LUTH এক বছরে 300টি শৈশব ক্যান্সারের ঘটনা রেকর্ড করে

LUTH এক বছরে 300টি শৈশব ক্যান্সারের ঘটনা রেকর্ড করে


লাগোস ইউনিভার্সিটি টিচিং হসপিটাল (LUTH) গত বছরে শৈশবকালীন ক্যান্সারের 300 টি কেস রেকর্ড করেছে, পরামর্শদাতা প্যাথলজিস্ট ডাঃ আবিদেমি ওমোনিসি অনুসারে।

মঙ্গলবার আবুজায় অনুষ্ঠিত ইন-কান্ট্রি মিশন প্রোগ্রাম অ্যাকশন ফর ক্যান্সার থেরাপি (ইমপ্যাক্ট) পর্যালোচনার সময় ডাঃ ওমোনিসি এই প্রকাশ করেন।

শৈশবের ক্যান্সার বাড়ছে

ইমপ্যাক্ট পর্যালোচনা, ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) এর একটি বিভাগ, দেশগুলির ক্যান্সার নিয়ন্ত্রণ ক্ষমতা মূল্যায়ন, মূল চ্যালেঞ্জগুলি সনাক্তকরণ এবং ভবিষ্যতের ক্যান্সার নিয়ন্ত্রণ কৌশলগুলি উন্নত করার জন্য ফাঁকগুলি মোকাবেলার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

ডাঃ ওমোনিসি হাইলাইট করেছেন যে নাইজেরিয়ায় শৈশবকালীন ক্যান্সারের ক্রমবর্ধমান সংখ্যা জরুরী মনোযোগের দাবি করে, স্তন, সার্ভিকাল এবং প্রোস্টেট ক্যান্সারের মতো ঐতিহ্যগতভাবে অগ্রাধিকারপ্রাপ্ত ক্যান্সার থেকে ফোকাসের পরিবর্তন লক্ষ্য করে।

“আমাদের রেজিস্ট্রি ডেটা ইঙ্গিত করে যে শিশুরাও উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ধরনের ক্যান্সারে ভুগছে। LUTH-এ আমার পরামর্শের সময়, আমরা একটি পরিবর্তনশীল প্রবণতা শনাক্ত করেছি, লিউকেমিয়া শিশুদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সার হিসেবে বার্কিট লিম্ফোমাকে প্রতিস্থাপন করেছে। ওমনিসি ড.

নাইজেরিয়ার প্রথম জনসংখ্যা ভিত্তিক শৈশব ক্যান্সার রেজিস্ট্রি

ওমোনিসির মতে LUTH ক্যান্সার রেজিস্ট্রি নাইজেরিয়ার প্রথম জনসংখ্যা ভিত্তিক শৈশব ক্যান্সার রেজিস্ট্রি হিসাবে কাজ করবে, বিশ্লেষণ এবং নীতি প্রণয়নের জন্য গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে।

“আমরা ডিসেম্বরের মধ্যে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করার পরিকল্পনা করছি, এবং ফলাফলগুলি সরকারের কাছে নীতি সুপারিশগুলি পরিচালনা করবে,” ওমোনিসি যোগ করেছেন, লক্ষ্য হচ্ছে নাইজেরিয়ার ছয়টি ভূ-রাজনৈতিক অঞ্চল জুড়ে শৈশব ক্যান্সার রেজিস্ট্রি প্রতিলিপি করা।

নাইজেরিয়ার ক্যান্সার নিয়ন্ত্রণের জন্য আন্তর্জাতিক সমর্থন

IAEA-এর প্রতিনিধিত্বকারী লরা হাসকিনস ব্যাখ্যা করেছেন যে ফেডারেল সরকার নাইজেরিয়ার ক্যান্সার নিয়ন্ত্রণ ক্ষমতা এবং প্রয়োজনের মূল্যায়ন করার জন্য ইমপ্যাক্ট পর্যালোচনার অনুরোধ করেছে।

“আইএইএ, ডাব্লুএইচও এবং আইএআরসি-এর সহযোগিতায়, তাদের ক্যান্সার নিয়ন্ত্রণ কাঠামোকে শক্তিশালী করার লক্ষ্যে দেশগুলিকে প্রযুক্তিগত সহায়তা প্রদান করে। আমাদের মূল্যায়ন নাইজেরিয়ার সুনির্দিষ্ট চাহিদার জন্য তৈরি করা হবে,” হাসকিন্স বলেছেন।

ব্যাপক ক্যান্সার নিয়ন্ত্রণের জন্য স্টেকহোল্ডার সহযোগিতা

ন্যাশনাল ইনস্টিটিউট ফর ক্যান্সার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট (NICRAT) এর ক্লিনিক্যাল সার্ভিসের ডিরেক্টর অধ্যাপক মুসা আলি-গম্বে, ক্যান্সার নিয়ন্ত্রণের ফাঁকগুলো মোকাবেলায় স্টেকহোল্ডারদের সহযোগিতার গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

“এই পর্যালোচনার লক্ষ্য হল নাইজেরিয়া জুড়ে স্টেকহোল্ডারদের জড়িত করা, যার মধ্যে একাডেমিক প্রতিষ্ঠান, চিকিৎসা পেশাজীবী সমিতি, এনজিও এবং সিএসওগুলি ক্যান্সারের পক্ষে জড়িত। সরকারের বাস্তবায়নের জন্য একটি বিস্তৃত নথির খসড়া তৈরিতে তাদের অবদান গুরুত্বপূর্ণ হবে। আলী-গোম্বে ড.

আপনি কি জানা উচিত

  • প্রাপ্তবয়স্কদের ক্যান্সারের তুলনায় শৈশব ক্যান্সার তুলনামূলকভাবে বিরল, তবে এটি শিশুদের মধ্যে রোগ-সম্পর্কিত মৃত্যুর একটি প্রধান কারণ হিসাবে রয়ে গেছে। প্রতি বছর, বিশ্বব্যাপী হাজার হাজার শিশু নির্ণয় করা হয়।
  • শৈশব ক্যান্সারের সবচেয়ে সাধারণ প্রকারের মধ্যে রয়েছে লিউকেমিয়া (ব্লাড ক্যান্সার), মস্তিষ্ক এবং মেরুদণ্ডের টিউমার, নিউরোব্লাস্টোমা, উইলমস টিউমার (কিডনি ক্যান্সার), লিম্ফোমা এবং অস্টিওসারকোমার মতো হাড়ের ক্যান্সার।
  • লক্ষণগুলি অস্পষ্ট হতে পারে এবং সহজেই অন্য অসুস্থতার জন্য ভুল হতে পারে। সাধারণ লক্ষণগুলির মধ্যে অব্যক্ত ওজন হ্রাস, অবিরাম জ্বর, ক্লান্তি, ফোলা লিম্ফ নোড, ঘন ঘন সংক্রমণ, অস্বাভাবিক রক্তপাত এবং পিণ্ডগুলি অন্তর্ভুক্ত।



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।