দক্ষিণ আফ্রিকায় সন্দেহভাজন গোপন সামরিক প্রশিক্ষণ ক্যাম্পে 95 লিবিয়ান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে

দক্ষিণ আফ্রিকায় সন্দেহভাজন গোপন সামরিক প্রশিক্ষণ ক্যাম্পে 95 লিবিয়ান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে


দক্ষিণ আফ্রিকার পুলিশ শুক্রবার একটি সন্দেহভাজন গোপন সামরিক প্রশিক্ষণ শিবিরে অভিযান চালিয়ে 95 জন লিবিয়ান নাগরিককে গ্রেপ্তার করেছে এবং কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা দেশের অন্যান্য অংশে আরও অবৈধ ঘাঁটি রয়েছে কিনা তা তদন্ত করছে।

জোহানেসবার্গের প্রায় 360 কিলোমিটার (220 মাইল) উত্তর-পূর্বে এমপুমালাঙ্গা প্রদেশের হোয়াইট রিভারের একটি খামারে ক্যাম্পটি আবিষ্কৃত হয়েছে, পুলিশ জানিয়েছে।

ছবি তোলার জন্য কাছাকাছি যাওয়ার চেষ্টা করার পর দক্ষিণ আফ্রিকায় পর্যটককে হাতিরা মেরে ফেলেছে

জাতীয় পুলিশের মুখপাত্র অ্যাথলেন্ডা ম্যাথে সোশ্যাল মিডিয়া সাইট এক্স-এ একটি পোস্টে বলেছেন যে লিবিয়ানরা বলেছে যে তারা নিরাপত্তা রক্ষী হিসাবে প্রশিক্ষণের জন্য স্টাডি ভিসায় দেশে প্রবেশ করেছিল, তবে পুলিশ তদন্ত বলছে তারা সামরিক প্রশিক্ষণ পেয়েছে।

নিউজরুম আফ্রিকা টিভি নিউজ চ্যানেল গ্রেফতারের স্থানের ছবি সম্প্রচার করেছে, যেখানে দেখা যাচ্ছে একটি সামরিক-শৈলীর ক্যাম্প যেখানে একটি সারিতে স্থাপন করা বিশাল সবুজ ও খাকি তাঁবু রয়েছে। গ্রেপ্তারের সময় কয়েক ডজন পুরুষকে লাইনে দাঁড়াতে দেখা গেছে। তাদের পরনে বেসামরিক পোশাক ছিল।

স্থানীয় সরকারি কর্মকর্তা জ্যাকি ম্যাসি বলেছেন, তদন্ত চলছে এবং খামারের মালিককে জিজ্ঞাসাবাদ করা হবে। তিনি বলেন, কর্তৃপক্ষ তথ্য পেয়েছে যে এমপুমালাঙ্গা প্রদেশের আরও দুটি শহরের কাছে একই ধরনের গোপন ক্যাম্প রয়েছে।

দক্ষিণ-আফ্রিকা-গোপন-সামরিক শিবির

একটি শিবির যেখানে 95 জন লিবিয়ান নাগরিককে একটি অবৈধ সামরিক শিবির চালানোর সন্দেহে গ্রেপ্তার করা হয়েছিল, শুক্রবার, 26 জুলাই, 2024-এ দক্ষিণ আফ্রিকার হোয়াইট রিভারে তাদের গ্রেপ্তারের পরে সারিবদ্ধ হতে দেখা যায়। পুলিশ বলছে যে দেশটির উত্তরে একটি গোপন সামরিক ক্যাম্পে প্রশিক্ষণ নেওয়ার সন্দেহে 95 জন লিবিয়ান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। (এপি ছবি/বুলেলওয়া মাফাঙ্গা)

প্রদেশটি প্রতিবেশী দেশ মোজাম্বিকের সীমানা এবং সোয়াজিল্যান্ড এবং অবৈধ অভিবাসন সংক্রান্ত বিষয়ে দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষের জন্য উদ্বেগের একটি ক্ষেত্র।

পুলিশ ও কর্তৃপক্ষ জানায়নি শিবিরগুলো কোনো নির্দিষ্ট গোষ্ঠী বা সংঘাতের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

ম্যাসি বলেন, তদন্তে দেখা যাবে যে দক্ষিণ আফ্রিকায় শিবিরের নেটওয়ার্ক আছে কিনা এবং দেখাবে “কেন তারা এখানে আমাদের দেশে সামরিক প্রশিক্ষণ নিচ্ছে।”

পুলিশ জানিয়েছে যে সাম্প্রতিক মাসগুলিতে খামারের কাছাকাছি সম্প্রদায়গুলিতে রিপোর্ট করা অপরাধের সাথে পুরুষদের যুক্ত থাকতে পারে।

পুলিশের মুখপাত্র ডোনাল্ড মধলুলি বলেছেন, “আমাদের কাছে ধর্ষণ এবং সশস্ত্র ডাকাতির মামলা সহ পুলিশের কাছে খোলা হয়েছে গুরুতর মামলা রয়েছে, যা অভিযোগকারীরা দাবি করেছেন যে এশিয়ান বংশোদ্ভূত অজানা বিদেশীরা সংঘটিত হয়েছিল,” বলেছেন পুলিশের মুখপাত্র ডোনাল্ড মাধলুলি৷

“আজকে আমরা এখানে যা পেয়েছি তা আমরা খুব গুরুত্ব সহকারে নিয়েছি কারণ আমরা জানি না কে তাদের প্রশিক্ষণ দিচ্ছিল, তাদের কিসের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবং কেন সেই প্রশিক্ষণ এখানে দক্ষিণ আফ্রিকায় হচ্ছে। এটি কেবল দক্ষিণ আফ্রিকার জন্যই নয় বরং হুমকি হতে পারে। সমগ্র দক্ষিণ আফ্রিকা অঞ্চলেও।”

পুলিশ জানিয়েছে, লিবিয়ানদের গ্রেপ্তার এবং ক্যাম্প বন্ধ করার অভিযান দুই দিন আগে শুরু হয়েছিল। ম্যাসি বলেন, লিবিয়ার নাগরিকরা অন্তত এপ্রিল থেকে দেশে ছিলেন।

“যে 95 জনকে আটক করা হয়েছে তারা সবাই লিবিয়ার নাগরিক এবং বর্তমানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা জিজ্ঞাসাবাদ করা হচ্ছে,” এমপুমালাঙ্গার ভারপ্রাপ্ত প্রাদেশিক পুলিশ কমিশনার মেজর জেনারেল জেফ মখওয়ানাজি এক বিবৃতিতে বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পুলিশের মুখপাত্র মোধলুলি বলেছেন, দেশটির নিরাপত্তা নিয়ন্ত্রক নিশ্চিত করেছেন যে ক্যাম্পে যে ধরনের প্রশিক্ষণ হচ্ছে বলে মনে হচ্ছে তা নিরাপত্তারক্ষীদের প্রশিক্ষণের সুযোগের বাইরে ছিল।

“আমরা এখানে যে ধরনের সরঞ্জাম পেয়েছি তা থেকে বোঝা যায় যে এখানে তীব্র সামরিক প্রশিক্ষণ চলছিল। এটি মূলত একটি সামরিক ঘাঁটি ছিল।”



Source link