FG এয়ারক্রাফ্ট নেভিগেশন ফি 800% বৃদ্ধি করায় এয়ারলাইন্স, যাত্রীদের জন্য আরও আর্থিক বোঝা

FG এয়ারক্রাফ্ট নেভিগেশন ফি 800% বৃদ্ধি করায় এয়ারলাইন্স, যাত্রীদের জন্য আরও আর্থিক বোঝা


…এয়ারস্পেস নিরাপত্তা-নামা গ্যারান্টি করার জন্য প্রয়োজন বৃদ্ধি

নাইজেরিয়া এয়ারস্পেস ম্যানেজমেন্ট এজেন্সি (NAMA) এর মাধ্যমে ফেডারেল সরকার বিমানের নেভিগেশন ফি 800 শতাংশ বাড়িয়ে দেওয়ার জন্য নাইজেরিয়ানরা ফ্লাইট টিকিটের জন্য আরও বেশি অর্থ প্রদান করতে পারে।

নতুন ফি 2024 সালের সেপ্টেম্বর থেকে কার্যকর হবে, 2008 সালে শেষবার পর্যালোচনা করার 16 বছর পর।

NAMA এর ব্যবস্থাপনা পরিচালক জনাব উমর ফারুক, লগোসে 'চ্যালেঞ্জিং ম্যাক্রো-ইকোনমিক এনভায়রনমেন্টের মধ্যে এভিয়েশন সারভাইভাবিলিটি' এই প্রতিপাদ্য নিয়ে শুক্রবার লিগ অফ এভিয়েশন অ্যান্ড এয়ারপোর্ট করেসপন্ডেন্টস (LAAC) সম্মেলনের 28তম সংস্করণে একথা বলেন।

উমর বলেন, স্টেকহোল্ডারদের সাথে আলোচনার পর 1লা সেপ্টেম্বরের মধ্যে যে বৃদ্ধি কার্যকর হতে পারে, তা দেখবে যে টার্মিনাল নেভিগেশন চার্জ (TCN ডোমেস্টিক) এর জন্য ইউনিট রেট প্রতি ফ্লাইটে N6,000 থেকে N54,000-এ উন্নীত হবে।

তিনি উল্লেখ করেছেন যে বৃদ্ধি একটি প্রয়োজনীয়তা ছিল কারণ 2023 সালে NAMA-এর শুধুমাত্র কর্মীদের খরচে প্রায় N21bn, মূলধন খরচ N12bn এর বেশি এবং ওভারহেড খরচ N10bn-এর বেশি ছিল, যোগ করে যে এই সবগুলি ফেডারেল সরকারের বাজেট বরাদ্দ ছাড়াই অর্থায়ন করা হবে।

তিনি বলেন, “নাইজেরিয়ান এয়ারস্পেস ম্যানেজমেন্ট এজেন্সি আকাশসীমা পরিচালনার জন্য বিধিবদ্ধ ফি এর উপর নির্ভর করে। এই তহবিলগুলি ছাড়া, NAMA কার্যকরভাবে আমাদের আকাশসীমার নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব পালন করতে পারে না।

“বর্তমানে, পরিষেবার বিধানের জন্য চার্জ করা আন্তর্জাতিক ফ্লাইটের জন্য আমাদের ইউনিট রেট প্রায় $70, এবং অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য N6,000 চার্জ করা হয়।

“যদিও NAMA কঠিন অর্থনৈতিক পরিবেশকে স্বীকৃতি দেয় যেখানে নাইজেরিয়ায় বিমান চলাচল পরিচালনা করে, এটি বাস্তুতন্ত্রের সমান অংশ।

“এটি সরঞ্জাম এবং প্রশিক্ষণের মতো অন্যান্য পরিষেবাগুলি সংগ্রহ করতে একই বাজারে যায়। যদি NAMA কে বাঁচতে হয় এবং আকাশপথে নিরাপত্তা ও দক্ষতার নিশ্চয়তা অব্যাহত রাখতে হয়, তাহলে অবশ্যই শ্বাস নিতে হবে।

“যদিও অর্থনীতিতে বেশিরভাগ খরচ 1,000 শতাংশের বেশি বেড়েছে, NAMA তার ফি 800 শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে।

“এন-রুট এবং টার্মিনাল নেভিগেশন চার্জগুলির জন্য নতুন হারগুলি N2,000 এবং N6,000 থেকে N18,000 এবং N54,000 প্রতি ফ্লাইটে পর্যালোচনা করা হবে”।

উমর যোগ করেছেন যে “পরিষেবার সময় সম্প্রসারণ N50,000 থেকে N450,000 প্রতি এক্সটেনশনে পর্যালোচনা করা হবে যাতে এজেন্সিটি এক্সটেনশনের সময়কালে ডিজেল এবং অন্যান্য সরবরাহের খরচ পুনরুদ্ধার করতে পারে।

“NAMA এর রাজস্বের বৃহত্তম শতাংশ আসে এন-রুট নেভিগেশন চার্জ (দেশীয় এবং আন্তর্জাতিক ফ্লাইট) এবং টার্মিনাল নেভিগেশন চার্জ (দেশীয় এবং আন্তর্জাতিক ফ্লাইট) থেকে।”

ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস (NBS) অনুসারে, নির্দিষ্ট রুটের একক যাত্রার জন্য বিমান যাত্রীদের দ্বারা প্রদত্ত গড় ভাড়া মে 2024 সালে N89,432.43 ছিল, যা 2023 সালের মে N74,948.78 থেকে 19.32 শতাংশ বৃদ্ধি দেখায়৷

ইউনাইটেড নাইজেরিয়ান এয়ারলাইনের চেয়ারম্যান এবং নাইজেরিয়ার এয়ারলাইন অপারেটর (এওএন), অধ্যাপক ওবিওরা ওকনকো বুধবার বলেছিলেন যে নাইজেরিয়ায় সবচেয়ে বেশি সংখ্যক বিমান চলাচলের চার্জ রয়েছে এবং যোগ করে “আমরা স্থানীয় অপারেটররা প্রতিদিন শিকার হচ্ছি।”

তিনি বলেন, এয়ারলাইন্স দ্বারা বিক্রি করা প্রতিটি টিকিটে প্রায় 22টি কাটছাঁট রয়েছে।

“তাদের মধ্যে কিছু পুনরাবৃত্তি। আমরা কাঁদছি এবং মনে হচ্ছে কেউ আমাদের জিজ্ঞাসাও করছে না, 'তোমাদের কী ব্যথা হচ্ছে? কিভাবে বাজার?', তাই আমরা এ নিয়ে চিন্তিত।

“যতক্ষণ পর্যন্ত সরকার বিমান চলাচলের গুরুত্ব বুঝতে না পারে এবং বিমান শিল্পকে টিকে থাকার জন্য একটি সক্ষম পরিবেশ তৈরি করার মতো উপযুক্ত বিনিয়োগ না করে যার অর্থ সিঙ্গেল ডিজিট মূলধন অ্যাক্সেস করা এবং সমস্ত চার্জ হ্রাস করা যা এত বিশাল… যদি কিছুই না হয়। দ্রুত করা হয়েছে, শিল্পের বিরুদ্ধে জঙ্গিবাদের কারণগুলি ভবিষ্যতের জন্য ভালভাবে ধরে রাখছে না।”



Source link