আদালত কানো নির্বাচন কমিশনের চেয়ারম্যান, সদস্যদের বরখাস্ত করেছে এলজি ভোটের জন্য 4 দিন


মঙ্গলবার কানোতে বসা একটি ফেডারেল হাইকোর্ট কানো স্টেট ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টোরাল কমিশনের (KANSIEC) চেয়ারম্যান অধ্যাপক সানি মালুমফাশিকে ক্ষমতাসীন নিউ নাইজেরিয়া পিপলস পার্টির (NNPP) কার্ড বহনকারী সদস্য হওয়ার কারণে বরখাস্ত করেছে।

মামলাটি দায়ের করেছে আমিনু টিগা এবং অল প্রগ্রেসিভ কংগ্রেস (এপিসি)।

মামলার বিবাদীরা হলেন রাজ্যের অ্যাটর্নি জেনারেল এবং বিচারপতির কমিশনার হারুনা দেদেরি এবং আরও ১৪ জন।

রায় প্রদানের সময়, বিচারপতি এসএ আমোবেদেও বলেছিলেন যে কমিশনের সচিব কবির জাকিরাই একজন বেসামরিক কর্মচারী ছিলেন না এবং তাই কানো স্টেট সিভিল সার্ভিসের একজন কর্মকর্তা নন।

বিচারক মনে করেন যে জাকিরাই কানো স্টেট ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টোরাল কমিশন আইন 2001 এর ধারা 14 এর অধীনে পদে নিযুক্ত হওয়ার যোগ্য নন।

“অষ্টম বিবাদী কানো রাজ্যে 2024 সালের স্থানীয় সরকার নির্বাচনের প্রস্তুতির জন্য যা কিছু করছে যেমন নির্বাচনী নির্দেশিকা জারি করা, বিজ্ঞপ্তি, প্রার্থীদের স্ক্রীনিং, মনোনয়ন বিক্রি এবং অভিব্যক্তির আগ্রহের ফর্ম যা-ই হোক না কেন বাতিল এবং অকার্যকর এবং কোন প্রভাব নেই .
“অর্থাৎ, 8 তম থেকে 14 তম বিবাদীদের অবিলম্বে অযোগ্য ঘোষণা করা হয়েছে এবং I* বিবাদীদের চেয়ারম্যান এবং সদস্য হিসাবে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।”

“যে পর্যন্ত যোগ্য ব্যক্তিদের যথাযথভাবে নিয়োগ না করা পর্যন্ত তারা কানো রাজ্যের 44টি স্থানীয় সরকারের ক্ষেত্রে 2024 সালের স্থানীয় সরকার নির্বাচন পরিচালনা করা থেকে অবিলম্বে বিরত থাকবে।

তিনি পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলিকে অবিলম্বে নাইজেরিয়ার ফেডারেল রিপাবলিক অফ নাইজেরিয়ার সংবিধানের 197 (1) (b), 199 (2) এবং 200 (1) (a) ধারাগুলির বিধানগুলির সম্পূর্ণ সম্মতি নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন। সংশোধিত হিসাবে)।

টিগা যুক্তি দিয়েছিলেন যে KANSEIC-এর চেয়ারম্যান অধ্যাপক মালুমফাশি এবং অন্যরা এনএনপিপি-র কার্ড বহনকারী সদস্য এবং 1999 সালের 197 (1) (b) এবং 200 (1) (a) ধারার বিপরীতে দলীয় রাজনীতিতে ছিলেন। নাইজেরিয়ার ফেডারেল রিপাবলিকের সংবিধান (সংশোধিত হিসাবে)।

তিনি বলেন, কমিশনের সকল সদস্য কানসিইসির চেয়ারম্যান ও সদস্য হওয়ার যোগ্যতা অর্জন করেছেন।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।