল আল-হাইয়া আরও যুক্তি দিয়েছিলেন যে প্রাক্তন হামাস নেতা “তার জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত দখলদার সেনাবাহিনীর মুখোমুখি হয়ে মারা গেছেন।” হায়া তাকে “পশ্চাদপসরণ না করা, তার অস্ত্র না দেখানো এবং সামনের সারিতে সেনাবাহিনীর মোকাবেলা করার জন্য” নায়ক বলে অভিহিত করেছিলেন।

বিবৃতিটি সিনওয়ারের শেষ মুহূর্তের ইসরায়েলি সামরিক বাহিনী কর্তৃক প্রকাশিত একটি ভিডিওর উল্লেখ করে, যেখানে একজন আহত ব্যক্তি বোমা বিধ্বস্ত ভবনে একটি চেয়ারে বসে আছেন। রেকর্ডিংয়ে, লোকটি তার হাত তুলে একটি ইসরায়েলি ড্রোনের দিকে একটি লাঠি ছুঁড়েছে।

“যুদ্ধ শেষ হয়নি”

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তব্যের সঙ্গে হামাসের অবস্থানের বৈপরীত্য। সংঘাতের অবসানের জন্য চাপের মুখে, প্রধানমন্ত্রী জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত গাজায় তার সেনাবাহিনী রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং যুক্তি দিয়েছিলেন যে “যুদ্ধ শেষ হয়নি।”

উভয় পক্ষের বিবৃতি অন্তত প্রকাশ্যে ইঙ্গিত দেয় যে সিনওয়ারের মৃত্যু আমেরিকান রাষ্ট্রপতি জো বিডেন এবং অন্যান্য বিশ্ব নেতাদের দ্বারা প্রত্যাশিত যুদ্ধবিরতিতে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা কম।

হামাসের মিত্র, লেবাননের শিয়া গোষ্ঠী হিজবুল্লাহও দক্ষিণ লেবাননে ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণ জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছে। একটি বিবৃতিতে, গোষ্ঠীটি “ইসরায়েলি শত্রুর সাথে লড়াইয়ের একটি নতুন এবং ক্রমবর্ধমান পর্যায়ে রূপান্তর ঘোষণা করেছে, যা আগামী দিনের ঘটনা এবং উন্নয়নে প্রদর্শিত হবে।”

মাত্র শেষ দিনে, ইসরায়েল নিশ্চিত করেছে যে তারা গাজা ও লেবাননে অন্তত 150টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

সিনওয়ারের মৃত্যু হামাসে “শূন্যতা” সৃষ্টি করেছে

যদিও ইসরায়েল সিনওয়ারের মৃত্যু উদযাপন করেছে, বিশ্লেষকরা বলছেন যে হামাস তার উত্তরাধিকার ব্যবহার করে নতুন প্রজন্মের জঙ্গিদের একত্রিত করতে পারে যারা ইসরায়েলি হামলার পরিণতি ভোগ করে বড় হয়েছে।

কিংস কলেজ লন্ডনের মধ্যপ্রাচ্যের বিশ্লেষক আন্দ্রেয়াস ক্রিগ বলেছেন, সিনওয়ারের মৃত্যু শুধুমাত্র “একটি বিশাল প্রতীকী ঘটনা” নয় বরং “এই খুব নেটওয়ার্ক সংগঠনে নেতৃত্বের শূন্যতা তৈরি করেছে।”

ইসরাইলকে দায়ী করে ইরানে হামাসের আরেক রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ মারা যাওয়ার মাত্র দুই মাস পর সিনওয়ারের মৃত্যু ঘটে।

ক্রিগ বলেন, হামাসের রাজনৈতিক নেতৃত্ব, প্রধানত কাতারে নির্বাসিত এবং গাজায় সামরিক ও অপারেশনাল উইংয়ের মধ্যে পার্থক্য রয়েছে।

“বিভিন্ন হামাস সেল লড়াই চালিয়ে যাবে, কিন্তু আন্দোলনের কেন্দ্রে একটি শূন্যতা রয়েছে এবং এটি সমন্বয়কে খুব কঠিন করে তুলবে,” ক্রিগ বলেছেন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের মিডল ইস্ট ইনস্টিটিউটের জেমস ডরসি বলেছেন, সিনওয়ার হামাসের একজন “ব্যতিক্রমী” ব্যক্তিত্ব যিনি “রাজনৈতিক এবং সামরিক উভয় শাখা থেকে আন্দোলনের মধ্যে ব্যাপক সমর্থন” উপভোগ করেছিলেন।

ডরসির জন্য, হামাসের অন্যান্য নির্বাসিত ব্যক্তিত্ব, যেমন হায়া, গাজায় যুদ্ধবিরতির আলোচনায় প্রধান আলোচক, আবারও শীর্ষ পদের প্রার্থী হতে পারেন।

gq/md (AP, AFP, DPA)



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।