যৌনতা এবং বার্ধক্য: একটি আনন্দ যা শেষ হয় না | মতামত

যৌনতা এবং বার্ধক্য: একটি আনন্দ যা শেষ হয় না | মতামত


আজকের সমাজে, যৌনতাকে অল্পবয়সী, আকর্ষণীয় এবং সুস্থ ব্যক্তিদের জন্য একচেটিয়া কিছু হিসাবে দেখা হচ্ছে। বর্তমানে, বৃদ্ধ বয়সের লোকেরা কলঙ্ক এবং নেতিবাচক স্টেরিওটাইপগুলির সাথে মোকাবিলা করে চলেছে, যা বার্ধক্যের সাথে যৌনতার সাথে যুক্ত পৌরাণিক কাহিনীর একটি সিরিজ স্থায়ী করে। কিছু সাধারণ পৌরাণিক কাহিনী পরামর্শ দেয় যে বয়স্ক লোকেরা যৌনতায় আগ্রহী নয় এবং যখন তারা এই আগ্রহ দেখায়, তখন তাদের দেখা হয় “না স্বাভাবিক।”

অধিকন্তু, যৌনভাবে সক্রিয় বয়স্ক পুরুষদের প্রায়শই দ্রবীভূত হিসাবে চিহ্নিত করা হয়, যখন যে মহিলারা যৌনভাবে সক্রিয় জীবন বজায় রাখেন তাদের অনৈতিক বা সারা জীবন যৌন আগ্রহের ক্ষতির সাথে সম্পর্কিত সামাজিক নিয়মের বাইরে বিবেচনা করা হয়, বিশেষ করে মেনোপজের পরে. যদিও এটা সত্য যে আমাদের বয়স বাড়ার সাথে সাথে স্বাস্থ্য সমস্যা এবং যৌন ক্রিয়াকলাপের সমস্যা বাড়তে পারে, অনেক বয়স্ক প্রাপ্তবয়স্করা যৌনভাবে সক্রিয় থাকে এবং উচ্চ মাত্রার সন্তুষ্টির রিপোর্ট করে।

সাম্প্রতিক বৈজ্ঞানিক তথ্য নিশ্চিত করে যে এই সমস্ত স্টেরিওটাইপগুলি, যা বয়স্কদের অবমূল্যায়ন এবং সাংস্কৃতিকভাবে প্রান্তিক করে, সাম্প্রতিক দশকগুলিতে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়নি। গত 40 বছর ধরে পরিচালিত অধ্যয়নগুলি পদ্ধতিগতভাবে একই মনোসামাজিক ঝুঁকির কারণগুলি বর্ণনা করে যা বয়স্ক ব্যক্তিদের যৌন অভিব্যক্তিকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। অতিরিক্তভাবে, তদন্তটি মূলত যৌন কার্যকারিতা এবং কর্মহীনতা, শারীরিক সীমাবদ্ধতা এবং এই অসুবিধাগুলির চিকিৎসার উপর দৃষ্টি নিবদ্ধ করে, তাদের যৌনতার প্রতি বয়স্ক ব্যক্তিদের মনোভাব এবং সক্রিয় যৌন জীবনের সুবিধার অন্বেষণকে উপেক্ষা করে।

যাইহোক, সাম্প্রতিক গবেষণা যা জীবনের এই পর্যায়ে যৌনতার বিষয়ে বয়স্ক ব্যক্তিদের দৃষ্টিভঙ্গি অন্বেষণ করে তা খুবই স্পষ্ট: সমাজ এবং মিডিয়া বার্ধক্যের মধ্যে যৌনতাকে মেরুকরণ করে। একদিকে, তারা বয়স্ক ব্যক্তিদের মধ্যে অযৌনতাকে প্রচার করে, এবং অন্যদিকে, তারা “সফল” বার্ধক্যের উপর অবাস্তব চাপ দেয়, যার জন্য জীবনীশক্তি এবং স্বাস্থ্যের প্রয়োজন, যা অনেকের কাছে অপ্রাপ্য।

উভয় দৃষ্টিভঙ্গিই ক্ষতিকারক এবং প্রস্তাবটি হল যে সেগুলিকে যৌনতার বৃহত্তর বোঝার উপর দৃষ্টি নিবদ্ধ একটি “ইতিবাচক বার্ধক্য” আন্দোলন দ্বারা প্রতিস্থাপিত করা হবে, যা জ্ঞান, পরিপক্কতা এবং বৈচিত্র্যকে অন্তর্ভুক্ত করে, বয়স্ক ব্যক্তিরা তাদের যৌনতাকে আরও ইতিবাচক উপায়ে অনুভব করতে এবং প্রকাশ করতে দেয়। সম্পূর্ণরূপে এবং বিচার ছাড়াই। শারীরিক সীমাবদ্ধতা সমাধানের জন্য চিকিৎসা আবিষ্কারের চেয়েও বেশি, বৃদ্ধ বয়সে যৌনতাকে অবমূল্যায়ন করে এমন সাংস্কৃতিক কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করা গুরুত্বপূর্ণ।

যৌন থেরাপির পরামর্শে আমি প্রায়ই লোকেদের বলি যে যৌনতা শুধুমাত্র আমাদের মৃত্যুতে শেষ হয়ে যায়। জীবনের যেকোনো পর্যায়ে, আমরা বেঁচে থাকতে পারি এবং প্রকাশ করতে পারি, আমরা শিখতে পারি এবং বিকাশ করতে পারি, আমাদের অস্তিত্বের অবিচ্ছেদ্য অংশ হিসাবে আনন্দ উদযাপন করতে পারি।


লেখক 1990 অর্থোগ্রাফিক চুক্তি অনুসারে লিখেছেন



Source link

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।