FG 2025 সালে প্রাথমিক ও জুনিয়র সেকেন্ডারি স্কুল পাঠ্যক্রমে প্লাম্বিং, ডিজিটাল লিটারেসি, অন্যান্য প্রবর্তন করবে

FG 2025 সালে প্রাথমিক ও জুনিয়র সেকেন্ডারি স্কুল পাঠ্যক্রমে প্লাম্বিং, ডিজিটাল লিটারেসি, অন্যান্য প্রবর্তন করবে


নাইজেরিয়ার ফেডারেল সরকার প্রাথমিক এবং জুনিয়র সেকেন্ডারি স্কুলগুলির জন্য 15টি দক্ষতা অর্জনের কোর্স চালু করে দেশের শিক্ষা পাঠ্যক্রমে একটি সংস্কার ঘোষণা করেছে।

এই নতুন নীতি, যা 2025 শিক্ষাবর্ষে শুরু হতে চলেছে, ছাত্রদের প্রাথমিক 1 থেকে JSS 3 পর্যন্ত তাদের নয় বছরের স্কুলে পড়াকালীন তাত্ত্বিক এবং ব্যবহারিক উভয় জ্ঞান অর্জন করে এই দক্ষতাগুলির মধ্যে একটি বেছে নিতে এবং বিশেষজ্ঞ করতে সক্ষম করবে৷

ন্যাশনাল বোর্ড ফর টেকনিক্যাল এডুকেশন (NBTE) তাদের অফিসিয়াল এক্স অ্যাকাউন্টের মাধ্যমে একটি বিবৃতি অনুসারে, “শিক্ষার্থীরা 15 টির মধ্যে একটি নির্দিষ্ট দক্ষতা বেছে নেবে এবং অন্য ক্লাসে উন্নীত হওয়ার আগে তাত্ত্বিক এবং ব্যবহারিক উভয় জ্ঞান অর্জন করবে।”

NBTE তা যোগ করেছে “শিক্ষার্থীরা 2025 থেকে শুরু করে প্রাথমিক 1 থেকে JSS 3 পর্যন্ত একটি দক্ষতা বেছে নিতে সক্ষম হবে।”

এখানে 15টি দক্ষতা রয়েছে যা পাঠ্যক্রমে চালু করা হবে:

  • অনুষ্ঠান সজ্জা এবং ব্যবস্থাপনা
  • বেকারি এবং মিষ্টান্ন
  • স্যাটেলাইট/টিভি অ্যান্টেনা ইনস্টলেশন
  • সিসিটিভি, ইন্টারকম ইনস্টলেশন, এবং রক্ষণাবেক্ষণ
  • সোলার ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ
  • কৃষি ও প্রক্রিয়াকরণ (শস্য উৎপাদন, মৌমাছি পালন, উদ্যানপালন, ভেড়া ও ছাগল পালন, হাঁস-মুরগি এবং খরগোশ পালন সহ)
  • বেসিক ডিজিটাল লিটারেসি (আইটি এবং রোবোটিক্স)

শিক্ষক প্রশিক্ষণ

NBTE এই নীতি পরিবর্তনের সফল বাস্তবায়নে শিক্ষক প্রস্তুতির গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেছে।

বোর্ডের মতে, প্রধান অগ্রাধিকারগুলির মধ্যে একটি হল নিশ্চিত করা যে শিক্ষাবিদরা শুধুমাত্র প্রশিক্ষিত নয় বরং বিভিন্ন দক্ষতার ক্ষেত্রগুলির ক্রমবর্ধমান চাহিদাগুলির সাথে আপডেট থাকার জন্য পর্যায়ক্রমে পুনরায় প্রশিক্ষণ দেওয়া হয়।

“সারা দেশে সরকারি ও বেসরকারি উভয় বিদ্যালয়ে শিক্ষকদের প্রশিক্ষিত, পুনঃপ্রশিক্ষিত এবং নিযুক্ত করা হবে।” তারা ড.

এই বিস্তৃত শিক্ষক উন্নয়ন কর্মসূচী দেশব্যাপী সরকারি ও বেসরকারি উভয় বিদ্যালয়ে চালু করা হবে।

NBTE উল্লেখ করেছে যে শিক্ষার্থীদের ব্যবহারিক এবং তাত্ত্বিক জ্ঞান প্রদানের জন্য ভালভাবে প্রস্তুত প্রশিক্ষক থাকা অপরিহার্য তাদের দক্ষতা অর্জনের যাত্রার নয় বছরের ব্যবধানে।

কেন এমন হচ্ছে

স্কুলের পাঠ্যক্রমের মধ্যে দক্ষতা অর্জনের প্রবর্তন নাইজেরিয়ার যুবকদের মধ্যে উদ্যোক্তা এবং আত্মনির্ভরশীলতার উপর ফোকাসের সাথে সামঞ্জস্যপূর্ণ, বিশেষ করে দেশের ক্রমবর্ধমান বেকারত্বের চ্যালেঞ্জের আলোকে।

2024 সালের প্রথম ত্রৈমাসিকে নাইজেরিয়ার বেকারত্বের হার বেড়ে 5.3% হয়েছে, যা 2023 সালের তৃতীয় ত্রৈমাসিকে 5.0% থেকে 0.3-শতাংশ পয়েন্ট বৃদ্ধিকে প্রতিফলিত করে, যেমন ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস (NBS) রিপোর্ট করেছে।

  • সমীক্ষায় দেখা গেছে যে পুরুষদের বেকারত্বের হার 4.3%, যেখানে মহিলারা 6.2% এর উল্লেখযোগ্যভাবে উচ্চ হারের সম্মুখীন হয়েছে। গ্রামীণ এলাকায় 4.3% এর তুলনায় 6.0% বেকারত্বের হার সহ শহরাঞ্চলগুলি বিশেষভাবে প্রভাবিত হয়েছিল।
  • তথ্যটি যুব বেকারত্বের প্রবণতা সম্পর্কেও আলোকপাত করেছে, যা আগের ত্রৈমাসিকে 8.6% থেকে 8.4%-এ সামান্য হ্রাস সত্ত্বেও, একটি চাপের সমস্যা রয়ে গেছে।
  • শিক্ষাগত প্রাপ্তি দ্বারা বেকারত্ব বিশ্লেষণ করার সময়, স্নাতকোত্তর শিক্ষাপ্রাপ্ত ব্যক্তিদের বেকারত্বের হার 2.0% কম ছিল, যেখানে মাধ্যমিক-পরবর্তী শিক্ষার সাথে 9.0% এর অনেক বেশি হারের মুখোমুখি হয়েছিল।
  • অতিরিক্তভাবে, মাধ্যমিক শিক্ষাপ্রাপ্ত ব্যক্তিদের বেকারত্বের হার 6.9% এবং প্রাথমিক শিক্ষার সাথে 4.0% ছিল।
  • এই পরিসংখ্যানগুলি একটি শিক্ষাগত সংস্কারের জরুরী প্রয়োজনকে তুলে ধরে যা তরুণ নাইজেরিয়ানদের ব্যবহারিক দক্ষতা দিয়ে সজ্জিত করে যা চাকরির বাজারের সাথে প্রাসঙ্গিক।

এই পদক্ষেপের লক্ষ্য হল উচ্চ বেকারত্বের হার মোকাবেলা করা এবং আজকের অর্থনীতিতে চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের হাতে-কলমে দক্ষতার সাথে সজ্জিত করে হোয়াইট-কলার কাজের উপর নির্ভরতা কমানো।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।